Congress: নেহেরুর জন্মবার্ষিকীতে অনুপস্থিত শীর্ষ নেতা-মন্ত্রীরা, টুইটারে ক্ষোভ বিরোধী নেতাদের

Congress on Jawaharlal Nehru's Birth Anniversary: জওহর লাল নেহেরুর জন্মদিন উপলক্ষ্যে এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্ষুদ্র শিল্প মন্ত্রী ভানু প্রতাপ সিং। কংগ্রেসের তরফে রাজ্যসভায় বিরোধী দলের দলনেতা মল্লিকার্জুন খাড়গে, দলনেত্রী সনিয়া গান্ধী সহ একাধিক নেতৃত্ব উপস্থিত ছিলেন।

Congress: নেহেরুর জন্মবার্ষিকীতে অনুপস্থিত শীর্ষ নেতা-মন্ত্রীরা, টুইটারে ক্ষোভ বিরোধী নেতাদের
সংসদে নেহেরুর ছবির সামনে কংগ্রেস নেতৃত্ব। ছবি: টুইটার
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 14, 2021 | 3:03 PM

নয়া দিল্লি: প্রতিবছরের মতো রীতি মেনে সংসদ ভবনে (Parliament) জওহর লাল নেহেরু(Jawaharlal Nehru)-র জন্মবার্ষিকী পালন হলেও দেশের শীর্ষনেতারাই সেই অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় ক্ষোভে ফেটে পড়ল কংগ্রেস (Congress) নেতৃত্ব। কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh) টুইট করে লেখেন, “লোকসভার স্পিকার, রাজ্যসভার চেয়ারম্যান-সকলেই অনুপস্থিত। এর থেকে অবমাননাকর আর কী হতে পারে?”

এ দিন জওহরলাল নেহেরুর জন্মদিন উপলক্ষ্যে সংসদে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান ও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সাধারণত এই ধরনের অনুষ্ঠানে শাসক ও বিরোধী-দুই দলের সদস্যরাই উপস্থিত থাকলেও, এ দিনের অনুষ্ঠানে শাসকদলের অধিকাংশ নেতাই গরহাজির ছিলেন। লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla) ও রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) সংসদের প্রায় সমস্ত অনুষ্ঠানেই উপস্থিত থাকলেও এদিনের অনুষ্ঠানে তারাও অনুপস্থিত ছিলেন।

এই ঘটনাকে কেন্দ্র করেই ক্ষোভ প্রকাশ করেছে কংগ্রেস। তাদের সমর্থন জানিয়েছে অন্যান্য বিরোধী দলও। কংগ্রেস নেতা তথা রাজ্য়সভার সাংসদ জয়রাম রমেশ টুইট করে লেখেন, “যার প্রতিকৃতি সেন্ট্রাল হলে শোভা পায়, তার জন্মবার্ষিকী পালব্ই সংসদে এক অসাধারণ দৃশ্য দেখা গেল। লোকসভার স্পিকার অনুপস্থিত, রাজ্য়সভার চেয়ারম্যান অনুপস্থিত। এর থেকে অবমাননাকর আর কী হতে পারে?”

কংগ্রেস নেতার সেই টুইট ধরেই তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন(Derek O’Brien)-ও বলেন, “আজকাল এইসব ঘটনা দেখে অবাক হই না। এই শাসকরা দেশের সমস্ত ঐতিহ্যবহী প্রতিষ্ঠানকে বিনষ্ট করছে। এরমধ্যে সংসদও রয়েছে। প্রতিদিন ধাপে ধাপে এই ধ্বংসের কাজ চলছে।”

জওহর লাল নেহেরুর জন্মদিন উপলক্ষ্যে এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্ষুদ্র শিল্প মন্ত্রী ভানু প্রতাপ সিং। কংগ্রেসের তরফে রাজ্যসভায় বিরোধী দলের দলনেতা মল্লিকার্জুন খাড়গে, দলনেত্রী সনিয়া গান্ধী সহ একাধিক নেতৃত্ব উপস্থিত ছিলেন।

এই প্রথম নয়, এর আগেও স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে “আজাদি কা অমৃত মহোৎসব” নামে যে অনুষ্ঠানের সূচনা করা হয়েছিল কেন্দ্রের তরফে, সেখানেও জওহর লাল নেহেরুর ছবি না থাকাকে কেন্দ্র করে সমালোচনায় সরব হয়েছিল কংগ্রেস। জয়রাম রমেশ ওই ঘটনা নিয়ে টুইট করে বলেছিলেন, “এই সরকারের শাসনে নেতারা নিজেদের পণ্ডিত বলে সাজানোর চেষ্টা করলেও তাদের নিষ্ঠুরতার মুখোশ খুলেই যায়।”

আরও পড়ুন: Tripura Violence: মসজিদ ভাঙা ও ধর্ষণের খবর ভুয়ো! দুই রাজ্যে হিংসা রুখতে এ বার আসরে নামল স্বরাষ্ট্রমন্ত্রকও 

দলের মুখপাত্র গৌরব গগৌও বলেছিলেন, “কোনও দেশই তাদের প্রথম প্রধানমন্ত্রীর ছবি ওয়েবসাইট থেকে সরিয়ে দেয় না, যেখানে দেশের স্বাধীনতা নিয়েই কথা বলা হয়েছে।” কংগ্রেস নেতা শশী থারুরও এই ঘটনাকে “অন্যায়” বলে অ্যাখ্যা দিয়েছিলেন।

আরও পড়ুন: Corona Outbreak: ৫২২ দিনে সর্বনিম্ন সক্রিয় আক্রান্ত, একদিনে মৃত্যু কমে ২৮৫ 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla