Chhattisgarh government: গরুদের সুরক্ষায় কৃষকদের থেকে সরাসরি ‘গোমূত্র’ কিনবে সরকার!

Cow urine: গ্রাম গৌথন সমিতির মাধ্যমে গোমূত্র সংরক্ষণ করবে সরকার এবং ১৫ দিনের মধ্যে খাটাল মালিক এবং কৃষককে তার প্রাপ্য টাকা দিয়ে দেওয়া হবে।

Chhattisgarh government: গরুদের সুরক্ষায় কৃষকদের থেকে সরাসরি 'গোমূত্র' কিনবে সরকার!
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 7:40 AM

রায়পুর: গোমূত্র ভারতের রাজনীতিতে বারবর চর্চায় থেকেছে। এর গুনাগুণের কথা স্মরণ করিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই বিতর্কে জড়িয়েছে কেন্দ্রের শাসক বিজেপির (BJP) নেতানেত্রীরা। এবার কি বিজেপির দেখানো পথেই হাঁটতে চলেছে ছত্তীসগঢ়ের কংগ্রেস সরকার (Chhattisgarh Congress government)? সরকারি সূত্র বলছে ‘গোমূত্র’-কে বাড়তি গুরুত্ব দিচ্ছে সরকার। ছত্তীসগঢ়ের কংগ্রেস সরকার। আকধিকারিকরা জানিয়েছেন কৃষকদের আয় বৃদ্ধির কারণে এবার তাদের থেকে সরাসরি গোমূত্র কেনার পথে হাঁটতে পারে সরকার এবং এরফলে গরুরাও সুরক্ষিত থাকবে। পশু পালকদের বাড়তি লাভ দিতে ইতিমধ্যেই তাদের থেকে গোবর কেনা শুরু করেছে সরকার। সরকারি পরিসংখ্যান বলছে কংগ্রেস শাসিত রাজ্যে প্রায় ২ লক্ষ ৬১ হাজার ৫০৩ টি গো-পালন কেন্দ্র রয়েছে।

মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলের (Bhupesh Baghel) প্রধান উপদেষ্টা প্রদীপ শর্মা জানিয়েছেন, “যেভাবে গোবর সংরক্ষণ করা হচ্ছে একই রকমভাবে গোমূত্রও সংরক্ষণ করবে ছত্তীসগঢ় সরকার। গ্রাম গৌথন সমিতির মাধ্যমে গোমূত্র সংরক্ষণ করবে সরকার এবং ১৫ দিনের মধ্যে খাটাল মালিক এবং কৃষককে তার প্রাপ্য টাকা দিয়ে দেওয়া হবে।” ২০২০ সালের ২৫ জুন মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল ‘গোধন ন্যায় যোজনা’- মাধ্যমে গোবর কেনা চালু করেছিলেন। তাঁর উদ্দেশ্য ছিল দুর্ঘটনার সংখ্যা কমিয়ে ফেলা বৃদ্ধ গরুকে কৃষকরা রাস্তায় ছেড়ে দেন, তাতে পথ দুর্ঘটনার সম্ভাবনা বাড়ে, পাশাপাশি শহর এলাকায় পথপশুদের সুরক্ষায় প্রশাসনকে পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। শর্মা জানিয়েছেন দু’বছরে গোবর সংরক্ষণের ফল ২০ লক্ষ কুইন্টাল জৈবসার উৎপাদন করেছে সরকার।

শর্মা বলেন, “আমাদের জৈব কীটনাশক ও ছত্রাকনাশক প্রয়োজন। গোমূত্র জৈব কীটনাশক ও ছত্রাকনাশক তৈরির প্রাথমিক উপাদান। সেই কারণে সরকার কৃষকদের থেকে গোমূত্র কেনার পরিকল্পনা করেছে।” সরকারি এক আধিকারিক জানিয়েছেন, মুখ্যমন্ত্রী এই বিষয়ে যাবতীয় গবেষণার নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রকল্প বাস্তবায়নের আগে গবেষক ও বিজ্ঞানীদের পরামর্শ নেওয়া হবে। এবং সরকার এখনও অবধি মূল্য নির্ধারণ করেনি।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: পশ্চিমী বয়কটে সঙ্কট! রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন