চলতি বছরেই কোভ্যাকসিনে অনুমোদন দেবে ‘হু’: ভারত বায়োটেক

ফাইজার, কোভিশিল্ড বা মডার্নার মতো ভ্যাকসিনে অনুমোদন দেওয়া হলেও কোভ্যাকসিন (Covaxin) নেই সেই তালিকায়।

চলতি বছরেই কোভ্যাকসিনে অনুমোদন দেবে 'হু': ভারত বায়োটেক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 25, 2021 | 8:17 PM

নয়া দিল্লি: অতিমারি শুরুর পর বিদেশে পড়াশোনা করা বহু ছাত্রছাত্রীকে ফিরে আসতে হয় ভারতে। ক্রমশ অনেক দেশই সেই অতিমারির ভয় কাটিয়ে উঠতে শুরু করেছে। সংশ্লিষ্ট কলেজ বা ইউনিভার্সিটিতেও শুরু হচ্ছে পঠন-পাঠন। এরই মধ্যে নতুন আশঙ্কা তৈরি করেছে ‘কোভ্যাকসিন।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় জায়গা না পাওয়ায় ‘কোভ্যাকসিন’ নেওয়া ছাত্রছাত্রীদের বিদেশ যাত্রা আদৌ সম্ভব কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে, ‘কোভ্যাকসিন’ উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেকের দাবি, চলতি বছরেই অনুমোদন দেবে ‘হু’। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যেই অনুমোদন মিলবে বলে আশা সংস্থার কর্ণধারদের।

বর্তমানে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ইউরোপ কোনও দেশের অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় ‘কোভ্যাকসিন’ নেই। শীর্ষ স্থানে থাকা ইউনিভার্সিটিগুলিও তাঁদেরই আসতে অনুমোদন দিচ্ছে যাঁরা ‘হু’-র অনুমোদন দেওয়া ভ্যাকসিন নিয়েছেন।

ভারত বায়োটেকের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভ্যাকসিনকে অনুমোদন দেওয়ার প্রক্রিয়া জারি আছে অন্তত ৬০টি দেশে, যার মধ্যে রয়েছে আমেরিকা, ব্রাজিল, হাঙ্গেরি। ১৩টি দেশে জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিন দেওয়ার অনুমোদন মিলেছে। সেই তালিকা ‘হু’-কে দেওয়া হয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যেই অনুমোদন মিলবে।’

আরও পড়ুন: ‘সিবিআই দফতরে মুখ্যমন্ত্রীর ধরনা সমর্থনযোগ্য নয়’, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

বিশ্বের ১৩০টিরও বেশি দেশ ভারতের ‘সেরাম ইন্সটিটিউট’- এর কোভিশিল্ড ভ্যাকসিন প্রাপ্তদের নিজের দেশে প্রবেশাধিকার দিচ্ছে। কিন্তু কোভ্যাকসিনকে মান্যতা দিয়েছে মাত্র ১৩৯টি দেশ। ফলে, যেসব ভারতীয় ‘ভারত বায়োটেক’- এর কোভিড ভ্যাকসিন ‘কোভ্যাকসিন’ নিয়েছেন, আন্তর্জাতিক সফরের ক্ষেত্রে তাঁদের অনেকেই হয়ত অন্যান্য দেশে প্রবেশাধিকার পাবেন না বলে জল্পনা তৈরি হয়েছে।

আরও পড়ুন: বৃষ্টিতে বেরিয়ে আসছে বালি-চাপা মৃতদেহের সার, গেরুয়া চাদর সরাচ্ছেন পুরকর্মীরা