Weather Update: ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ! উত্তাল হতে পারে সমুদ্র

Weather Update: ঘণ্টায় ৬৫ কিলোমিটার পর্যন্ত বেগে বইতে পারে হাওয়া। বৃহস্পতিবার সকালেই বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ।

Weather Update: ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ! উত্তাল হতে পারে সমুদ্র
তামিলনাড়ুতে জারি সতর্কবার্তা
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Mar 03, 2022 | 4:28 PM

নয়া দিল্লি: বঙ্গোপসাগরে আবারও ঘনীভূত হল নিম্নচাপ। মূলত দক্ষিণ-পূর্ব দিকেই এই নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। বৃহস্পতিবার সকাল থেকেই নিম্নচাপের প্রভাব পড়তে শুরু করেছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রবল বেগে হাওয়া বইছে তামিলনাড়ুর উপকূলে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেই নিম্নচাপ পরিণত হবে গভীর নিম্নচাপে। শ্রীলঙ্কার উপকূল থেকে নিম্নচাপ ক্রমশ তামিলনাড়ুর দিকে এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫ টা নাগাদ নিম্নচাপের অবস্থান ছিল বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম দিকে।

মৌসম ভবনের তরফে সতর্ক করে বলা হয়েছে, প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইবে তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের উপকূলে। রবিবার সেই হাওয়ার বেগ কিছুটা কমতে পারে। মৎস্যজীবীদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে তাঁরা সমুদ্রে না যান। ৫ মার্চ পর্যন্ত সেই সতর্কতা জারি থাকবে। তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, সমুদ্র উত্তাল হতে পারে।

তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল সহ দক্ষিণ ভারতের বিস্তীর্ণ অঞ্চলে শনিবার থেকে বৃষ্টি শুরু হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ৬০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে। রবিবার পর্যন্ত ফুঁসবে সমুদ্র। প্রতিবারই সাধারণত এপ্রিল- মে মাসে অর্থাৎ বর্ষা শুরু হওয়ার আগে বঙ্গোপসাগে নিম্নচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা থাকে। এবারও তার ব্যতিক্রম নয়। গত ২৮ ফেব্রুয়ারি থেকে এই নিম্নচাপ ঘনীভূত হতে শুরু করে, ফেব্রুয়ারিতে এই ভাবে নিম্নচাপ বিরল ঘটনা বলেও উল্লেখ করা হয়েছে।

তবে এ রাজ্যে কোনও ঝড়- বৃষ্টির সম্ভাবনা নেই। কয়েক দিন আগে বৃষ্টি হয়েছে কলকাতায়। আপাতত বৃষ্টি বা মেঘলা আবহাওয়ার কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

আরও পড়ুন : Meeting on Ukraine: কেন্দ্রের বৈঠকে ‘সন্তুষ্ট’ কংগ্রেস! ইউক্রেন ইস্যুতে ঐক্যের বার্তা

আরও পড়ুন : UP Assembly Election: ‘ওউর এক ধাক্কা দো…’, মোদীর ‘মাঠে’ খেলা হওয়ার ডাক মমতার

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla