এগিয়ে আসছে ক্রমশ, ২-৩ ঘণ্টার মধ্যে শক্তিশালী সাইক্লোনে পরিণত হবে ‘টাউকটে’

মৌসম ভবনের তরফেও শুক্রবারই জানানো হয়েছিল, বর্তমানে আরব সাগরে যে আবহাওয়া রয়েছে, তা নিম্নচাপকে ঘূর্ণিঝড়ে পরিণত করার জন্য আদর্শ।

এগিয়ে আসছে ক্রমশ, ২-৩ ঘণ্টার মধ্যে শক্তিশালী সাইক্লোনে পরিণত হবে 'টাউকটে'
ঝড়ের আগে তিরুঅনন্তপুরমে উত্তাল সমুদ্র। (ছবি -পিটিআই)
Follow Us:
| Updated on: May 15, 2021 | 7:00 PM

নয়া দিল্লি: এ বছরের প্রথম ‌সাইক্লোনের জন্য প্রস্তুতি শুরু হয়েছে ইতিমধ্যেই। একাধিক রাজ্যে তৈরি বিপর্যয় মোকাবিলা টিম। আবহাওয়া দফতর জানাচ্ছে, সেই ঘূর্ণিঝড়ের ধেয়ে আসতে আর বেশি দেরি নেই। ঘণ্টা দুই-তিনেকের মধ্যেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে সাইক্লোন টাউকটে। মঙ্গলবারই সেই ঝড় গুজরাটের উপকূলে আছে পড়বে বলে অনুমান করা হচ্ছে। এক দিকে যখন করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই চলছে, তার মধ্যে এই প্রথম কোনও সাইক্লোনের আঘাত আসতে চলেছে।

মোট পাঁচটি রাজ্যে প্রস্তুত রয়েছে এনডিআরএফের ৫০টি টিম। নজরে রয়েছে কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট ও মহারাষ্ট্র। প্রবল বৃষ্টির জেরে হতে পারে বন্যা, নামতে পারে ধস। কেরল, কর্ণাটক ও গোয়ায় রবিবার পর্যন্ত চলবে সেই বৃষ্টি। গুজরাটে বুধবার পর্যন্ত চলবে বৃষ্টির দাপট। গুজরাত ও দিউ উপকূলে লাল সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবন পূর্বাভাসে জানাচ্ছে যে মঙ্গলবার দুপুরে গুজরাট উপকূলের পোরবন্দর, নালিয়া উপকূল পেরিয়ে যাবে সেই ঝড়। ফলে মৎস্যজীবীদের দ্রুত উপকুলে ফিরে আসতে বলা হয়েছে।

মৌসম ভবনের আশঙ্কা, টাউকটে যে ভাবে শক্তি পাকাচ্ছে তাতে আম্ফানকে হারিয়ে দিতে পারে গতিবিগের নিরিখে। ঘূর্ণিঝড় তাউকটে ১৭ থেকে ১৮ মে সুপার সাইক্লোনের আকার নিয়ে আছড়ে পড়তে পারে। ইতিমধ্যে আরব সাগের বাসা বাঁধা নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আএমডি-র পূর্বভাস ১৬ মে-র তা সুপার সাইক্লোনে পরিণত হবে। মৌসম ভবনের বুলেটিন অনুযায়ী, ভারতের উপকূলে ১৭ থেকে ১৮ মে-র মধ্যে ১৫০ থেকে ১৬০ মাইল বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। এই ঘূর্ণিঝড়কে দুই দশকের মধ্যে সবথেকে ভয়ঙ্কর হিসেবেও চিহ্নিত করেছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: বড় খবর: কোভ্যাক্সিন তৈরি করতে গুজরাটের সংস্থাকে ছাড়পত্র ভারত বায়োটেকের

ঘূর্ণিঝড় মোকাবিলায় রাজ্যগুলি কতটা প্রস্তুত, তা যাচাই করতে আজ শনিবারই জরুরি বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিভিন্ন রাজ্যের উচ্চপদস্থ আধিকারিক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকদের নিয়ে বৈঠক করবেন তিনি। ঘূর্ণিঝড়ের হাত থেকে বাঁচাতে বিভিন্ন শিবির তৈরি, ত্রাণ সামগ্রী বিতরণের বিষয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। প্রথা মেনে এবার ঘূর্ণিঝড় টাউকটে-র নামকরণ করেছে মায়ানমার। এর অর্থ হল অতি উচ্চ স্বরযুক্ত টিকটিকি।