Congress slams Centre: সিবিআই, ইডি অধিকর্তার মেয়াদ বৃ্দ্ধি নিয়ে বিজেপিকে আক্রমণ কংগ্রেসের

Congress on CBI, এতদিন নির্বাচিত সরকার ভেঙে দিতে এবং বিরোধী দলকে হেনস্থা করতে এই সংস্থা গুলিকে ব্যবহার করা হত। বিরোধী নেতাদের ওপর সিবিআই ও ইডি হানা রোজকার ঘটনা হয়ে উঠেছে। প্রতিবাদী কণ্ঠকে রোধ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার

Congress slams Centre: সিবিআই, ইডি অধিকর্তার মেয়াদ বৃ্দ্ধি নিয়ে বিজেপিকে আক্রমণ কংগ্রেসের
সিবিআই, ফাইল ছবি
Follow Us:
| Updated on: Nov 15, 2021 | 3:40 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (Central Bureau of Investigation) ও ইডির (Enforcement Directorate) অধিকর্তাদের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে ৫ বছর করেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি এই নিয়ে সরকারি নির্দেশিকা জারি করা হয়েছে। রবিবার, এই ইস্যু নিয়ে বিজেপি (BJP) পরিচালিত কেন্দ্রীয় সরকারকে নিশানা করল কংগ্রেস। কংগ্রেসের (Congress) অভিযোগ, কেন্দ্রীয় সংস্থা গুলিকে “পোষা গুন্ডার” মত ব্যবহার করেছে বিজেপি। বিরোধী কণ্ঠ রোধে এই সংস্থা গুলিকে ব্যবহার করা হয়েছে। তাই তাদের কাজকেই পুরস্কৃত করল সরকার। এই সিদ্ধান্তকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছে কংগ্রেস।

বিনীত নারায়ণ মামলার (Vineet Narayan Case) নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ের পর থেকে , সিবিআই ও ইডির অধিকর্তাদের নিয়োগের দিন থেকে সর্বোচ্চ ২ বছর অবধি মেয়াদ ছিল। রবিবার, কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশিকা অনুযায়ী, এখন থেকে সিবিআই ও ইডির অধিকর্তাদের মেয়াদ পাঁচ বছর হতে চলেছে। এতেই আপত্তি দেখছে কংগ্রেস সহ বিরোধী দলগুলি।

এই প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র, রণদীপ সুরজেওয়ালা (Randeep Surjewala) জানিয়েছেন, “এই সিদ্ধান্ত ক্ষমতার অপব্যবহারের চূড়ান্ত। এতদিন নির্বাচিত সরকার ভেঙে দিতে এবং বিরোধী দলকে হেনস্থা করতে এই সংস্থা গুলিকে ব্যবহার করা হত। বিরোধী নেতাদের ওপর সিবিআই ও ইডি হানা রোজকার ঘটনা হয়ে উঠেছে। প্রতিবাদী কণ্ঠকে রোধ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।” একটি টুইটে রনদীপ লেখেন, “মোদী সরকারে সিবিআই ও ইডির সংজ্ঞা আলাদা। এখানে সিবিআই মানে ‘কম্প্রোমাইজড ব্যুরো অব ইনভেস্টিগেশন (Compromised Bureau of Investigation)’ এবং ইডি মানে ‘ইলেকশন ডিপার্টমেন্ট (Election Department)’ এর আগেও সরকার আগেও সরকার অবসর প্রাপ্ত সরকারি আধিকারিকদের মেয়াদ বারবার বৃদ্ধি করেছে, এটাও অস্বাভাবিক কিছু নয়।”

কংগ্রেসের ওপর মুখপাত্র মণীশ তিওয়ারি (Manish Tewari) টুইট করে বলেন, “সিবিআই ও ইডি নিয়ে জারি করা বিজেপি সরকারের নির্দেশিকা জৈন হাওয়ালা রায়ের বিরুদ্ধে। সেই রায়ে বলা হয়েছিল, সিবিআই ইডি অধিকর্তাদের কাজে কোনও রাজনৈতিক হস্তক্ষেপ থাকবে না।” মণীশের প্রশ্ন, “কেন দু’বছর থেকে মেয়াদ বাড়ি ৫ বছর করা হল? দেশে কি কোনও যোগ্য অফিসার নেই? দ্বিতীয় প্রশ্ন, এই প্রতিষ্ঠান গুলির যতটুকু বিশ্বাসযোগ্যতা বেঁচে আছে সরকার আধিকারিকদের মেয়াদ বৃদ্ধি করে সেই বিশ্বাসযোগ্যতা কি নষ্ট করে দিতে চাইছে?”

বলা বাহুল্য, চলতি মাসের ২৯ তারিখ থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে। সিবিআই ও ইডি অধিকর্তার মেয়াদ বৃ্দ্ধি নিয়ে সংসদ উত্তাল হওয়ার সম্ভবনা প্রবল। বিরোধীদের তীব্র আক্রমণের মুখে পড়তে পারে সরকার। এখন বিরোধীদের তোলা প্রশ্নে সরকার কী জবাব দেয় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Alapan Bandopadhyay: ‘অত্যন্ত বিরক্তিকর পর্যবেক্ষণ’, সুপ্রিম কোর্টে আলাপন মামলায় কলকাতা হাইকোর্টের এক্তিয়ার নিয়েই প্রশ্ন