Amarnath Cloudburst: মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল অমরনাথ গুহা! মৃত ১৩, খোঁজ মিলছে না অন্তত ৪০ জনের

Amartya Lahiri

Amartya Lahiri |

Updated on: Jul 09, 2022 | 12:31 AM

Amarnath Cloudburst: শুক্রবার (৮ জুলাই) বিকেল সাড়ে পাঁচটায় মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল অমরনাথ গুহা সংলগ্ন অঞ্চল। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে।

Amarnath Cloudburst: মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল অমরনাথ গুহা! মৃত ১৩, খোঁজ মিলছে না অন্তত ৪০ জনের
মেঘফাটা বৃষ্টিতে ভাসল অমরনাথ

শ্রীনগর: শুক্রবার (৮ জুলাই) মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল অমরনাথ গুহা সংলগ্ন অঞ্চল। এই ঘটনায় বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, এখনও পর্যন্ত ১৩ জন তীর্থযাত্রীর মৃতৃদেহ উদ্ধার করা হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, অন্তত ৪০ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাঁরা সকলেই কাদামাটির নিচে চাপা পড়েছেন, নইলে ভেসে গিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এদিন বিকেল সাড়ে ৫টা নাগাদ অমরনাথ গুহার উপরের অংশে মেঘ ভাঙা বৃষ্টি হয়। এরপরই হড়কা বানে গুহা সংলগ্ন তীর্থযাত্রীদের শিবিরগুলির ব্যাপক ক্ষতি হয়েছে।

পহেলগামের জয়েন্ট পুলিশ কন্ট্রোল রুম জানিয়েছে, ইতিমধ্যেই উদ্ধার অভিযানে নেমে পড়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলি। রয়েছে ভারতীয় সেনা, আইটিবিপি এবং জম্মু-কাশ্মীর পুলিশের সদস্যরাও। হতাহতদের উদ্ধারে হেলিকপ্টার পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত উরের পবিত্র গুহা এলাকা থেকে ৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৩টি দেহ মহিলার, বাকি ৫টি মৃতদেহ পুরুষের। আর নিম্ন পবিত্র গুহা এলাকা থেকে উদ্ধার করা হয়েছে আরও ৫টি দেহ। তাদের মধ্যে ২টি দেহ মহিলা, বাকি ৩টি দেহ পুরুষের। এর পাশাপাশি ৫ জনকে জীবিক অবস্থায় উদ্ধার করা হয়েছে।

Cloud bust at holy caves, Amarnath. More than 5 people are missing. Rescue operation is on #AmarnathYatra #Monsoon2022 #holycaves pic.twitter.com/KRwlQvzBeu

— Preeti Sompura (@sompura_preeti) July 8, 2022

বৃষ্টি আপাতত থেমে গেলেও, উপরিভাগে প্রবল বর্ষণের ফলে অমরনাথ গুহাও জলে ভরে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার বেশ কয়েকরটি ছবি-ভিডিয়ো ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে, অমরনাথ গুহার ঠিক পাশ দিয়েই কাদামাটির স্রোত নামছে। এই মেঘ ভাঙা বৃষ্টিতে অমরনাথ গুহা সংলগ্ন বেশ কয়েকটি লঙ্গরখানারও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ভেসে গিয়েছে খাদ্য ও পানীয়। তবে, আরও খারাপ অবস্থা অমরনাথ গুহা থেকে প্রায় ২ কিলোমিটার নিচে থাকা বল বেস ক্যাম্পের। ২৫টিরও বেশি তাঁবু হড়কা বানের জলে ভেসে গিয়েছে। এই ঘটনা, এক ভিডিয়ো ফুটেজে ধরাও পড়েছে। শিবিরগুলিতে সেই সময় বেশ কিছু মানুষ ছিলেন বলে সূত্রের খবর। হেলিকপ্টার করে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য নিচে নামিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। কাশ্মীরের আইজিপি বিজয় কুমার বলেছেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

এদিকে, এই দুর্ঘটনার খবর আসতে না আসতেই, টুইট করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, তিনি জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন। অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টির ফলে সৃষ্ট আকস্মিক বন্যার পরিস্থিতি সম্পর্কে খোঁজ খবর নিয়েছেন। তিনি আরও বলেছেন, ‘মানুষের প্রাণ রক্ষা করাটাই আমাদের অগ্রাধিকার। সকল ভক্তের মঙ্গল কামনা করছি।’ উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। হতাহতদের পরিবারবর্গকে সান্ত্বনা জানিয়েছেন পূর্বতন জম্মু-কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও। শোক প্রকাশ করেছেন আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla