‘বিক্ষুব্ধ’দের সঙ্গে বৈঠকের পর ৪ রাজ্যে সাংগঠনিক বদল আনছে কংগ্রেস

তবে বৈঠকের পর কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে কোনও নতুন মুখ আসবে না বলেই অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের।

'বিক্ষুব্ধ'দের সঙ্গে বৈঠকের পর ৪ রাজ্যে সাংগঠনিক বদল আনছে কংগ্রেস
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 1:35 PM

নয়া দিল্লি: শনিবার ‘বিক্ষুব্ধ’ নেতাদের সঙ্গে বৈঠক করার পর সাংগঠনিক ক্ষেত্রে একাধিক বদল আনছে কংগ্রেস (Congress)। মুখ বদল হচ্ছে ৪ রাজ্যের কংগ্রেস নেতৃত্বের। তেলেঙ্গানার প্রদেশ কংগ্রেস সভাপতি উত্তম কুমার রেড্ডি হায়দরাবাদ নির্বাচনে খারাপ ফলের দায় মাথায় নিয়ে সভাপতি পদ ছেড়েছেন। গুজরাট উপনির্বাচনের খারাপ ফলের জন্য সভাপতি পদ ছেড়েছেন অমিত চবদাও।

শনিবার ‘বিক্ষুব্ধ’ কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন অন্তর্বতী সভাপতি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা। সেখানে মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ সভাপতি কমল নাথ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সেই বৈঠকেই মুম্বই আঞ্চলিক কমিটিতেও রদবদল করা হয়েছে। মহারাষ্ট্র, তেলেঙ্গানা, গুজরাট ও মধ্য প্রদেশে রাজ্যস্তরে নেতৃত্বের পরিবর্তন হচ্ছে।

অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী ৩ জনকে নির্বাচনমুখী দুই রাজ্যে সারা ভারত কংগ্রেস কমিটির সম্পাদক হিসাবে নিযুক্ত করেছেন। অসম ও কেরলে বিধানসভা নির্বাচনের সাধারণ সম্পাদকদের সাহায্য করবেন এরা। ৩ নবনিযুক্ত সম্পাদক অসমের সাধারণ সম্পাদক জিতেন্দ্র সিং ও কেরলের তারেক আনওয়ারকে সাহায্য করবেন।

গতকাল যে বৈঠক শুরু হয়েছে দফায় দফায় তা পরবর্তী ১০ দিন ধরে চলবে। নেতৃত্ব নিয়ে অগস্ট মাসে কংগ্রেসের অভ্যন্তরে যে ক্ষোভ দেখা দিয়েছিল তা দূর করতেই ‘বিক্ষুব্ধ’ কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক করছেন সোনিয়া, রাহুল, প্রিয়ঙ্কা। তবে বৈঠকের পর কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে কোনও নতুন মুখ আসবে না বলেই অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের। কারণ শুক্রবারই দলের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা জানিয়েছিলেন, ৯৯.৯ শতাংশ কংগ্রেস নেতারাই রাহুল গান্ধীকে দলের নেতৃত্ব রূপে দেখতে চান। তবে শেষ সিদ্ধান্ত নেবেন রাহুল নিজেই।

আরও পড়ুন: পাশ্চাত্যের ছাপ, ঝাঁ চকচকে হাসপাতাল! দেখে নিন অযোধ্যা মসজিদের ফার্স্ট লুক

শনিবার বৈঠকের শেষে কংগ্রেস নেতা পবন বনসল বলেন, “বৈঠকে কেউই রাহুল গান্ধীর সমালোচনা করেননি। এমনকি দলের বিরুদ্ধে যারা ক্ষোভ প্রকাশ করেছেন, তারাও রাহুলের সপক্ষেই সমর্থন জানিয়েছেন। রাহুল গান্ধী নিজেও জানিয়েছেন যে দলের জন্য কাজ করতে চান।” অন্য দিকে রাহুল গান্ধীও জানিয়েছেন, সকলের ইচ্ছা থাকলে তিনি দলের জন্য কাজ করতে রাজি। তাই কংগ্রেসের নেতৃত্বে রাহুলকেই দেখা যেতে পারে আন্দাজ বিশেষজ্ঞদের।