Cyclone Asani Update: উপকূলের আরও কাছে ‘অশনি’, সকাল থেকেই শুরু ঝড়বৃষ্টির দাপট

Cyclone Asani Update: বর্তমানে ঘূর্ণিঝড়টি মছলিপত্তনম থেকে ৫০ কিমি দূরে ও কাঁকিনাড়া থেকে ১৫০ কিমি দূরে অবস্থান করছে। বিশাখাপত্তনম থেকে ২৯০ কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি।

Cyclone Asani Update: উপকূলের আরও কাছে 'অশনি', সকাল থেকেই শুরু ঝড়বৃষ্টির দাপট
কখন থেকে শুরু হবে ভারী বৃষ্টিপাত?
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2022 | 9:49 AM

কাকিনাড়া: ধীরে ধীরে উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় অশনি। এদিন সকালেই তা অন্ধ্র উপকূলে পৌঁছনোর কথা ছিল। বুধবার সকালে আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাসে জানানো হয়েছে, অন্ধ্র প্রদেশের কাকিনাড়া উপকূলের অনেকটাই কাছাকাছি চলে এসেছে ঘূর্ণিঝড় অশনি। বর্তমানে কাকিনাড়া থেকে ১৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। পুরী থেকে ৬৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে অশনি। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্র উপকূলে বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃষ্টি হচ্ছে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতেও।

মঙ্গলবারই ওড়িশা স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ কুমার জানা বলেছিলেন যে, ঘূর্ণিঝড় অশনি বুধবার সকালে অন্ধ্র প্রদেশের কাকিনাড়া উপকূলের কাছ থেকে অতিবাহিত হতে পারে। বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্য উপকূল থেকে তা ধীরে ধীরে অন্ধ্র উপকূলের উত্তর দিকে অগ্রসর হবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ সকাল থেকেই অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছিল।

বর্তমানে ঘূর্ণিঝড়টি মছলিপত্তনম থেকে ৫০ কিমি দূরে ও কাকিনাড়া থেকে ১৫০ কিমি দূরে অবস্থান করছে। বিশাখাপত্তনম থেকে ২৯০ কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। পুরী থেকে ৬৪০ কিমি দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। পূর্বাভাস অনুযায়ীই, কাকিনাড়া, বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, কৃষ্ণা ও গুন্টুর জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে এদিন সকাল থেকে। বৃষ্টিপাতের সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে অন্ধ্র প্রদেশের প্রতিবেশী রাজ্য তেলঙ্গানাতেও। সেখানের নালগোন্ডা, সূর্যপেট, ভদ্রাদ্রি কোঠাগুদেম, খাম্মাম ও মুলুগু জেলায় মাঝারি পরিমাণের বৃষ্টিপাত হতে পারে।

ইতিমধ্যেই ওড়িশার গঞ্জাম, সাতপদা, পুরী, কেন্দ্রাপারা, ভদ্রক ও জগৎসিংপুরে বৃষ্টিপাত শুরু হয়েছে। রাজ্যের উপকূলবর্তী এলাকা, দুই ২৪ পরগণা, কলকাতা, হাওড়া ও দুই মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, ওড়িশা উপকূল দিয়ে ঘূর্ণিঝড় অশনি অতিবাহিত হওয়ার বদলে তা অভিমুখ বদল করে অন্ধ্র প্রদেশের দিকে অগ্রসর হচ্ছে। কাকিনাড়া উপকূল ছুঁয়ে তা কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মাঝখান থেকে অতিবাহিত হবে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তেলঙ্গানার নালগোন্ডা, সূর্যপেট, খাম্মাম ও মুলুগু জেলায় হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হতে পারে।