Cyber Security: ফেসবুকের পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে চান? ইলন মাস্ক হোক আপনার অনুপ্রেরণা, কেন জানেন?

Cyber Security: বৃহস্পতিবার ছিল বিশ্ব পাসওয়ার্ড দিবস। সেই উপলক্ষে উত্তরাখণ্ড পুলিশ পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য ইলন মাস্ককে অনুসরণ করার পরামর্শ দিলেন।

Cyber Security: ফেসবুকের পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে চান? ইলন মাস্ক হোক আপনার অনুপ্রেরণা, কেন জানেন?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 11:57 AM

দেহরাদুন: ইন্টারনেটের যুগে কোনও তথ্যই আর সুরক্ষিত নয়। সেই কারণে সোশ্যাল মিডিয়ায় (Social Media) আনা করা হয়েছে পাসওয়ার্ডের (Password) ব্যবস্থা। ফেসবুক, ইন্সটাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াগুলিতে নিয়মিত পাসওয়ার্ড বদল করার পরামর্শ দেওয়া হয়। আপনি কি সেই নিয়ম মেনে চলেন? আর যদিওবা পাসওয়ার্ড বদল করেন, তা কি হ্যাকারদের হাত থেকে রক্ষা করার মতো শক্তিশালী? কীভাবে সুরক্ষিত পাসওয়ার্ড বানানো যায়, তা নিয়ে দারুণ পরামর্শ দিল উত্তরাখণ্ড পুলিশ (Uttarakhand Police)।

গুরুগম্ভীর জ্ঞান নয়, মজাদার ভঙ্গিতেই নিজেদের পাসওয়ার্ড সুরক্ষিত রাখার দারুণ উপায় বাতলে দিলেন তারা। সেই উপায় শুনলে হাসি পাবে, কিন্তু অবশ্যই তা কার্যকরী। বৃহস্পতিবার ছিল বিশ্ব পাসওয়ার্ড দিবস। সেই উপলক্ষে উত্তরাখণ্ড পুলিশ পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য ইলন মাস্ককে অনুসরণ করার পরামর্শ দিলেন। উত্তরাখণ্ড পুলিশের মত, শক্তিশালী পাসওয়ার্ডের জন্য ইলন মাস্ককে দেখে কিছু শেখা উচিত। তিনি নিজের ছেলের যে জটিল নাম রেখেছেন, তা নিজেদের অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখার জন্য আদর্শ উদাহরণ।

বৃহস্পতিবার উত্তরাখণ্ড পুলিশ বিভাগের তরফে টুইট করে বলা হয়, “আন্তর্জাতিক পাসওয়ার্ড দিবসে আপনার পাসওয়ার্ডকেও ইলন মাস্কের ছেলের নামের মতো জটিল বানান সর্বাধিক সুরক্ষা পেতে। সাইবার সুরক্ষিত থাকুন”। পোস্টের ক্যাপশনেও লেখা হয়েছে, “ইলন মাস্কের ছেলের নাম X Æ A-Xii, আর আপনারা শক্তিশালী ও বিশ্বাসযোগ্য পাসওয়ার্ড ভেবে পাচ্ছেন না? হ্যাপি পাসওয়ার্ড ডে।”

শুধু মজাদার পোস্টই নয়, কীভাবে পাসওয়ার্ডকে সুরক্ষিত ও মজবুত করা যায়, তার পরামর্শও দেওয়া হয়েছে উত্তরাখণ্ড পুলিশের তরফে। পরিবারের সদস্য বা পোষ্যের নাম, নিজের জন্ম তারিখ যেন পাসওয়ার্ড হিসাবে না বসানো হয়, সেই পরামর্শ যেমন দেওয়া হয়েছে, তেমনই আবার দ্বি-স্তরীয় সুরক্ষা বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন অনুসরণ করার কথাও বলা হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর মে মাসের প্রথম বৃহস্পতিবার আন্তর্জাতিক পাসওয়ার্ড দিবস হিসাবে পালন করা হয়। সাইবার সুরক্ষার জন্য শক্তিশালী পাসওয়ার্ড সবথেকে গুরুত্বপূর্ণ। সাইবার সুরক্ষার গুরুত্ব বোঝাতেই ২০১৩ সাল থেকে এই দিনটি পালন করা হয়।