Delhi Air Pollution: রাশ ধরতেই ‘অতি খারাপ’ পর্যায়ে নামল দূষণের মাত্রা, আগামী ২ দিনে আরও শোধরাবে দিল্লির বাতাস

Delhi Air Pollution: বায়ুর গুণমান পরীক্ষা করার সংস্থা সফর (SAFAR)-র তরফে জানানো হয়েছে, এ দিন সকালে দিল্লি ও তার আশেপাশের এলাকায় বাতাসের গুণমান ছিল ৩৮৬।

Delhi Air Pollution: রাশ ধরতেই 'অতি খারাপ' পর্যায়ে নামল দূষণের মাত্রা, আগামী ২ দিনে আরও শোধরাবে দিল্লির বাতাস
দূষণ থেকে বাঁচতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ স্কুল-কলেজ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 10:23 AM

নয়া দিল্লি: বন্ধ করে দেওয়া হয়েছে নির্মাণকাজ (Construction work), রাশ টানা হচ্ছে গাড়ি চলাচলেও। সেই কারণেই রবিবারের সকালে সামান্য হলেও কমল দিল্লিতে দূষণের মাত্রা (Air Pollution)। এ দিন সকাল সাতটায় দিল্লির বাতাসের গুণমান (Air Quality Index) ছিল ৩৮৬, অর্থাৎ গতকালের তুলনায় অনেকটাই শুধরেছে দিল্লির বাতাস।

বায়ুর গুণমান পরীক্ষা করার সংস্থা সফর (SAFAR)-র তরফে জানানো হয়েছে, এ দিন সকালে দিল্লি ও তার আশেপাশের এলাকায় বাতাসের গুণমান ছিল ৩৮৬। গতকালই বাতাসের গুণমান ছিল ৪৭০। বাতাসে দূষিত কণার পরিমাণ কমায় বর্তমানে গুণমান “বিপজ্জনক” থেকে “অতি খারাপ” পর্যায়ে নেমে এসেছে। সফর সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী দুই দিনের মধ্যে বাতাসের গুণমানে আরও কিছুটা উন্নতি হতে পারে।

দীপাবলির পরদিন থেকেই দিল্লি ও প্রতিবেশী রাজ্যগুলিতে দূষণ চরম মাত্রায় পৌঁছয়। বিগত এক সপ্তাহেরও বেশি সময় ধরে সেই দূষণের রেশই জারি রয়েছে। টানা চার-পাঁচদিন ধরে বাতাসের গড় গুণমান “বিপজ্জনক” পর্যায়েই ঘোরাফেরা করছে। বাজি পোড়ানোর পাশাপাশি ক্ষেতে ফসলের অবশিষ্ট অংশ পোড়ানো থেকেও ব্যাপক পরিমাণে বায়ু দূষণ হয়েছে। সকাল থেকেই ধোঁয়াশায় ঢেকে যাচ্ছে গোটা দিল্লির আকাশ।

অতিরিক্ত দূষণ নিয়ে সুপ্রিম কোর্টের তিরস্কারের পরই গতকাল জরুরি বৈঠকে বসেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। বৈঠক শেষে রাজ্য সরকারের তরফে জানানো হয়, সোমবার থেকে সাতদিনের জন্য দিল্লির সমস্ত স্কুল বন্ধ থাকবে।  সরকারি দফতরগুলিতেও বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে আগামী সাতদিনের জন্য। বেসরকারি সংস্থাগুলিকেও অনুরোধ করা হয়েছে তারাও যেন যথাসম্ভব কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুযোগ দেওয়া হয়।

নির্মাণকাজে (Construction Work) সবথেকে বেশি ধুলিকণা উৎপন্ন হওয়ায় আগামী ১৪ থেকে ১৭ নভেম্বর অবধি দিল্লি জুড়ে সমস্ত রকমের নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের তরফে দু’দিনের জন্য লকডাউন জারি করার পরামর্শ দেওয়া হলেও আপাতত সেই সিদ্ধান্ত নিতে রাজি নন দিল্লির মুখ্যমন্ত্রী।