Delhi Lieutenant Governor: খাদি কেলেঙ্কারি, আপ নেতাদের বিরুদ্ধে মানহানির মামলা করছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর

নয়া দিল্লি: বুধবার (৩১ অগস্ট) বিধায়ক অতীশি এবং সৌরভ ভরদ্বাজ-সহ আম আদমি পার্টি নেতাদের বিরুদ্ধে মানহানির মামলা করার হুমকি দিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা। আপ নেতা-নেত্রীদের বিরুদ্ধে “অত্যন্ত মানহানিকর এবং মিথ্যা” দুর্নীতির অভিযোগ করার অভিযোগ করেছেন তিনি। এর আগে আপ দলের নেতা-নেত্রীরা একযোগে ভিকে সাক্সেনার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন যে, ২০১৬ সালে নোট বাতিলের […]

Delhi Lieutenant Governor: খাদি কেলেঙ্কারি, আপ নেতাদের বিরুদ্ধে মানহানির মামলা করছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর
দিল্লি লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 7:09 PM

নয়া দিল্লি: বুধবার (৩১ অগস্ট) বিধায়ক অতীশি এবং সৌরভ ভরদ্বাজ-সহ আম আদমি পার্টি নেতাদের বিরুদ্ধে মানহানির মামলা করার হুমকি দিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা। আপ নেতা-নেত্রীদের বিরুদ্ধে “অত্যন্ত মানহানিকর এবং মিথ্যা” দুর্নীতির অভিযোগ করার অভিযোগ করেছেন তিনি। এর আগে আপ দলের নেতা-নেত্রীরা একযোগে ভিকে সাক্সেনার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন যে, ২০১৬ সালে নোট বাতিলের সময় দুই সরকারি কর্মচারিকে দিয়ে ১৪০০ কোটি টাকা মূল্যের নিষিদ্ধ নোট বদল করিয়েছিলেন। সেই সময় বিনয় কুমার সাক্সেনা ভারত সরকারের খাদি সংস্থার চেয়ারম্যান ছিলেন।

এদিন, সেই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দিয়েছেন বিনয় কুমার সাক্সেনা। এই অভিযোগকে আপ নেতাদের “কল্পনা” বলে দাবি করেন তিনি। তাঁর কার্যালয় তেকে প্রকাশ করা এক বিবৃতিতে বলা হয়েছে, “এটা কেজবীবাল অ্যান্ড কোং-এর বৈশিষ্ট্য – প্রথমে তারা গুলি ছোড়ে, তারপর পালায়। তারপর যখন সত্যের জন্য চাপ দেওয়া হয়, তখন তারা ক্ষমা চায়। লেফটেন্যান্ট গভর্নর আপ নেতাদের করা এইসব স্পষ্টত মিথ্যা, মানহানিকর অভিযোগগুলিকে গুরুতর দৃষ্টিতে দেখছেন এবং তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, যাতে আপ তার চরিত্র মেনে গুলি ছুড়ে পালিয়ে যেতে না পারে।”

বিনয় সাক্সেনার কার্যালয় থেকে আরও জানানো হয়েছে, “খাদি গ্রামোদ্যোগ ভবনের অ্যাকাউন্টে কিছু বাতিল হওয়া নোট জমা করা হয়েছে জেনে, সেই সময়ে ভিজিল্যান্স বিভাগকে দিয়ে তদন্ত করানো হয়েছিল। চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল। সিবিআই যখন তদন্ত শুরু করেছিল, দেখা গিয়েছিল ১৭ লক্ষ ৭ হাজার টাকার নিষিদ্ধ নোট জমা করা হয়েছিল এবং এই কাজে শুধুমাত্র দুজন কর্তা জড়িত ছিলেন। মামলাটি এখনও আদালতের বিচারাধীন। মাত্র ১৭.০৭ লক্ষের জায়গায় আপ মিথ্যাভাবে ১৪০০ কোটির টাকার দাবি করছে, যা তাদের কল্পনা ছাড়া আর কিছুই নয়। এর জন্য অভ্যাসগত মিথ্যাবাদীদের ফল ভুগতে হবে।”

মানহানির মামলার এই হুমকির প্রতিক্রিয়ায় আপের পক্ষ থেকে বিষয়টি নিয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানানো হয়েছে। আপ মুখপাত্র সৌরভ ভরদ্বাজ বলেছেন, “এই মামলার একটি স্বাধীন তদন্ত হওয়া উচিত। মামলাটি যেভাবে পরিচালনা করা হয়েছে তা স্বাভাবিক ন্যায়বিচারের নীতির বিরুদ্ধে।” প্রসঙ্গত, বিনয় সাক্সেনা দিল্লির লেফটেন্যান্ট গভর্নর হওয়ার পর থেকেই আপ পরিচালিত রাজ্য সরকারের সঙ্গে বিবাদ বেঁধেছে তাঁর। দিল্লির নয়া আবগারি নীতিতে দুর্নীতি জড়িত আছে বলে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিনয় সাক্সেনা। তাতে দুই পক্ষের উত্তেজনা আরও বেড়েছে। তাঁর নির্দেশের পর সিবিআই দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া এবং আরও ১৪ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। নিয়মিত বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।