Sputnik Booster Shot: করোনা রোধে বুস্টার ডোজ় হিসেবে ব্যবহার করা হবে স্পুটনিক লাইট, অনুমোদন কেন্দ্রের

Corona Vaccination: ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন প্রস্তুত ও বণ্টনের দায়িত্বে রয়েছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডাঃ রেড্ডি ল্যাবরেটরি। তারা ইতিমধ্যেই বুস্টার ডোজ় নিয়ে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে আলোচনা শুরু করেছে।

Sputnik Booster Shot: করোনা রোধে বুস্টার ডোজ় হিসেবে ব্যবহার করা হবে স্পুটনিক লাইট, অনুমোদন কেন্দ্রের
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 12:22 PM

নয়া দিল্লি: করোনা ভাইরাসের (Corona Pandemic) আবির্ভাবের পর থেকেই ইতিমধ্যেই ২ বছর অতিক্রান্ত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) থেকে শুরু করে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছিলেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম হাতিয়ার ভ্যাকসিন। দেশের প্রচুর মানুষকে ইতিমধ্যেই করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। অনেকেই ভ্যাকসিনের দুটি ডোজ়ও পেয়ে গিয়েছেন। দেশে সাধারণভাবে কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ড (Covishield) দেওয়া হয়েছিল। পাশাপাশি রাশিয়ায় (Russia) তৈরি স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিনও অনেককে দেওয়া হয়েছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা ঘোষণা করল কেন্দ্র। স্পুটনিক লাইট ভ্যাকসিনকে বুস্টার ডোজ় হিসেবে ব্যবহারে অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন। দেশে প্রায় ৬ লক্ষ ৫০ হাজার মানুষ রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি টিকা নিয়েছিলেন। এখন বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে তাঁরা স্পুটনিকের বুস্টার ডোজ় নিতে পারবেন। ওই আধিকারিক বলেন, “খুব শীঘ্রই বিস্তারিতভাবে এই সংক্রান্ত তথ্য মিলবে এবং যাঁরা স্পুটনিক নিয়েছেন, তারা যাতে দ্রুত বুস্টার ডোজ় পায়, সেই প্রক্রিয়াও শুরু হবে।”

ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন প্রস্তুত ও বণ্টনের দায়িত্বে রয়েছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডাঃ রেড্ডি ল্যাবরেটরি। তারা ইতিমধ্যেই বুস্টার ডোজ় নিয়ে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে আলোচনা শুরু করেছে। সরকার নিয়ন্ত্রিত কো-উইন অ্যাপ থেকে দ্রুত স্পুটনিকের বুস্টার ডোজ় নেওয়ার স্লট বুক করা যাবে। ডাঃ রেড্ডি ল্যাবরেটরি বিবৃতি দিয়ে জানিয়েছে, “চলতি সপ্তাহেই স্পুটনিক ভি এর কম্পোনেন্ট ১কে বিভিন্ন বেসরকারি কেন্দ্রে বুস্টার ডোজ় হিসেবে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়ার পরই আমরা অংশীদারদের সঙ্গে ভ্যাকসিন উৎপাদন নিয়ে কাজ করছি।”  করোনা টিকাকরণ শুরুর বেশ কিছুদিনের মধ্যেই স্পুটনিক ভি দেওয়া শুরু হয়েছিল। স্পুটনিক ভি সাধারণভাবে একটি ডোজ়ের ভ্যাকসিন। পরবর্তীকালে রাশিয়ায় তৈরি স্পুটনিক লাইট ভ্যাকসিনও অনেককেই দেওয়া হয়েছিল। দেশের যে সব নাগরিক স্পুটনিকের ভ্যাকসিন নিয়েছেন আশা করা হচ্ছে তারাও দ্রুত বুস্টার ডোজ় পাবেন।