সিবিএসই পরীক্ষার দিন পিছিয়ে দিতে পারে কেন্দ্র

শুধু ছাত্র ছাত্রী ও তাদের বাবা মা নয়, আগামী মাসে পরীক্ষার দিন পিছিয়ে দিতে বলেছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ

সিবিএসই পরীক্ষার দিন পিছিয়ে দিতে পারে কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 7:28 PM

নয়া দিল্লি: করোনা আক্রান্তের সংখ্যা যে ভাবে হু হু করে বাড়ছে, তাতে কোনও ঝুঁকি নিতে রাজি নয় কেন্দ্র। ইতিমধ্যেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিতে চলেছে শিক্ষা মন্ত্রক। শিক্ষা মন্ত্রক ও সিবিএসই যৌথভাবে এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে।

সূত্রের খবর, এই পরিস্থিতিতে বোর্ডের পরীক্ষা নেওয়া সম্ভব হবে না বলে মনে করছে শিক্ষা মন্ত্রকের আধিকারিকরা। তাই পরীক্ষার সূচি বদল করার কথা ভাবা হচ্ছে। এই বিষয়ে কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্ব, অভিনেতা সহ অনেকেই।

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী এই আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ককে। তিনি জানিয়েছেন, পরীক্ষা নেওয়া হলে ছাত্রছাত্রীদের সংক্রমণ থেকে বাঁচানো সম্ভব হবে না। যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হবে, তাদের সব দায়িত্ব নিতে প্রস্তুত হলে তবেই যেন পরীক্ষা নেওয়া হয়, এমনটাই চিঠিতে লিখেছেন প্রিয়াঙ্কা।

বলিউড অভিনেতা সোনু সুদ ও এই ইস্যুতে ছাত্র ছাত্রীদের সমর্থন করেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘আমি সবাইকে আর্জি জানাচ্ছি যাতে পরীক্ষার্থীদের সমর্থন করা হয়। করোনা সংক্রমনের সংখ্যা যে ভাবে বাড়ছে তাতে এই পরীক্ষা নেওয়ার বিষয়ে আরও একবার ভাবা উচিত।’

আরও পড়ুন: করোনার ধাক্কায় একাধিক রাজ্যে স্থগিত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা

প্রত্যেকদিন লক্ষাধিক নতুন করোনা আক্রান্তের হদিস মিলছে ভারতে। আর এই পরিস্থিতিতে যাতে নতুন করে আর বিপদ না বাড়ে, সে জন্য পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে একাধিক রাজ্যে। কেন্দ্র কোনও সিদ্ধান্ত না নিতে পারলেও একাধিক রাজ্যে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করা হয়েছে। ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের সুরক্ষার কথা মাথায় রেখে দিল্লি, মহারাষ্ট্র, পাঞ্জাব, ছত্তীসগঢ় ও উত্তর প্রদেশের সরকার পরীক্ষা স্থগিত রাখার কথা জানিয়েছে।