‌একই সঙ্গে আলফা ও ডেল্টা! ভারতে মিলল ‘বিরল’ সংক্রমণের হদিশ

বিশ্বে মাত্র চারজনের ক্ষেত্রে এমন দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে দেখা গিয়েছে।

‌একই সঙ্গে আলফা ও ডেল্টা! ভারতে মিলল 'বিরল' সংক্রমণের হদিশ
দেশের করোনা সংক্রমণ স্থিতিশীল প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 12:22 PM

নয়া দিল্লি: দ্বিতীয় ঢেউয়ে করোনা আতঙ্কে নতুন সংযোজনের নাম ‘ডেল্টা’। প্রথম তরঙ্গের সময় শুধুমাত্র এই অচেনা ভাইরাসও ছিল মাথাব্যাথার কারণ। কিন্তু যত দন যাচ্ছে, ততই সামনে আসছে নিত্য নতুন চেহারা, যার বৈজ্ঞানিক নাম ‘ভ্যারিয়েন্ট।’ ডেল্টা ভ্যারিয়েন্টের দাপাদাপিতে দ্বিতীয় তরঙ্গ ভয়ঙ্কর আকার ধারন করেছিল ভারতে। তবে প্রায় একইসঙ্গে ভাইরাসের দুটি ভ্যারিয়েন্টের আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল। ভারতে প্রথমবার তেমনই এক আক্রান্তের সন্ধান পাওয়া গেল, যার শরীরে একইসঙ্গে বাসা বেঁধেছিল দুই ভ্যারিয়েন্ট ‘আলফা’ ও ডেল্টা’। অসমে এক আক্রান্তের ক্ষেত্রে এই বিরল ঘটনা লক্ষ্য করেছেন চিকিৎসকেরা।

বিশ্বে মাত্র চারজনের ক্ষেত্রে এ ভাবে দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে দেখা গিয়েছে। ভারতে এই ঘটনা প্রথম এবং অত্যন্ত বিরল বলেই উল্লেখ করছেন চিকিৎসকেরা। শুধু তাই নয়, এটি একটি ‘ব্রেকথ্রু ইনফেকশনে’র ও উদাহরণ। অসমের ওই স্বাস্থ্যকর্মী ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছিলেন, তারপরও আক্রান্ত হয়েছেন তিনি। গত এপ্রিলে করোনা আক্রান্ত হন অসমের ডিব্রুগড়ের বাসিন্দা ওই মহিলা। অসমের চিকিৎসক ড. বিশ্বজ্যোতি বোরকাকোটি জানিয়েছেন, ভারতে এই ধরনের সংক্রমণের ঘটনা প্রথম।

চিকিৎসক জানিয়েছেন, ওই স্বাস্থ্যকর্মীর গত মার্চ মাসে টিকাকরণ সম্পূর্ণ হয়। প্রথমে B.1.1.7 বা আলফা ও পরে B.B.617.2 বা ডেল্টা ভ্যারিয়েন্টের আক্রান্ত হন তিনি। ড. বিশ্বজ্যোতি বোরকাকোটি জানিয়েছেন ওই স্বাস্থ্যকর্মীর মৃদু উপসর্গ ছিল, হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন পড়েনি। তিনি বাড়িতেই সুস্থ হয়ে গিয়েছেন।

খুব কম সময়ের ব্যবধানে বা প্রায় একইসঙ্গে দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার ঘটনার হদিশ মিলেছে বিশ্বে চারটি। গত জানুয়ারিতে প্রথম ব্রাজিলের এক গবেষক এমন ডবল ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার কথা জানান। সম্প্রতি পর্তুগালে এক ১৭ বছরের কিশোরীকে এমন দুই ভ্যারিয়েন্ট আক্রান্ত হতে দেখা গিয়েছে। মার্চ মাসে বেলজিয়ামে ৯০ বছর বয়সী এক বৃদ্ধার করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়। তাঁর ক্ষেত্রেও দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে দেখা গিয়েছে। আরও পড়ুন: সরকারি খাতায় ৪ লক্ষ, বাস্তবে ৪৯ লক্ষ! দেশে করোনায় আসল মৃতের সংখ্যা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট