Ban on The Resistance Front: বড়সড় হামলার আগেই ছক বানচাল, নিষিদ্ধ ঘোষণা করা হল লস্করের শাখা সংগঠন ‘দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট’কে

Union Home Ministry: কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, ২০১৯ সালে তৈরি হয় দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট। মূলত অনলাইনেই কার্যকলাপ চালায় এই জঙ্গি সংগঠন। সোশ্যাল মি়ডিয়ার মাধ্যমে যুব প্রজন্মকে প্রভাবিত করা এবং তাদের সংগঠনে সামিল হতে বলে এই সংগঠন।

Ban on The Resistance Front: বড়সড় হামলার আগেই ছক বানচাল, নিষিদ্ধ ঘোষণা করা হল লস্করের শাখা সংগঠন 'দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট'কে
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 7:45 AM

নয়া দিল্লি: সন্ত্রাস দমনে আরও বড় পদক্ষেপ কেন্দ্রের। বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারের তরফে ‘দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট’  (The Resistance Front) সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হল। পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার (Lashkar-e-Taiba) শাখা সংগঠন দ্য় রেজিস্ট্যান্স ফ্রন্ট। এই সংগঠনের সাম্প্রতিক গতিবিধির উপরে নজর রেখেই কেন্দ্রের তরফে এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, নতুন বছরের শুরুতেই জম্মু-কাশ্মীরের রাজৌরিতে পরপর দুইদিন ধরে যে জঙ্গি হামলা হয়, তারপরই উপত্যকায় নিরাপত্তা বাড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Home Ministry)। অতিরিক্ত ১৮০০ সিআরপিএফ জওয়ান মোতায়েন করা হয়েছে রাজৌরি ও পুঞ্চ সেক্টরে।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, নতুন বছরের শুরুতেই ফের একবার জঙ্গি গতিবিধি মাথাচাড়া দিয়ে ওঠাতেই উদ্বিগ্ন কেন্দ্র। জঙ্গি দমনে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। এরইমধ্যে একটি হল গতকালের সিদ্ধান্ত। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে জানানো হয়, লস্কর-ই-তৈবার মদতপ্রাপ্ত শাখা সংগঠন  দ্য় রেজিস্ট্যান্স ফ্রন্ট-কে নিষিদ্ধ হিসাবে ঘোষণা করা হচ্ছে। পাশাপাশি জম্মু-কাশ্মীরের লস্কর-ই-তৈবার কমান্ডার মহম্মদ আমিন ওরফে আবু খুবাইবকেও আলাদাভাবে জঙ্গি হিসাবে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। সূত্রের খবর, জম্মু-কাশ্মীরে লস্কর-ই-তৈবার জঙ্গি গতিবিধির দায়িত্বে খুবাইব থাকলেও, বর্তমানে তিনি পাকিস্তানে গা ঢাকা দিয়ে রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্টে এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার কারণ হিসাবে বলা হয়েছে, দেশের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য এই সংগঠন ক্ষতিকারক।

কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, ২০১৯ সালে তৈরি হয় দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট। মূলত অনলাইনেই কার্যকলাপ চালায় এই জঙ্গি সংগঠন। সোশ্যাল মি়ডিয়ার মাধ্যমে যুব প্রজন্মকে প্রভাবিত করা এবং তাদের সংগঠনে সামিল হতে বলে এই সংগঠন। যোগ দিলে অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমেই দেশের বিভিন্ন প্রান্তে সন্ত্রাসমূলক কার্যকলাপ পরিচালন ও সংগঠন করতে পাঠায় এরা।

স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুযায়ী, বেআইনিভাবে সীমান্ত পারাপার এবং অস্ত্র ও মাদক পাচারের সঙ্গেও যুক্ত এই সংগঠন। জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষদের সোশ্যাল মিডিয়ায় ভারতের বিরুদ্ধে উসকানি দেয় এই সংগঠন, এমনটাও জানানো হয়েছে। একাধিক টিআরএফ সদস্যদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সূত্রের খবর, আগামী কয়েক দিনের মধ্যেই জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষদের উপরে হামলা ও তাদের হত্যার পরিকল্পনা ছিল এই জঙ্গি সংগঠনের।