সহজ হল কোভিশিল্ড প্রাপকদের ভ্রমণ, সুইজ়ারল্যান্ড সহ ৮টি ইউরোপীয় ইউনিয়ন দেশে মিলল ‘গ্রিন পাস’

Switzerland, 7 EU Nations Add Covishield in Green Passport List: বৃহস্পতিবার ইউরোপিয়ান ইউনিয়নের তরফে জানানো হয়, কোভিশিল্ডকে গ্রিন পাসের অন্তর্ভুক্ত করছে আটটি দেশ। এই দেশগুলিতে ভ্যাকসিন সার্টিফিকেট দেখালেই অবাধে ঘোরাফেরা করতে পারবেন কোভিশিল্ড প্রাপ্ত ভারতীয়রা।

সহজ হল কোভিশিল্ড প্রাপকদের ভ্রমণ, সুইজ়ারল্যান্ড সহ ৮টি ইউরোপীয় ইউনিয়ন দেশে মিলল 'গ্রিন পাস'
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 1:32 PM

নয়া দিল্লি: কিছুটা হলেও জট কাটল ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের অনুমোদন ঘিরে। এ দিন জানানো হয়, ইউরোপীয় ইউনিয়ন(European Union)-র সাতটি দেশ এবং সুইজারল্যান্ডে অনুমোদন পাচ্ছে কোভিশিল্ড (Covishield)। অর্থাৎ এই দেশগুলিতে “গ্রিন পাস” (Green Pass) পেল সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার তৈরি এই ভ্যাকসিন।

চলতি সপ্তাহের সোমবারই সেরাম ইন্সটিটিউট(Serum Institute of India)-র প্রধান আদার পুনাওয়ালা (Adara Poonawalla) টুইট করে ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের অনুমোদন না মেলা ও তার জেরে ভারতীয়দের সমস্যার পড়ার বিষয়টি তুলে ধরেন। জানা যায়,  সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের চিকিৎসা নিয়ামক সংগঠনের তরফে যে চারটি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে, তারমধ্যে কোভিশিল্ডের নাম নেই। ফলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে কোভিশিল্ড প্রাপক ভারতীয়রা অবাধে ঘুরতে পারবেন না। তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইউরোপে তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন পেলেও একই উপাদানে তৈরি সেরাম ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে তৈরি কোভিশিল্ডের অনুমোদন না মেলা নিয়ে বিতর্কের শুরু হয়।

সেরাম কর্তা উচ্চস্তরে বিষয়টি জানান এবং দ্রুত সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছিলেন। গতকালই তিনি বলেছিলেন, কয়েক সপ্তাহের মধ্যেই এই সমস্যার সমাধান হবে বলে আশা করছেন। অন্যদিকে, গতকাল কেন্দ্রের তরফেও ইউরোপীয় ইউনিয়নকে সতর্ক করা হয়। কেন্দ্রের তরফে বলা হয়, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন ছাড়পত্র না মেলে এ বার ইউরোপীয় ইউনিয়ন থেকে আগত যাত্রীদের উপরও বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম চাপিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে  ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল সার্টিফিকেটকেও মান্যতা দেওয়া হবে না।

কেন্দ্রের এই হুঁশিয়ারির পরই নড়েচড়ে বসে ইউরোপিয়ান ইউনিয়ন। বৃহস্পতিবার জানানো হয়, কোভিশিল্ডকে গ্রিন পাসের অন্তর্ভুক্ত করছে আটটি দেশ। এই দেশগুলিতে ভ্যাকসিন সার্টিফিকেট দেখালেই অবাধে ঘোরাফেরা করতে পারবেন কোভিশিল্ড প্রাপ্ত ভারতীয়রা। অস্ট্রিয়া, জার্মানি, স্লোভেনিয়া, গ্রিস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্পেনে কোভিশিল্ডকে মান্যতা দেওয়া হয়েছে। ছাড় মিলছে সুইজারল্যান্ডেও।

বর্তমানে ইউরোপীয় ইউনিয়নে অনুমোদনপ্রাপ্ত চারটি ভ্যাকসিন হল, ফাইজ়ার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যায়ের যৌথ উদ্য়োগে তৈরি ভ্যাক্সজ়েরভ্রিয়া, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা। এই চারটি সংস্থার টিকাপ্রাপ্ত ব্যক্তিদের ১ জুলাউই থেকে ডিজিটাল কোভিড সার্টিফিকেট দেওয়ার ঘোষণা করা হয়। তবে এ দিন সিদ্ধান্ত বদলে ওই আটটি দেশে কোভিশিল্ডের টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও অবাধ ভ্রমণের স্বাধীনতা দেওয়া হল। তবে কোভ্যাক্সিনকে এখনও কোনও দেশই ছাড়পত্র দেয়নি।

আরও পড়ুন: পরকীয়া সন্দেহ, স্ত্রীর পায়ে ৩০ কেজি ওজনের শিকল বাঁধলেন স্বামী