Corona Update in India: দেড় বছরে সর্বনিম্ন সংক্রমণ ভারতে, তবে ওমিক্রনের গ্রাফ ঊর্ধ্বমুখী

Corona Update in India: দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১৫০ ছাড়িয়েছে। তবে দেশে সার্বিকভাবে করোনা আক্রান্তের সংখ্যা কমছে।

Corona Update in India: দেড় বছরে সর্বনিম্ন সংক্রমণ ভারতে, তবে ওমিক্রনের গ্রাফ ঊর্ধ্বমুখী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 10:27 AM

নয়া দিল্লি : দেশ জুড়ে নতুন আতঙ্কের নাম ওমিক্রন। প্রায় প্রতিদিনই কোনও না কোনও রাজ্য থেকে নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার খবর আসছে। তবে সার্বিক করোনার গ্রাফ নিম্নমুখী বলেই জানাচ্ছে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত সপ্তাহে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম। ১৯ মাস অর্থাৎ প্রায় দেড় বছর পর প্রথমবার এক সপ্তাহে এত কম সংক্রমণ দেখল ভারত।

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, গত সপ্তাহে অর্থাৎ রবিবার পর্যন্ত (১৩ থেকে ১৯ ডিসেম্বর) করোনা আক্রান্তের মোট সংখ্যা ৪৯ হাজার। আগের সপ্তাহে তুলনায় যা ১২.৩ শতাংশ কম। এক আগের সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ৫৫ হাজার ৮২৪। ২০২০-র পর এই প্রথমবার এক সপ্তাহে এত কম সংক্রমণ দেখা গেল। এর আগে শেষবার ২০২০-র মে মাসের শেষ সপ্তাহে অর্থাৎ ২৫ থেকে ৩১ মের মধ্যে সংক্রমণের সংখ্যা ছিল ৪৮ হাজারের কিছু বেশি। তারপর থেকে সাপ্তাহিক সংক্রমণ আর ৫০ হাজারের নীচে নামেনি।

শুধু আক্রান্তের সংখ্যা নয়, মৃতের সংখ্যাও কমেছে অনেকটাই। এক সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা নেমেছে দু হাজারের নীচে। মোট ১৯২২ জনের মৃত্যু খবর রয়েছে বুলেটিনে। তবে এর মধ্যে ১২৪২ জনের এই সপ্তাহে মৃত্যু হয়েছে, এর সঙ্গে যুক্ত হয়েছে কেরলের বকেয়া মৃতের পরিসংখ্যান।

তবে এই পরিস্থিতিতেও নিশ্চিন্ত হওয়া যাবে না এতটুকু। শিয়রে এসে হাজির হয়েছে ওমিক্রন। বিশ্বের বাকি দেশগুলির সঙ্গেই পাল্লা দিয়েই ভারতেও দ্রুত হারে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। প্রথম সংক্রমণ ধরা পড়ার কয়েক সপ্তাহের মধ্যেই দেশে মোট আক্রান্তের সংখ্যা ১০০ পার করেছে। এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া। রবিবার তিনি বলেন, “যে হারে ব্রিটেনে সংক্রমণ বাড়ছে, তা মাথায় রেখে ভারতকে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুতি নেওয়া উচিত।”

আরও পড়ুন : Opposition’s Stand in Parliament: শুধু ৪ দলকেই আমন্ত্রণ কেন? কেন্দ্র অচলাবস্থা কাটাতে চাইলেও সংসদে ‘কাঁটা’ বিরোধীরাই!