‘স্পুটনিক লাইটে’ ভরসা নেই! ভারতে মিলল না ট্রায়ালের অনুমতি

Sputnik Light: ইতিমধ্যেই ভারতে এসে পৌঁছেছে স্পুটনিক লাইট ভ্যাকসিন। বেশ কয়েকটি রাজ্যে দেওয়া হচ্ছে সেই রাশিয়ান ভ্যাকসিন। কিন্তু রাশিয়ার অপর ভ্যাকসিনে আপত্তি কেন্দ্রের।

'স্পুটনিক লাইটে' ভরসা নেই! ভারতে মিলল না ট্রায়ালের অনুমতি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 5:33 PM

নয়া দিল্লি: ভারতে ইতিমধ্যে রাশিয়ার ‘স্পুটনিক ভি’ টিকা দেওয়ার অনুমোদন মিলেছে। কিন্তু ধাক্কা খেল ‘স্পুটনিক লাইট’। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি মিলল না ভারতে। ড. রেড্ডিজ ল্যাবরেটরিতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলার কথা ছিল। কিন্তু  কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির সদস্যরা অনুমোদন দেননি। এই টিকা সংক্রান্ত একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত জানানো হয়। রাশিয়ার এই টিকার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে দাবি নেই তাঁদের।

ভারতে স্পুটনিক ভি টিকার ব্যবহারের অনুমতি দেওয়া হলেও এখনও অনুমতি পায়নি স্পুটনিক লাইট। এই টিকা ভারতে দেওয়ার জন্যই ট্রায়ালের আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। স্পুটনিক ভি-র ক্ষেত্রে দুটি টিকা নিতে হয়। তার মধ্যে প্রথমটি মূল টিকা ও পরেরটি বুস্টার। কিন্তু স্পুটনিক লাইটের ক্ষেত্রে একটি ডোজই যথেষ্ট। এর আগে স্পুটনিক ভি-র ক্ষেত্রে দু’টি ট্রায়ালই করা হয় ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিতে। কিন্তু রাশিয়ার এই দ্বিতীয় ভ্যাকসিনে আস্থা নেই বিশেষজ্ঞদের।

রাশিয়ার প্রথম টিকা স্পুটনিক ভি-র মতো স্পুটনিক লাইটও তৈরি করেছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক, গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড। রাশিয়ার দাবি, বয়স্কদের ক্ষেত্রে এই টিকা ৮৩ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। জানা যাচ্ছে, স্পুটনিক লাইট টিকা নেওয়া ৪০,০০০ জনের ওপর একটি সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে টিকা নেওয়ার পর ২১ তম দিন থেকে ৪০ তম দিনের মধ্যে সংক্রমণের হার ০.৪৪৬ শতাংশ অর্থাৎ সংক্রমণ প্রায় হয়নি বললেই চলে।

আরও পড়ুন: সহজ হল কোভিশিল্ড প্রাপকদের ভ্রমণ, সুইজ়ারল্যান্ড সহ ৮টি ইউরোপীয় ইউনিয়ন দেশে মিলল ‘গ্রিন পাস’

বর্তমানে রাশিয়া থেকে স্পুটনিক-ভি আমদানি করা হলেও আগামিদিনে ভারতেই স্পুটনিক-ভি তৈরি করবে ডঃ রে়ড্ডিজ ল্যাব। সেই সময় এই ভ্যাকসিনের দাম কিছুটা কমতে পারে বলেই মনে করা হচ্ছে। ৯৪.৩ শতাংশ কার্যকরী এই ভ্যাকসিন তৈরির অনুমতি পেয়েছে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াও। বর্তমানে বেসরকারি হাসপাতালে স্পুটনিক-ভির প্রতি ডোজ়ের জন্য ১৪১০ টাকা খরচ হবে। তবে সরকারি হাসপাতালে এই ভ্যাকসিনের জন্য কোনও টাকা খরচ হবে না। গত ১০ জুনই কেন্দ্রের তরফে নতুন টিকাকরণ নীতি ঘোষণার সময়ই উপলব্ধ তিনটি করোনা টিকারই দাম বেঁধে দেওয়া হয়।