Omicron Variant: ওমিক্রন রোধে কেন্দ্র ও রাজ্যকে একসঙ্গে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রী মোদীর

| Edited By: | Updated on: Dec 23, 2021 | 10:47 PM

Live Update: দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২৩৮-এ বেড়ে দাঁড়িয়েছে। বিশ্বেও শতাধিক দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে।

Omicron Variant: ওমিক্রন রোধে কেন্দ্র ও রাজ্যকে একসঙ্গে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রী মোদীর
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

বছর শেষে করোনার নয়া আতঙ্ক বিশ্বজুড়ে। দেশ তথা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন সংক্রমণ। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২৩৮-এ বেড়ে দাঁড়িয়েছে। বিশ্বেও শতাধিক দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিতে বিশেষ সতর্কবার্তা পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও ওমিক্রন রুখতে বুস্টার ডোজ়ের উপর জোর দেওয়া হয়েছে। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 23 Dec 2021 10:44 PM (IST)

    ‘সতর্ক ও সাবধান থাকুন’, ওমিক্রন নিয়ে বার্তা প্রধানমন্ত্রীর

    করোনার নয়া ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার করোনা নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন তিনি। আর সেই বৈঠক থেকে প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন, ‘আমাদের সতর্ক ও সাবধান থাকতে হবে।’দেশের প্রতিটি রাজ্যে, প্রতিটি জেলায় স্বাস্থ্য পরিকাঠামো উপযুক্ত আছে কি না, সে বিষয়ে নজর দেওয়ার কথা বলেন মোদী। প্রধানমন্ত্রী আরও জানান, সামগ্রিক পরিস্থিতিতে নজর রাখছে কেন্দ্র। রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর ক্ষেত্রে প্রয়োজনে সহযোগিতা করা হবে বলেও উল্লেখ করেন তিনি। আগেও একাধিকবার প্রধানমন্ত্রী নমুনা পরীক্ষা ও সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করার ওপর জোর দিতে বলেছেন। এ দিন কেন্দ্রের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে তিনি ফের সেই বিষয়ে নজর দিতে বলেন। মোদী জানিয়েছেন, যে সব রাজ্যে টিকাকরণ কম হয়েছে বা স্বাস্থ্য পরিকাঠামো ঠিক নেই, সেখানে কেন্দ্রের তরফে টিম পাঠোনো হবে। স্বাস্থ্যের ক্ষেত্রে সাহায্য় করা হবে বলে জানিয়েছেন তিনি।

  • 23 Dec 2021 10:26 PM (IST)

    স্পেন, পর্তগাল আমেরিকাকে ‘বিপদ’ তালিকায় অন্তুর্ভুক্ত করল জার্মানি

    দেশের সঙ্গে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে ওমিক্রন আতঙ্ক। ওমিক্রন সংক্রমণ থেকে বাঁচতে কড়া পদক্ষেপের পথে হাঁটল জার্মানি প্রশাসন। জানা গিয়েছে, স্পেন, পর্তগাল আমেরিকাকে ‘বিপদ’ তালিকায় অন্তুর্ভুক্ত করেছে জার্মানি। উল্লেখিত দেশগুলি থেকে টিকা না নেওয়া পর্যটকদের জার্মানিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

  • 23 Dec 2021 09:37 PM (IST)

    কাশ্মীরের কাঠুয়াতে প্রবেশ করতে হলে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা

    লাফিয়ে বাড়ছে ওমিক্রন সংক্রমণ।  দেশে ইতিমধ্যেই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৩৬-এ পৌঁছে গিয়েছে। এর মধ্যেই নয়া নিয়ম চালু করল কাশ্মীরের কাঠুয়া জেলা প্রশাসন। জানা গিয়েছে,  বৃহস্পতিবার জেলা প্রশাসনের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে কাঠুয়া জেলায় বাস, ট্যাক্সি, ও বিভিন্ন গাড়িতে প্রবেশ করতে হলে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা। জানা গিয়েছে, টিকাকরণের দুটি ডোজ় সম্পন্ন হলেও কাঠুয়া জেলাতে প্রবেশ করতে হলে লক্ষ্মণপুরে কোভিড পরীক্ষা করে তবেই মিলবে প্রবেশের অনুমতি।

  • 23 Dec 2021 07:35 PM (IST)

    ওমিক্রন নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

    ওমিক্রম আতঙ্ক ক্রমে বেড়েই চলেছে। ইতিমধ্যেই ২৮৬ জনের দেহে করোনার এই নয়া ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। পরিস্থিতি সামাল দিতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে বৈঠকে সরকারি আধিকারিকদের থেকে ওমিক্রন পরিস্থিতি নিয়ে খোঁজ নেবেন। পাশাপাশি ওমিক্রন সংক্রমণ রোধে কী কী পদক্ষেপ প্রয়োজনীয়, বৈঠকে সেই সংক্রান্ত আলোচনাও হবে।

  • 23 Dec 2021 06:26 PM (IST)

    কেরলে করোনা সংক্রমিতের সংখ্যা ছাড়ালো আড়াই হাজার

    ওমিক্রন নিয়ে উদ্বেগের মাঝে কেরলের করোনা সংক্রমণ এখনও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। পরপর দুদিন কেরলের করোনা সংক্রমণ ৩ হাজারের নিচে হলেও উদ্বিগ্ন হওয়ার মত যথেষ্ট কারণ রয়েছে। জানা গিয়েছে, আজ কেরলে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫১৩। সব মিলিয়ে কেরলে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫২ লক্ষ ১৬ হাজার ৫১৭।

  • 23 Dec 2021 05:57 PM (IST)

    ভোটমুখী রাজ্যে টিকাকরণের গতিতে জোর দেওয়ার পরামর্শ কেন্দ্রের

    বছরের শুরুতেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, পঞ্জাব ও মণিপুরে বিধানসভা নির্বাচন। নির্বাচন মানেই রাজনৈতিক প্রচার ভোটের লাইনে জমায়েতে করোনা সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা। সেই কথা মাথায় রেখেই ভোটমুখী পাঁচ রাজ্যে করোনা টিকাকরণের ওপর জোর দিল কেন্দ্রীয় সরকার। রাজ্য প্রশাসনকে আরও বেশি মাত্রায় করোনা টিকাকরণের কাজ করার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

  • 23 Dec 2021 04:48 PM (IST)

    ওমিক্রন আক্রান্ত হলে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম, বললেন কেজরীবাল

    একের পর এক রাজ্যে করোনার নতুব ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলছে। ইতিমধ্যে দিল্লিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দিল্লির মুখ্যমন্ত্রী, অরবিন্দ কেজরীবাল আজ জানিয়েছেন, ওমিক্রন মারাত্মকভাবে সংক্রমক মনে করে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। তবে ওমিক্রনে আক্রান্ত হলে, হাসপাাতালে ভর্তি হওয়া বা মৃত্যুর সম্ভাবনা খুবই কম বলেই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

  • 23 Dec 2021 02:45 PM (IST)

    ওড়িশায় ওমিক্রন আক্রান্ত দুই নাবালক

    ওড়িশায় খোঁজ মিলল আরও দুই ওমিক্রন আক্রান্তের। এই নিয়ে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪-এ। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, নতুন যে দুইজন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে, তাদের বয়স ১১ ও ১৫। তারা দুইজনই সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছেন। বর্তমানে তারা ভূবনেশ্বরের এসইউএম কোভিড হাসপাতালে ভর্তি রয়েছেন।

  • 23 Dec 2021 02:40 PM (IST)

    সংক্রমণ বাড়তেই জরুরি বৈঠকের ডাক গুজরাটের মুখ্যমন্ত্রীর

    রাজ্যে ক্রমশ বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এখনও অবধি ২৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে গুজরাটে। এই পরিস্থিতিতেই জরুরি বৈঠকের ডাক দিলেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। এ দিন তিনি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ঋষিকেশ পটেল ও স্বাস্থ্য দফতরের অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন।

  • 23 Dec 2021 02:33 PM (IST)

    ওমিক্রনে আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম

    এক গবেষণার প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। স্কটল্যান্ডের গবেষকরা জানিয়েছেন, কোনও ব্যক্তি, যিনি আগেই করোনা আক্রান্ত হয়েছেন,  ডেল্টা(Delta)-র তুলনায় ওমিক্রন ভ্য়ারিয়েন্ট তাঁর ১০ গুণ বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ওমিক্রনে আক্রান্তদের গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা প্রায় দুই-তৃতীয়াংশ কম।

  • 23 Dec 2021 11:50 AM (IST)

    তামিলনাড়ুতে একদিনেই ওমিক্রন আক্রান্ত ৩৩

    রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ছিল ১। এক ধাক্কায় তা বেড়ে দাঁড়াল ৩৪-এ। বৃহস্পতিবার তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী জানান, একসঙ্গে ৩৩ জনের নমুনায় ওমিক্রন সংক্রমণ পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে ২৬ জনই চেন্নাইয়ের বাসিন্দা।

  • 23 Dec 2021 11:47 AM (IST)

    বুস্টার ডোজ় দিয়ে পার পাওয়া যাবে না, বললেন WHO প্রধান

    আর দু’দিন বাদেই বড়দিন। তারপরই রয়েছে নববর্ষ। বিশ্বজুড়েই সাড়ম্বরে পালিত হয় এইগুলি। কিন্তু ওমিক্রনের কাঁটাই সেই উৎসবে বাধা হয়ে দাঁড়াচ্ছে। অনেকেই আবার ভাবতে শুরু করেছেন বুস্টার ডোজ় নিলেই করোনার নতুন ভ্যারিয়েন্ট থেকে তারা সম্পূর্ণ রূপে সুরক্ষিত থাকবেন, তাই উদযাপনে কোনও বাধা থাকবে না। সাধারণ মানুষের এই ভ্রান্ত ধারণাকে ভাঙিয়ে দিয়েই বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল বলেন, “বুস্টার ডোজ় দিতেই কোনও দেশ পার পাবে না। বুস্টার ডোজ়ের অর্ত এই নয় যে স্বাস্থ্যবিধি ভুলে উৎসবে মজে ওঠা।”

  • 23 Dec 2021 11:47 AM (IST)

    অখিলেশের বাড়িতে করোনা হানা

    আর কয়েক মাস বাদেই বিধানসভা নির্বাচন। নিজেদের ভাগ্য় পরীক্ষা করতে দিনরাত ছুটে বেড়াচ্ছেন শাসক ও বিরোধী দলের নেতারা। এরই মাঝে উদ্বেগের ছায়া উত্তর প্রদেশের যাদব পরিবারে। করোনা আক্রান্ত হয়েছেন অখিলেশ যাদবের স্ত্রী ও কন্যা। যদিও অখিলেশ যাদবের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে বলেই জানা গিয়েছে।

  • 23 Dec 2021 10:43 AM (IST)

    ওমিক্রন পরিস্থিতি নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর

    করোনা ও ওমিক্রনের উদ্বেগজনক পরিস্থিতির মাঝেই আজ জরুরি পর্যালোচনা বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বিকেলে এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, ওমিক্রনের উদ্বেগজনক পরিস্থিতির মাঝে দেশের হাসপাতালগুলি কতটা প্রস্তুত, তা খতিয়ে দেখা হবে। হাসপাতালের পরিকাঠামো থেকে শুরু করে অক্সিজেন প্ল্যান্টগুলির কী অবস্থা, তা নিয়ে আলোচনা করা হবে। রাজ্যগুলিতে অক্সিজেন প্ল্যান্টের কী অবস্থা, তাও জানতে চাওয়া হবে এই বৈঠকে।

  • 23 Dec 2021 10:03 AM (IST)

    সংক্রমণের তালিকায় শীর্ষে মহারাষ্ট্র

    কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (union health Ministry)  তথ্য অনুযায়ী,বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩৮-এ। এরমধ্যে মহারাষ্ট্রে (Maharashtra) এক ধাক্কায় অনেকটাই বেড়েছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশের ভিত্তিতে গতকাল অবধি সংক্রমণের শীর্ষে ছিল দিল্লি। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৫৭। কিন্তু গতকালই মহারাষ্ট্রে নতুন করে ১১ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় সে রাজ্য়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫-তে।

  • 23 Dec 2021 10:01 AM (IST)

    ওমিক্রন রুখতে টিকাকরণ ও করোনাবিধিই ভরসা এইমস প্রধানের

    ডঃ রণদীপ গুলেরিয়ার মতে, টিকাকরণ ও করোনাবিধি মেনে চলাই আপাতত অমিক্রন থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়। এই বিষয়ে তিনি বলেন, “ওমিক্রন এমন একটি ভ্যারিয়েন্ট, যা দ্রুত ছড়িয়ে পড়ে। এই সংক্রমণ থেকে নিজেদের সুরক্ষিত রাখতে আমাদের দুটি কাজ করতেই হবে। প্রথমটি হল টিকাকরণ ও দ্বিতীয়, করোনাবিধি অনুসরণ।”

  • 23 Dec 2021 10:00 AM (IST)

    দিল্লিতে বন্ধ বড়দিন, বর্ষবরণের উৎসব

    রাজধানীতে তড়তড়িয়ে বাড়ছে করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ। দিল্লিতে এখনও পর্যন্ত ৫৭ জনের শরীরে ওমিক্রনের খোঁজ পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে দিল্লিতে বড়দিন কিংবা বর্ষবরণের উৎসবে কড়াকড়ি করা হচ্ছে। বড়দিন হোক বা বর্ষবরণ, কোনও ক্ষেত্রেই ভিড় বা জমায়েত করা যাবে না। নিষিদ্ধ করা হয়েছে যে কোনও ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানও। বুধবার দিল্লির বির্যয় মোকাবিলা পর্ষদের তরফে এমনটাই নির্দেশিকা জারি করা হয়েছে।

Published On - Dec 23,2021 9:57 AM

Follow Us: