Congress Protest: ৫ অগস্ট কংগ্রেসের প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও কর্মসূচি, ৪ দিনের সফরে দিল্লিতে তখন মমতা

Congress Protest: বৃহস্পতিবার, ৪ অগস্ট দিল্লি যাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ফিরবেন ৮ অগস্ট। মমতা দিল্লিতে থাকাকালীনই কংগ্রেসের 'প্রধানমন্ত্রী বাসভবন ঘেরাও' এবং 'রাষ্ট্রপতি ভবন চলো' কর্মসূচি রয়েছে।

Congress Protest: ৫ অগস্ট কংগ্রেসের প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও কর্মসূচি, ৪ দিনের সফরে দিল্লিতে তখন মমতা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 12:56 AM

নয়াদিল্লি : মূল্যবৃদ্ধি ও বেকারত্বের প্রতিবাদ। ৫ অগস্ট দেশজুড়ে আন্দোলনে নামছে কংগ্রেস। রাজধানী দিল্লিতে ‘রাষ্ট্রপতি ভবন চলো’ এবং ‘প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও’ কর্মসূচি রয়েছে তাদের। কাকতালীয়ভাবে দিল্লিতে ওইদিন যখন কংগ্রেস নেতারা আন্দোলন করবেন, তখন রাজধানীতে থাকবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)।

জিনিসপত্রের মূল্যবৃদ্ধি ও বেকারত্ব নিয়ে মোদী সরকারকে লাগাতার আক্রমণ করে চলেছে কংগ্রেস নেতৃত্ব। সংসদ ও সংসদের বাইরে তারা সরব হয়েছে। এবার ৫ অগস্টের আন্দোলন দেশের কোণায় কোণায় পৌঁছানোর উদ্যোগ নিয়েছে কংগ্রেস। সেজন্য গ্রাম স্তরের জনপ্রতিনিধিদেরও ওইদিন আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার বার্তা দিয়েছে দেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল।

কংগ্রেসের তরফে বলা হয়েছে, গ্রামস্তরের নেতারা ব্লকে বিক্ষোভ দেখাবেন এবং গ্রেফতার বরণ করবেন। জেলাস্তরের নেতারা জেলা সদরে বিক্ষোভ দেখাবেন। আর প্রদেশ কংগ্রেস কমিটিগুলি রাজ্যে রাজ্যে ‘রাজভবন ঘেরাও’ কর্মসূচি পালন করবে।

আর দিল্লিতে প্রতিবাদে নামবেন কংগ্রেসের শীর্ষ নেতা ও সাংসদরা। মূল্যবৃদ্ধি ও বেকারত্বের প্রতিবাদে লোকসভা ও রাজ্যসভার কংগ্রেস সাংসদরা সংসদ থেকে রাষ্ট্রপতি ভবন চলো কর্মসূচিতে অংশ নেবেন। আর প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও কর্মসূচিতে যোগ দেবেন কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য ও বর্ষীয়ান নেতারা।রাজনীতির কারবারিরা বলছেন, কংগ্রেসের আন্দোলন ঘিরে উত্তেজনা ছড়াতে পারে দিল্লিতে।

মূল্যবৃদ্ধি আর বেকারত্বের প্রতিবাদে রাজধানীর রাজপথে কংগ্রেস নেতারা যখন আন্দোলনের ঝাঁঝ বাড়াবেন, তখন দিল্লিতে থাকবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, একাধিক কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার, ৪ অগস্ট দিল্লি যাচ্ছেন তিনি। থাকবেন ৮ অগস্ট পর্যন্ত। স্বাভাবিকভাবে কংগ্রেসের আন্দোলনের দিন রাজধানীতেই কাটবে তাঁর।

সম্প্রতি উপরাষ্ট্রপতি নির্বাচন ঘিরে বিরোধী ঐক্যে ফাটল ধরেছে। মমতার দল তৃণমূল কংগ্রেস জানিয়ে দিয়েছে, উপরাষ্ট্রপতি নির্বাচনে তারা ভোটদানে বিরত থাকবে। এই নিয়ে মমতাকে আক্রমণ করে সিপিএমের অভিযোগ, বিজেপির সঙ্গে আগে থেকেই উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সেটিং হয়ে গিয়েছে তৃণমূলের। ঘাসফুল শিবিরের এই সিদ্ধান্তে কংগ্রেস নেতৃত্বও যে খুশি নয়, তাও স্পষ্ট। এই পরিস্থিতিতে দিল্লিতে থেকেই মমতা দেখবেন, মূল্যবৃদ্ধি ও বেকারত্ব ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে কোমর বেঁধে নেমেছে কংগ্রেস।