ওয়াকফ বোর্ডের আর্জি মেনেই নিজামুদ্দিনে ৫০ জনের নমাজ পড়ায় অনুমতি দিল্লি হাইকোর্টের

নিজামুদ্দিন মরকজের প্রথম তলে নমাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে। প্রতিদিন পাঁচবার মোট ৫০ জন নমাজ পড়তে পারবেন।

ওয়াকফ বোর্ডের আর্জি মেনেই নিজামুদ্দিনে ৫০ জনের নমাজ পড়ায় অনুমতি দিল্লি হাইকোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 9:51 AM

নয়া দিল্লি: কেন্দ্রের দাবি শুনল না দিল্লি হাইকোর্ট। দিল্লির নিজামুদ্দিন মরকজে রমজানের নমাজ দিল আদালত। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্ট জানায়, দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের নির্দেশিকায় প্রার্থনা স্থান বন্ধ রাখার স্পষ্ট উল্লেখ নেই কোথাও। নিজামুদ্দিনে প্রতিদিন ৫০ জন করে দিনে পাঁচবার নমাজ পড়তে পারবেন।

বিচারপতি মুক্তা গুপ্তা জানান, নিজামুদ্দিন মরকজের প্রথম তলে নমাজ পড়ার অনুমতি দেওয়া হচ্ছে। তবে রাজ্যের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের নির্দেশিকা মেনে চলতে হবে। প্রতিদিন দিনে পাঁচবার রমজানের নমাজ পড়ার জন্য ৫০ জনের বেশি মানুষকে ঢুকতে দেওয়া চলবে না। নমাজ পড়ার সময়ও বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব।

দিল্লির ওয়াকফ বোর্ডের তরফে মসজিদের অন্যান্য তলগুলি ব্যবহার করে নমাজ পড়ার অনুমতি চাইলে প্রথমে আদালত না করে। বিচারপতি বলেন, “দিল্লির পরিস্থিতি প্রতিদিন আরও খারাপ হচ্ছে। দয়া করে পরিস্থিতিটা বুঝুন”। যদিও পরে আইনজীবীদের অনুরোধে ওয়াকফ বোর্ডকে স্টেশন হাউস ইনচার্জের কাছে একটি আবেদনপত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, গতবছর করোনা সংক্রমণ ছড়িয়ে পরার জন্য দায়ী করা হয়েছিল দিল্লির এই নিজামুদ্দিনকেই। বলা হয়েছিল, সংক্রমণের মাঝেই বিপর্যয় মোকাবিলা আইন লঙ্ঘন করে তাবলিঘি জামাতে (Tablighi Jamaat) অনুমতি দেওয়া হয়েছিল।

সম্প্রতি রমাজানের জন্য নমাজ পড়ার অনুমতি চাওয়া হলে কেন্দ্রের তরফে জানানো হয়, ২০ জনের বেশি মানুষকে নমাজ পড়তে দেওয়া চলবে না। পরে কেন্দ্র অবস্থান বদলে জানায়, দিল্লি বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী যেকোনও ধর্মীয় স্থানেই জনসমাগমে নিষেধাজ্ঞা জারি রয়েছে। যদিও এ দিন আদালত জানায়, নির্দেশিকায় কোথাও এ কথা স্পষ্টভাবে উল্লেখ নেই।

আরও পড়ুন: কুম্ভে এসেই দেখা দিয়েছে করোনার উপসর্গ, শাহি স্নান বাকি রেখেই মেলা ছাড়ছে ২ আখড়া