Mask mandate lifted: মাঝ আকাশে এবার উন্মুক্ত ‘করোনা’য় ঢাকা মুখ, উঠল বিমানযাত্রায় মাস্কের বিধিনিষেধ

COVID-19 mask mandate lifted: বুধবার (১৬ নভেম্বর), অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, বিমান যাত্রার ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়।

Mask mandate lifted: মাঝ আকাশে এবার উন্মুক্ত 'করোনা'য় ঢাকা মুখ, উঠল বিমানযাত্রায় মাস্কের বিধিনিষেধ
বদলাতে চলেছে মুখ ঢাকা এই দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 11:21 PM

নয়া দিল্লি: বর্তমানে ভারতে ক্রমে কমছে কোভিড-১৯ মহামারির দাপট। এই প্রেক্ষিতে, বিমানযাত্রার ক্ষেত্রে কোভিড-১৯ মহামারি মোকাবিলার জন্য নেওয়া শেষ পদক্ষেপও প্রত্যাহার করে নেওয়া হল। বুধবার (১৬ নভেম্বর), অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, বিমান যাত্রার ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়। তবে, যাত্রীদের এরপরও ফেস মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে মন্ত্রক। এতদিন পর্যন্ত বিমান যাত্রার সময় ফেস মাস্ক ব্যবহার করতে বাধ্য ছিলেন যাত্রীরা।

এই বিষয়ে এদিন উড়ান সংস্থাগুলিকে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। মন্ত্রক জানিয়েছে, কোভিড-১৯ মহামারির মোকাবিলায় নেওয়া ব্যবস্থাগুলি ধীরে ধীরে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকারি সেই সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখেই এদিন মাস্ক পরার বাধ্যবাধকতা প্রত্যাহার করা হল বলে জানিয়েছে মন্ত্রক। মন্ত্রকের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এখন থেকে ফ্লাইট-এর ঘোষণায় কোভিড-১৯’এর হুমকির পরিপ্রেক্ষিতে, সমস্ত যাত্রীদের অবশ্যই মাস্ক বা ফেস কভার ব্যবহার করা উচিত, শুধুমাত্র এটাই বলা যাবে।”

বুধবার, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ভারতের কোভিড রোগীর সংখ্যা বেড়েছে ৫০১ জন। আর চিকিৎসাধীন কোভিড-১৯ রোগীর সংখ্যা ৭,৯১৮ থেকে কমে দাঁড়িয়েছে ৭,৫৬১-তে। মহামারির শুরু থেকে এখনও পর্যন্ত ভারতের মোট কোভিড রোগীর সংখ্যা পৌঁছেছে ৪,৪৬,৬৬,৬৭৬-এ। আর গত ২৪ ঘণ্টায় আরও দুই কোভিড রোগীর মৃত্যু হওয়ায়, ভারতের এই রোগে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৫,৩০,৫৩৫-এ।

চিকিৎসাধীন কোভিড রোগীর সংখ্যাটা এখন মোট কোভিজ রোগীর সংখ্যার মাত্র ০.০২ শতাংশ। পাশাপাশি সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৮.৭৯ শতাংশ। মৃত্যর হার এখন ১.১৯ শতাংশ।