Coal Shortage: মাস কয়েকের মধ্যেই কয়লার অভাব বাড়বে আরও, সামনে এল রিপোর্ট

Coal Shortage: কয়লার অভাব দেখা দিলে তৈরি হবে বিদ্যুৎ সঙ্কট। চলতি বছরে থাকছে সেই আশঙ্কা।

Coal Shortage: মাস কয়েকের মধ্যেই কয়লার অভাব বাড়বে আরও, সামনে এল রিপোর্ট
কয়লার অভাব ক্রমশ বাড়ছে
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 12:24 PM

নয়া দিল্লি : ভারতে কয়লার অভাব বাড়ছে ক্রমশ। চলতি বছরের সেপ্টেম্বর মাসে সেই অভাব আরও বাড়বে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। আর তার জেরে বাড়বে বিদ্য়ুৎহীন হয়ে যাওয়ার সম্ভাবনা। ৪২ কোটি ৫ লক্ষ টন কয়লার অভাব হবে বলে এক আভ্যন্তরীণ তদন্ত রিপোর্টে উঠে এসেছে। দিন দিন যে ভাবে বিদ্য়ুৎ তথা কয়লার চাহিদা বাড়ছে, তাতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি এই রিপোর্ট সামনে এসেছে, যেখানে দেখা যাচ্ছে গত ৩৮ বছরের তুলনায় এবছর সবথেকে বেশি বিদ্যুতের চাহিদা। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়ছে বলেও কয়লার অভাব সামনে আসছে আরও বেশি করে।

আরও বেশি করে কয়লা আমদানি করা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। যদি তেমনটা না হয়, তাহলে জুলাই মাসেই ভারতে কয়লার অভাব চরমে পৌঁছবে। চলতি বছরে দেশে উৎপন্ন কয়লার জোগান হতে পারে ১৫৪ কোটি ৩০ লক্ষ টন, যা প্রয়োজনের তুলনায় ৪২ কোটি ৫ লক্ষ টন কম। ১৯৭ কোটি ৩০ লক্ষ কয়লার প্রয়োজন রয়েছে দেশে। সুতরাং, চাহিদা আর জোগানের ফারাক যে অনেকটাই, তা বেশ স্পষ্ট রিপোর্টে।

শুক্রবার কেন্দ্রীয় কয়লা মন্ত্রীর উপস্থিতিতেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। উপস্থিত ছিলেন কেন্দ্রের সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকরা। তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত কয়লা মন্ত্রকের তরফে কোনও রিপোর্ট পেশ করা হয়নি। হিসেব বলছে, ২০২৩-এর মার্চ মাস পর্যন্ত বিদ্যুতের চাহিদা থাকবে অন্তত ৭৪৮ কোটি ৬০ লক্ষ টন। আগে যে সমীক্ষা করা হয়েছিল, তার তুলনায় অন্তত ৩.৩ শতাংশ বাড়ছে বিদ্যুতের চাহিদা। একাধিক রাজ্যের তরফে কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়েছে যাতে বাইরে থেকে কয়লা আমদানি করে তা রাজ্যগুলির মধ্যে দ্রুত বণ্টন করে কোল ইন্ডিয়া।

কয়লা সঙ্কটের প্রভাব যে কতটা নেতিবাচক হতে পারে, তা দেখা গিয়েছে আগেই। শুধুমাত্র ঘরের আলো, পাখাই নয়, রাজ্যগুলিতে বিদ্যুৎ সঙ্কট মেটাতে রেলমন্ত্রকের তরফে মালগাড়ির যাতায়াতের জন্য একাধিক যাত্রীবাহী ট্রেনও বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয় কিছুদিন আগেই।