Fact Check : অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে মোদী সরকার! এর পিছনে সত্যি কী?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jul 21, 2022 | 6:56 PM

Fact Check : সম্প্রতি সোশ্য়াল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হয়েছে 'ফ্রি সেলাই মেশিন স্কিম'-র আওতায় দেশের আর্থিকভাবে দুর্বল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হবে। PIB ফ্যাক্ট চেকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই তথ্য সম্পূর্ণ ভুয়ো।

Fact Check : অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে মোদী সরকার! এর পিছনে সত্যি কী?
গ্রাফিক্স : টিভি৯ বাংলা

ডিজিটাল জমানায় ভুয়ো খবরের দৌরাত্ম্য ক্রমশ বেড়ে ছে। সম্প্রতি একটি ভুয়ো খবর সোশ্য়াল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছিল যে কেন্দ্রের তরফে টাকা দেওয়া হবে নাগরিকদের। পরে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানিয়ে দেওয়া হয় তা ভুয়ো। সম্প্রতি মোদী সরকারের নামে এইরকম বহু ভুয়ো প্রকল্পের ছড়াছড়ি হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। নাগরিক সতর্ক না হলেই কোনও বড় বিপদে পা দিতে পারেন। মোদী সরকারের নামে সোশ্যাল মিডিয়ায় নতুন একটি প্রকল্প হল ‘ফ্রি সেলাই মেশিন স্কিম’। ভাইরাল এই বার্তায় দাবি করা হয়েছে, এই প্রকল্পের আওতায় দেশের অর্থনৈতিকভাবে দুর্বল ও শ্রমজীবী মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন সরবরাহ করবে কেন্দ্রীয় সরকার।

প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এই পোস্টের সত্যতা যাচাই করা হয়েছে। PIB ফ্যাক্ট চেকের তরফে জানানো হয়েছে, এই পোস্টটি ভুয়ো। এরকম কোনও প্রকল্পের ঘোষণা করা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে। PIB ফ্যাক্ট চেক টুইটে লিখেছে, ‘এই দাবি মিথ্যে। কেন্দ্রীয় সরকারের তরফে এরকম কোনও প্রকল্প বর্তমানে চালানো হচ্ছে না। এইরকম ভুয়ো বার্তা থেকে সতর্ক থাকুন।’ এই ধরনের বার্তা দিয়ে সোশ্য়াল মিডিয়ায় সরকারের তরফে বিভ্রান্তি তৈরি করা হয়। তবে এই প্রথম নয়। এর আগেও মোদী সরকারের নামে বিভিন্ন ভুয়ো প্রকল্প সোশ্য়ায় মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। কিছুদিন আগেই সোশ্য়াল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছিল। সেই পোস্টে দাবি করা হয়েছিল, কেন্দ্রীয় সরকারের তরফে বাড়ি বাড়ি পাইপলাইনের মাধ্যমে মদ পৌঁছে যাবে। এরপরই PIB ফ্যাক্ট চেকের তরফে এই পোস্টের সত্যতা তুলে ধরা হয়। এবং জানানো হয় তা ভুয়ো।

এই ধরনের বিভ্রান্তিকর খবর নজরে এলে কী করবেন?

সরকারি কোনও প্রকল্প সম্পর্কে কোনও পোস্ট নজরে আসলে তা সত্য কিনা যাচাই করার জন্য PIB ফ্যাক্ট চেকের সাহায্য নেওয়া যেতে পারে। PIB-র একটি হোয়াটসঅ্যাপ নম্বর রয়েছে। সেখানে পোস্টের স্ক্রিনশট, টুইট, ফেসবুক পোস্ট, সন্দেহজনক খবরের URL এই নম্বরে পাঠাতে পারেন। বা PIB-র ইমেল আইডি pibfactcheck@gmail.com তেও মেইল করতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla