CBSE Exam in Hybrid mode: হাইব্রিড মোডে পরীক্ষা সিবিএসই বোর্ডে! সুপ্রিম কোর্টে আজও মিলল না উত্তর

CBSE Exam in Hybrid mode: আগামী ১৮ নভেম্বর রয়েছে এই মামলার শুনানি। হাইব্রিড মোডে পরীক্ষার আর্জি জানিয়েছেন পড়ুয়া ও অভিভাবকেরা।

CBSE Exam in Hybrid mode: হাইব্রিড মোডে পরীক্ষা সিবিএসই বোর্ডে! সুপ্রিম কোর্টে আজও মিলল না উত্তর
পরীক্ষা নিয়ে শুনানি চলছে সুপ্রিম কোর্টে (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 6:31 PM

নয়া দিল্লি : আগামিকাল থেকেই শুরু হচ্ছে সিবিএসই বোর্ডের প্রথম টার্মের পরীক্ষা। আর সেই পরীক্ষা কোন পদ্ধতিতে হবে, তা নিয়েই শুরু হয়েছে জল্পনা। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা অফলাইনে নেওয়ার কথা জানিয়েছিল বোর্ড। এরপরই মামলা হয় সুপ্রিম কোর্টে। আদালতে সেই মামলার দ্রুত শুনানির আর্জি জানানো হয়েছিল। কিন্তু, আজ সেই শুনানি স্থগিত হয়ে গিয়েছে। আগামী ১৮ নভেম্বর শোনা হবে সেই মামলা। পরীক্ষা যাতে হাইব্রিড মোডে হয়, সেই আবেদন জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। হাইব্রিড মোড অর্থাৎ অনলাইন বা অফলাইন দু ভাবেই পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।

বিচারপতি এএম খানইউলকর ও বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চে এই মামলার শুনানি চলছে। বোর্ডের এই প্রথম টার্মের পরীক্ষা বাতিল করার দাবি জানিয়েছিল পড়ুয়া এবং অভিভাবকেরা। তাঁদের বক্তব্য ছিল, পরীক্ষার্থীরা এখনও কোভিড টিকা পায়নি, ফলে অফলাইন পরীক্ষার সময় পরীক্ষার্থীদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তবে বোর্ডের তরফে পরীক্ষা বাতিল করার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। এরপরই পরীক্ষার্থীদের একাংশ দাবি করেন যাতে অনলাইন মোডে এই পরীক্ষা নেওয়া হয়। কিন্তু আজ আদালতে সামধান সূত্র মেলেনি। পরের দিন ফের হবে শুনানি।

সিবিএসই এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। তবে ১৬ নভেম্বর থেকে দশম ও দ্বাদশ শ্রেণির টার্ম ১ পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত করেছে সিবিএসই। বোর্ড ইতিমধ্যেই টার্ম ১ পরীক্ষার সূচিও প্রকাশ করেছে। অ্যাডমিট কার্ডও প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট – cbse.gov.in থেকে অ্যাডমিট কার্ডও ডাউনলোড করতে পারে।

২০২১-২২ শিক্ষাবর্ষে সিবিএসই শিক্ষার্থীদের জন্য দুই দফায় বোর্ডের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দ্বিতীয় টার্মের পরীক্ষা ২০২২ সালের মার্চ – এপ্রিলের মধ্যে নেওয়া হবে।

কিছুদিন পড়েই জাঁকিয়ে শীত পড়তে চলেছে দেশের একাধিক প্রান্তে। আর সেই কথা মাথায় রেখেই বোর্ডের তরফে সকাল সাড়ে ১০ টার পরিবর্তে সাড়ে ১১ টা থেকে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। সকল পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পড়ার জন্য ২০ মিনিট সময় পাবে।

প্রথম টার্মের প্রশ্নপত্রে শুধুমাত্র অবজেকটিভ মূলক প্রশ্ন থাকবে। প্রতিটি পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট। সিবিএসই বোর্ড পরীক্ষার বিষয়গুলিকে দুটি ভাগে ভাগ করেছে – মাইনর এবং মেজর। প্রথমে, মাইনর বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে, তার পরে হবে মেজর বিষয়গুলির পরীক্ষা।

প্র্যাকটিক্যাল পরীক্ষা, ইন্টারনাল অ্যাসেসমেন্ট, প্রজেক্টগুলির থেকে মোট নম্বরের ৫০ শতাংশ থাকবে। প্রথম টার্মের পরীক্ষা শুরুর আগেই এই পর্ব স্কুলগুলিকে মিটিয়ে নিতে হবে। প্রথম টার্মের পরীক্ষার পর পড়ুয়াদের “পাস”, “কম্পার্টমেন্ট” বা “এসেনশিয়াল রিপিট” শ্রেণিবিন্যাস রাখবে না বোর্ড। দ্বিতীয় টার্মের পরীক্ষা হওয়ার হওয়ার পরেই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: Congress slams Centre: সিবিআই, ইডি অধিকর্তার মেয়াদ বৃ্দ্ধি নিয়ে বিজেপিকে আক্রমণ কংগ্রেসের