টিকার ২ ডোজ় পেয়ে গেলে কি মাস্কহীন হওয়া উচিত? সতর্কবার্তা এইমস প্রধানের

যাঁরা ইতিমধ্যেই করোনা টিকার দুই ডোজ় পেয়ে গিয়েছেন, তাঁদের এখনই মাস্ক খোলার অনুমতি দিতে নারাজ গুলেরিয়া।

টিকার ২ ডোজ় পেয়ে গেলে কি মাস্কহীন হওয়া উচিত? সতর্কবার্তা এইমস প্রধানের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 2:03 PM

নয়া দিল্লি: যাঁরা ভ্যাকসিনের (COVID Vaccine) দুই ডোজ় পেয়ে গিয়েছেন, তাঁরা মাস্ক ছাড়াই, সামাজিক দূরত্ব না মেনে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন। এমনই ঘোষণা করেছিল মার্কিন স্বাস্থ্য বিভাগ। কিন্তু সিডিসির এই সিদ্ধান্তে সায় নেই এইমসের প্রধান রণদীপ গুলেরিয়ার। ভারতে যাঁরা ইতিমধ্যেই করোনা টিকার দুই ডোজ় পেয়ে গিয়েছেন, তাঁদের এখনই মাস্ক খোলার অনুমতি দিতে নারাজ গুলেরিয়া।

তাঁর দাবি, যেভাবে ভাইরাস নিজের রূপ বদলাচ্ছে, সেখানে এখনই মাস্কহীন হওয়া উচিত হবে না। সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষেও তিনি। একই মত সরকারি স্বাস্থ্য আধিকারিকদেরও। তাঁদের মতে, এখনও এই ঘোষণার সময় আসেনি। গুলেরিয়া বলেন, “আমাদের আরও তথ্য আসা পর্যন্ত সতর্ক থাকতে হবে। এটা ভুললে হবে না ভাইরাস অত্যন্ত চালাক। আমরা এখনও এটা বলতে পারি না যে ভ্যাকসিন নতুন স্ট্রেন থেকে আমাদের সুরক্ষিত রাখবে। যেহেতু যে কোনও ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই লড়াইয়ের মূল অস্ত্র মাস্ক ও সামাজিক দূরত্ব, তাই আমাদের তা চালিয়ে যেতে হবে।”

বৃহস্পতিবার সেন্টার ফর ডিজিজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন তরফে ঘোষণা করে বলা হয়, “যাদের ভ্যাকসিনের দুটি ডোজ়ই সম্পূর্ণ রয়েছে, তাঁরা বাড়ির ভিতরে বা বাইরে যে কোনও ছোট-বড় অনুষ্ঠানে মাস্ক না পরে ও সামাজিক দূরত্ব বজায় না রেখেই অংশ নিতে পারেন।” সিডিসির ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি বলেন, “যদি আপনাদের টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়ে থাকে, তবে এই একবছর যা কিছু করা থেকে বিরত রাখা হয়েছিল আপনাদের, তা করতে পারেন।” সিডিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “করোনার বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ে এটি খুব ভাল একটি দিন।” তবে আমেরিকার স্বাস্থ্য বিভাগের ঘোষণার বিপক্ষে গিয়েই মাস্ক পরা ও সামাজিক দূরত্বের পক্ষেই সওয়াল ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ‘শীর্ষনেতাদের বিলাসবহুল জীবনযাপনে বিরক্ত’, অস্ত্র সহ আত্মসমর্পণ ৩ এনএলএফটি জঙ্গির