অক্সিজেন-রেমডেসিভির পাচ্ছে একাধিক রাজ্য, বাংলার ভাগে বরাদ্দ কতটা?

যে রাজ্যগুলি অক্সিজেনের অভাবে স্পর্শকাতর অবস্থায় রয়েছে, আপাতত তাদের জন্যই বেশিরভাগটা বরাদ্দ করা হয়েছে।

অক্সিজেন-রেমডেসিভির পাচ্ছে একাধিক রাজ্য, বাংলার ভাগে বরাদ্দ কতটা?
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 12:12 AM

কলকাতা: রাজধানীর অক্সিজেন সঙ্কট নিয়ে দিল্লি হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়ার পরই বড় পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। বুধবার রাতে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি নতুন নির্দেশিকা জারি করে একাধিক রাজ্যের জন্য নির্দিষ্ট পরিমাণ অক্সিজেন বরাদ্দ করা হয়। যে রাজ্যগুলি অক্সিজেনের অভাবে স্পর্শকাতর অবস্থায় রয়েছে, আপাতত তাদের জন্যই বেশিরভাগটা বরাদ্দ করা হয়েছে। এ ছাড়াও জীবনদায়ী ইঞ্জেকশন রেমডেসিভির দেওয়া হচ্ছে রাজ্যগুলিকে।

এর আগে দিল্লির জন্য ৩৭৮ মেট্রিক টন অক্সিজেন বরাদ্দ করা হলেও এখন তা বাড়িয়ে ৪৮০ মেট্রিক টন করা হয়েছে। এছাড়াও হরিয়ানা, পঞ্জাব, চণ্ডীগড়ের মতো রাজ্যের জন্য অক্সিজেন সরবরাহের পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ১৬২, ১৩৬, ও ২০ মেট্রিক টন। যদিও সেই তালিকায় পশ্চিমবঙ্গের নাম নেই। বাংলার মতো যে রাজ্যগুলিতে আপাতত কাজ চালানোর মতো অক্সিজেন রয়েছে, তাদের জন্যও আগামী দু-এক দিনের মধ্যে বরাদ্দ করা হবে অক্সিজেন। এই মুহূর্তে যে রাজ্যে অক্সিজেন না গেলেই নয়, কেবল সেখানেই তা পাঠানো হচ্ছে।

আরও পড়ুন: ‘এটা কি ব্যবসা করার সময়?’ ভ্যাকসিনের দামের ফারাকে ক্ষুব্ধ মমতা, চিঠি দেবেন মোদীকে

করোনা চিকিৎসায় ব্যবহৃত ইঞ্জেকশন রেমডেসিভিরের নতুন বরাদ্দের তালিকাও প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। যেখানে সর্বাধিক ডোজ দেওয়া হয়েছে মহারাষ্ট্র, গুজরাট এবং উত্তর প্রদেশকে। মহারাষ্ট্র পেতে চলেছে ২,৬৯,২০০ ডোজ। গুজরাট ও উত্তর প্রদেশের ভাগে রয়েছে ১,৬৩,৪০০ এবং ১,২২,৮০০ লক্ষ ডোজ। এই তালিকায় অবশ্য পশ্চিবঙ্গের নাম রয়েছে। এ রাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে ২৭ হাজার ৪০০ ডোজ। সব মিলিয়ে ১১ লক্ষের বেশি রেমডেসিভির দিতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন: বঙ্গে করোনার রেকর্ড, প্রথমবার ১০ হাজার পেরল দৈনিক আক্রান্তের সংখ্যা, মৃত ৫৮