Congress: প্রতিটি পাড়ার সমস্যা জানবে ‘জনতা কা রিপোর্টার’, যোগীরাজ্য থেকেই সূচনা হবে কংগ্রেসের নয়া কর্মসূচির

Congress to Launch Janta ka Darbar Campaign: সাধারণ মানুষ নিত্যদিনের নানা সমস্যার কথা তুলে ধরতে পারবেন ভিডিয়োর মাধ্যমে, সেই ভিডিয়োই ব্য়বহার করে প্রচার করবে কংগ্রেস।

Congress: প্রতিটি পাড়ার সমস্যা জানবে 'জনতা কা রিপোর্টার', যোগীরাজ্য থেকেই সূচনা হবে কংগ্রেসের নয়া কর্মসূচির
তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 10:53 AM

লখনউ: যোগীরাজ্যে প্রচারে কোমর বেঁধে নামছে কংগ্রেস (Congress)। এ বার ভোটারদের সঙ্গে কথা বলতে ফেসবুক লাইভে (Facebook Live) কথা বলবেন দলীয় নেতারা। একইসঙ্গে সরকারের বিরুদ্ধে জনতার ক্ষোভ তুলে ধরার জন্য নতুন কর্মসূচিরও সূচনা করা হচ্ছে। এই কর্মসূচির নাম “জনতা কা রিপোর্টার” (Janta ka Reporter), সাধারণ মানুষ নিত্যদিনের নানা সমস্যার কথা তুলে ধরতে পারবেন ভিডিয়োর মাধ্যমে, সেই ভিডিয়োই ব্য়বহার করে প্রচার করবে কংগ্রেস। ভোটমুখী প্রতিটি রাজ্যেই এই কর্মসূচি চালানোর পরিকল্পনা রয়েছে কংগ্রেসের, তবে সূচনা করা হবে উত্তর প্রদেশ (Uttar Pradesh) থেকেই।

আগামী বছরই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। এরমধ্যে পঞ্জাবে কংগ্রেস ক্ষমতায় থাকলেও বাকি রাজ্যগুলিতে ক্রমশ্য প্রাসঙ্গিকতা হারাচ্ছে। ফের একবার সাধারণ মানুষের মনে, বিশেষ করে যুব ভোটারদের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়াতে সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করে নিয়েছে কংগ্রেস। রাজ্য বা জেলা ভিত্তিক নয়, প্রতিটি পাড়ায় পৌঁছে যেতে চাইছে কংগ্রেস। সেই উদ্দেশ্যেই জনতা কা রিপোর্টার কর্মসূচি শুরু করা হচ্ছে। এই প্রসঙ্গে কংগ্রেসের সোশ্যাল মিডিয়া সেলের প্রধান রোহন গুপ্তা বলেন, “আমরা চাই সাধারণ মানুষ নিজেদের আশেপাশে এলাকার নানা সমস্যা নিয়ে কথা বলুক, বাকিদের সচেতন করুক। ভোটাররা যদি নিজেদের এলাকা সম্পর্কে সচেতন হন, তার জন্য কংগ্রেসের আইটি দলের স্বেচ্ছাসেবকদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শীঘ্রই উত্তর প্রদেশ থেকে এই কর্মসূচি শুরু হবে।”

শুক্রবার থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ শিবিরে প্রায় ১০০ জন কংগ্রেস কর্মী যোগদান করবে বলে জানা গিয়েছে। কীভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে হয়, সেখানে কীভাবে প্রচার চালানো হবে, তার যাবতীয় প্রশিক্ষণ দেওয়া হবে। এরাই আবার প্রতিটি জেলায় গিয়ে ২ লক্ষ কর্মীদের প্রশিক্ষণ দেবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেও প্রস্তুতি নেওয়া হবে। একইসঙ্গে কর্মীদের বোঝার সুবিধার জন্য বিভিন্ন আঞ্চলিক ভাষায় এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কীভাবে সোশ্যাল মিডিয়ার নিয়ম না ভেঙে, শালীন ভাষায় বিজেপির আক্রমণের জবাব দেওয়া হবে, তাও শেখানো হবে।

দলের শীর্ষনেতাদের মধ্যে অনেকেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে জানেন না, তাদের জন্যও ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ক্লাবহাউস, স্নাপচ্যাট ব্য়বহারের প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন: Pension Account: পেনশন অ্যাকাউন্টেও পাওয়া যায় ৫২ কোটি টাকা! উপভোক্তা নিজেই জানালেন সে কথা