৪০ দিনেই ৪ বার পাক মদতপুষ্ট জঙ্গিদের হামলার ছক! অতি সতর্ক থাকার নির্দেশ অমরিন্দরের

Punjab CM Amarinder Singh puts high alert in Punjab: গত মাসেই আইইডি (IED) বিস্ফোরক  দিয়ে তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটাতে গিয়ে ধরা পড়ে চারজন জঙ্গি। তদন্তে নেমে জানা যায়, পাক গোয়েন্দা সংস্থা আইএসআই(ISI)-র মদতেই এই নাশকতার ছক কষা হয়েছিল।

৪০ দিনেই ৪ বার পাক মদতপুষ্ট জঙ্গিদের হামলার ছক! অতি সতর্ক থাকার নির্দেশ অমরিন্দরের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 3:37 PM

অমৃতসর: আন্তজার্তিক সীমান্ত লাগোয়া রাজ্য় হওয়ায় প্রায় সময়ই সন্ত্রাসবাদীদের নিশানা হয় পঞ্জাব (Punjab)। সম্প্রতিই সীমান্তের ও পার থেকে ড্রোনের মাধ্যমে অস্ত্র, মাদক পাচারও বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে গত মাসে তেলের ট্যাঙ্কারের বিস্ফোরণ ঘটানোর চেষ্টাতেও পাক যোগের প্রমাণ মিলতেই রাজ্য অতি সতর্কতা জারি করলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh)।

গত মাসেই আইইডি (IED) বিস্ফোরক  দিয়ে তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটাতে গিয়ে ধরা পড়ে চারজন জঙ্গি। তদন্তে নেমে জানা যায়, পাক গোয়েন্দা সংস্থা আইএসআই(ISI)-র মদতেই এই নাশকতার ছক কষা হয়েছিল। বিগত ৪০ দিনে এই নিয়ে চতুর্থবার পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনের হামলা চালানোর ঘটনা সামনে এল।

রাজ্যে ক্রমাগত জঙ্গি সংগঠনের গতিবিধি বৃদ্ধি পাওয়াতেই মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রাজ্য পুলিশকে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন। বিশেষ করে স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জমজমাট জায়গাগুলিতে নিরাপত্তা ও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। সামনেই উৎসবের মরশুম ও বিধানসভা নির্বাচন থাকায় গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে নিয়মিত তল্লাশি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

পঞ্জাব পুলিশের ডিজিপি দিনকর গুপ্তা বুধবারই জানান, নাশকতার ছক কষার মামলায় ধৃত এক অভিযুক্তকে জেরা করে আরও দুই পাক মদতপুষ্ট জঙ্গিকে চিহ্নিত করা গিয়েছে। এদের মধ্যে একজন আবার পাকিস্তানি গোয়েন্দা বিভাগের আধিকারিক। তাঁর নাম কাশিম। তাঁর সঙ্গে হাত মিলিয়েই পাক মদতপ্রাপ্ত আন্তর্জাতিক শিখ যুব সংগঠনের প্রধান লাখবীর সিং রোডে এই জঙ্গি সংগঠনের কাজ পরিচালনা করছিল বলে জানা গিয়েছে।

গতকাল রুবাল সিং, ভিকি ভুট্টি, মালকীত সিং ও গুরপ্রীত সিং নামক চার ব্যক্তিকে পঞ্জাবের একাধিক স্থান থেকে জঙ্গি সন্দেহে গ্রেফতার করা হয়। এই ধৃতদের সাহায্যেই বড়সড় বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা চলছিল। ডিজিপি জানান, এই কাজের জন্য কাশিম তাদের ২ লক্ষ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল।

জানা গিয়েছে, গত ৮ অগস্ট ওই হামলা চালানোর পরিকল্পনা ছিল। ওই দিন সকাল সাড়ে ১১টা নাগাদ আজনালা পুলিশের কাছে খবর আসে, শর্মা পেট্রেল পাম্পের সামনে দাঁড়িয়ে থাকা একটি তেলের ট্যাঙ্কারে আগুন লেগেছে। সঙ্গে সঙ্গে দমকল গিয়ে সেই আগুন নেভায় ও এক প্রত্যক্ষদর্শীর বয়ানের ভিত্তিতে থানায় অভিযোগ দায়ের করা হয়।

সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখেই পুলিশ জানায়, ঘটনার দিন চারজন ব্যক্তিকে আগুন লাগার কয়েক মিনিট আগেই ওই পেট্রল পাম্পে ঘোরাফেরা করতে দেখা যায়। ১১টা ১৯ মিনিটে অভিযুক্তদের ট্যাঙ্কারে ফুয়েল ট্যাঙেকের উপরে কিছু একটা বস্তু রাখতে দেখা যায়। ১০ মিনিট বাদেই তাদের মধ্যে দুজন ফের ঘটনাস্থলে ফেরত আসে। তারপরই বিস্ফোরণ হয়।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ৬ অগস্ট জলন্ধর-অমৃতসর হাইওয়েতে একচি টিফিন বাক্সে আইইডি বিস্ফোরক রাখা ছিল। সেকান থেকেই কাশিমের নির্দেশে তারা ওই টিফিন বাক্সটিকে রাজাসান্সি এলাকায় একটি খালের কাছে লুকিয়ে রাখে। ওই টিফিন বাক্সের সঙ্গেই একটি পেন ড্রাইভও ছিল, তাতে কীভাবে টিফিন বাক্স বোমা তৈরি করতে হবে, তা ধাপে ধাপে বলা হয়েছিল। ওই বিস্ফোরক দিয়েই ৮ অগস্ট তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটানো হয়।

আরও পড়ুন: হাতের ট্যাটুই চিনিয়ে দিল ধর্ষককে, এনকাউন্টারের হুমকির দু’দিন পরেই রেললাইন থেকে উদ্ধার দেহ!