Assembly Election Dates: ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে বেজে গেল ভোটের বাদ্যি, ফল জানা যাবে ২ মার্চ

Election Dates: তিন রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন। ত্রিপুরাতে ১৬ ফেব্রুয়ারি এবং ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হবে মেঘালয় ও ত্রিপুরাতে।

Assembly Election Dates: ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে বেজে গেল ভোটের বাদ্যি, ফল জানা যাবে ২ মার্চ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 4:18 PM

নয়া দিল্লি: ২০২৩ সালে একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Elections) অনুষ্ঠিত হওয়ার কথা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটা লিটমাস টেস্ট রাজনৈতিক দলগুলির জন্য। বুধবার নাগাল্যান্ড, ত্রিপুরা (Tripura) ও মেঘালয়ের (Meghalaya) জন্য নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন (Chief Election Commission)। নতুন বছরের প্রথমেই নির্বাচন হচ্ছে উত্তর-পূর্বের এই রাজ্যগুলিতে। মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার (Rajiv Kumar) এ দিন বছরের প্রথম সাংবাদিক বৈঠকে তিন রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা করলেন। তিন রাজ্য়েই এক দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগামী ১৬ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে ত্রিপুরাতে। নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোটগ্রহণ হবে ২৭ ফেব্রুয়ারি। আর তিন রাজ্যের ভোটের ফলাফল ঘোষণা হবে ২ মার্চ। উল্লেখ্য, ৬০ টি আসন সমন্বিত তিন রাজ্যেরই বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মার্চ মাসেই। আগামী ১২ মার্চ মাসে নাগাল্যান্ডের, ১৫ মার্চ মেঘালয়ের ও ২২ মার্চ মেয়াদ শেষ হচ্ছে ত্রিপুরার বর্তমানের সরকারের। মেয়াদ শেষের আগেই পরবর্তী সরকার নির্বাচনের জন্য ফেব্রুয়ারিতেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে এই তিন রাজ্যে। ত্রিপুরায় নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হবে ২১ জানুয়ারি। আর মনোনয়ন জমা দেওয়া শেষ দিন ৩০ জানুয়ারি। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। মেঘালয় ও নাগাল্যান্ডে ৩১ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করা হবে। ৭ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়া যাবে।

গত বিধানসভা নির্বাচনের থেকে প্রায় ৬৩৪ বেশি ভোটগ্রহণ কেন্দ্র স্থাপন করা হবে এইবার। মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, তিন রাজ্যে ৯,১২৫ টি ভোটগ্রহণ কেন্দ্র থাকবে। ৭৩ শতাংশ এলাকায় ওয়েবকাস্টিং থাকবে। ৩৭৬ টি ভোটগ্রহণ কেন্দ্রের দায়িত্বে থাকবেন মহিলারা। এ দিন নির্বাচনী দিনক্ষণ ঘোষণার সময় মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার বলেছেন, এই তিন রাজ্যেই ভোটগ্রহণ প্রক্রিয়ায় মহিলাদের অংশগ্রহণ সবসময় বেশি ছিল। ত্রিপুরায় বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। নাগাল্যান্ডে সরকারে রয়েছে ন্য়াশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি। আর বিজেপি আর এনপিপি একজোটে মেঘালয়ে সরকার চালায়।

ভোটগ্রহণ কেন্দ্রে বিদ্যুৎ, পানীয় জল সহ বিভিন্ন পরিকাঠামো প্রস্তুত রাখার কথা বলা হয়েছে কমিশনের তরফে। এইবার অস্থায়ী পরিকাঠামোর পরিবর্তে স্থায়ী কাঠামো স্থাপনের কথা বলেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার। তিনি বলেছেন, “এবার স্কুলের জন্য উপহার থাকুক। মহিলা ও পুরুষদের জন্য ভিন্ন শৌচালয় সহ বিশেষভাবে সক্ষমদের জন্য ব়্যাম্প থাকুক। এই সব বিবেচনা করেই বাজেট স্থির করা হয়েছে। ”