COVID Task Force on Omicron: ‘মোটেও সাধারণ ফ্লু নয় ওমিক্রন’, নয়া ভ্যারিয়েন্ট রুখতে বিশেষ পরামর্শ টাস্ক ফোর্সের প্রধানের

COVID Task Force on Omicron: বুস্টার ডোজ়ের কার্যকারিতা সম্পর্কে তিনি বলেন, "করোনা ভ্যাকসিন একটা পর্যায় অবধি সংক্রমণ রুখতে সাহায্য করে, এ কথা সত্যি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম স্তম্ভ হল টিকাকরণ।"

COVID Task Force on Omicron: 'মোটেও সাধারণ ফ্লু নয় ওমিক্রন', নয়া ভ্যারিয়েন্ট রুখতে বিশেষ পরামর্শ টাস্ক ফোর্সের প্রধানের
ডঃ ভিকে পাল। ছবি:PTI

নয়া দিল্লি: দেশে করোনার বাড়বাড়ন্তের জন্য় দায়ী করা হচ্ছে ওমিক্রন ভ্যারিয়েন্ট(Omicron Variant)-কেই। তবে নতুন এই ভ্যারিয়েন্টের প্রভাবে সংক্রমণ গুরুতর আকার ধারণ না করায়, অনেক ভ্রান্ত ধারণাও তৈরি হয়েছে। এবার সেই ভ্রান্ত ধারণাই দূর করলেন নীতি আয়োগ সদস্য তথা কোভিড টাস্ক ফোর্স(COVID Task Force)-র প্রধান ডঃ ভিকে পাল(Dr VK Paul)। তিনি জানান, ওমিক্রন মোটেও সাধারণ ফ্লু(Flu)-র মতো নয় এবং এর ছড়িয়ে পড়া নিয়েও ভুল ধারণা তৈরি হয়েছে।

ভুল বোঝাবুঝি কোথায়?

মঙ্গলবারই দেশের এক এপিডেমিওলজিস্ট জানিয়েছিলেন, ওমিক্রন সংক্রমণ খুব একটা গুরুতর আকার ধারণ করে না। এটা অনেকটা সর্দি-কাশি বা ফ্লুর মতো। দেশের প্রতিটি ঘরে ঘরেই এই সংক্রমণ পৌছে যাবে, কেউ রক্ষা পাবেন না।  এই বিষয়টি নজরে আসতেই গতকাল কেন্দ্রের সাংবাদিক সম্মেলনে কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডঃ ভিকে পাল বলেন, “ওমিক্রন সাধারণ ঠাণ্ডা লাগার মতো নয়। এর সংক্রমণ নিয়েও ভুল ধারণা তৈরি হয়েছে। আমাদেরই দায়িত্ব সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা। সুতরাং আসুন সকলে মিলে মাস্ক পরি ও টিকা নিই। নিজেদের দায়িত্ব পালন করি।”

বুস্টার ডোজ়ের কার্যকারিতা সম্পর্কে তিনি বলেন, “করোনা ভ্যাকসিন একটা পর্যায় অবধি সংক্রমণ রুখতে সাহায্য করে, এ কথা সত্যি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম স্তম্ভ হল টিকাকরণ।”

কী বলেছিলেন ওই এপিডেমিওলজিস্ট?

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ, যা সংক্ষেপে আইসিএমআর (ICMR) নামে পরিচিত, তার সায়েন্টেফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারপার্সন ডঃ জয়প্রকাশ মুলীয়ীল (Jaiprakash Muliyil) দাবি করেন, ডেল্টার তুলনায় ওমিক্রন সংক্রমণ খুব একটা গুরুতর আকার ধারণ করে না। সুতরাং এটিকে নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। বর্তমানে এই সংক্রামক রোগের সাধারণ ঠাণ্ডা লাগা বা ফ্লুর মতোই উপসর্গ দেখা যাচ্ছে।

কোভিড টাস্ক ফোর্সের বক্তব্য কী?

গতকালই সাংবাদিক বৈঠকে কোভিড টাস্ক ফোর্সের সদস্য লভ আগরওয়াল জানান, যে সব রাজ্যে পজিটিভিটি রেট উর্ধ্বমুখী, সেই রাজ্যগুলিকেই উদ্বেগের তালিকায় রাখা হয়েছে। তিনি জানান, মহারাষ্ট্রে পজিটিভিটি রেট ২২.৩৯ শতাংশ, দিল্লিতে পজিটিভিটি রেট ২৩.১ শতাংশ। পশ্চিমবঙ্গে সংক্রমণের হার সর্বাধিক, ৩২.১৮ শতাংশ। রয়েছে উত্তর প্রদেশের নামও, সেখানে সংক্রমণের হার ৪.৪ শতাংশ। করোনা যে দেশ জুড়ে ভয়ঙ্কর আকার নিয়েছে সে কথাও উল্লেখ করেন স্বাস্থ্য সচিব।

ডঃ ভিকে পাল বলেন, “স্পষ্টতই বোঝা যাচ্ছে যে ওমিক্রন ভ্যারিয়েন্টই বর্তমানে ডমিনেন্ট ভ্যারিয়েন্টে রূপান্তরিত হয়েছে। আমাদের এ কথা ভুললে চলবে না যে আমরা একটা মহামারির মাঝে রয়েছি।”

আরও পড়ুন: PM Modi Meeting: টিকাকরণে ‘মিশন মোডে’ জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে আর কী কী আলোচনা করবেন প্রধানমন্ত্রী?

Published On - 7:18 am, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla