Coal Scam: কয়লাকাণ্ডে বড় গ্রেফতারি, কলকাতায় দফায় দফায় জিজ্ঞাসাবাদের পর দিল্লিতে ইডির হাতে ধৃত লালা ‘ঘনিষ্ঠ’

ED: এর আগে নিজাম প্যালেসে একাধিকবার জেরা করা হয়েছে গুরুপদকে।

Coal Scam: কয়লাকাণ্ডে বড় গ্রেফতারি, কলকাতায় দফায় দফায় জিজ্ঞাসাবাদের পর দিল্লিতে ইডির হাতে ধৃত লালা 'ঘনিষ্ঠ'
কয়লাকাণ্ডে গ্রেফতার এক। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 10:29 PM

নয়া দিল্লি: কয়লাপাচারকাণ্ডে নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মোড়। দিল্লিতে গ্রেফতার করা হল অনুপ মাজি ওরফে লালা ঘনিষ্ঠ হিসাবে পরিচিত গুরুপদ মাজিকে। সূত্রের দাবি, গত দু’ তিন ধরে তাঁকে দিল্লিতে জিজ্ঞাসাবাদ করছিল কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। শুক্রবারই তাঁকে গ্রেফতার করা হয়। এর আগে সিবিআইয়ের স্ক্যানারেও ছিলেন গুরুপদ। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, এই গুরুপদ লালার অত্যন্ত ঘনিষ্ঠ একজন ব্যবসায়ী। অভিযোগ, লালার কয়লার বিভিন্ন কারবার দেখভালের দায়িত্ব ছিল এই গুরুপদর ঘাড়ে। অভিযোগ, বেনামে একাধিক ব্যবসা, কয়লার ‘কালো’ টাকা বাজারে ঘোরানোর দায়িত্ব ছিল গুরুপদরই। এর আগে সিবিআই তাঁকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করে। ইডিও বেশ কয়েকবার জিজ্ঞাসাবাদ করেছে। সম্প্রতি দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। তারপরই এই গ্রেফতারি।

বছর দেড়েক আগে কয়লা পাচারকাণ্ডের তদন্তে মামলা দায়ের করে সিবিআই। দফায় দফায় রাজ্যের বিভিন্ন জায়গায় অভিযান চালান তদন্তকারীরা। তদন্তে নেমে চোখ কপালে ওঠে তাঁদের। প্রথমেই উঠে আসে অনুপ মাজি ওরফে লালা নামে এক মাঝবয়সী ব্যক্তির নাম। যিনি কয়েক হাজার কোটি টাকার মালিক বলে জানতে পারে তদন্তকারীরা। তিনি পুরুলিয়ার নিতুড়িয়ার বাসিন্দা। তাঁকে খুঁজতে সে জেলায় হানা দেয় সিবিআই। এরপর একের পর এক চাঞ্চল্যকর মোড় উঠে আসে এই মামলায়। সমান্তরালভাবে এই কেলেঙ্কারির তদন্ত করছে ইডিও।

অনুপ মাজির পরই এই মামলায় উঠে আসে জয়দেব মণ্ডল, নীরদবরণ মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দের নাম। আসানসোল, বাঁকুড়া থেকে তাঁদের গ্রেফতারও করে সিবিআই। ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর কলকাতার নিজাম প্যালেসে টানা জিজ্ঞাসাবাদের পরে সিবিআই গ্রেফতার করেছিল এই চারজনকে। ২০২১ সালের ২৩ নভেম্বর শর্তসাপেক্ষে জামিন পান তাঁরা। জামিন দেওয়ায় শর্ত হিসাবে সেই সময় বিচারক বলেছিলেন, চারজন বিদেশে যেতে পারবেন না এবং পশ্চিম বর্ধমান জেলায় প্রবেশ করতে পারবে না। পাশাপাশি তাঁদের সিবিআইয়ের কাছে পাসপোর্ট জমা রাখতে হবে এবং অফিসাররা যখন ডাকবেন তখন হাজির হতে হবে। সম্প্রতি গুরুপদ মাজি, নারায়ণ নন্দ ও জয়দেব মণ্ডলকে দিল্লিতে ইডি তলব করে।