করোনা ভ্যাকসিন আবশ্যক নয়, বিশদে নিয়ম-নীতি জানাল স্বাস্থ্যমন্ত্রক

ভ্যাকসিন নিয়ে সম্ভাব্য সব প্রশ্নের উত্তর দিল স্বাস্থ্যমন্ত্রক

করোনা ভ্যাকসিন আবশ্যক নয়, বিশদে নিয়ম-নীতি জানাল স্বাস্থ্যমন্ত্রক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 18, 2020 | 7:38 PM

নয়া দিল্লি: দেশে অনুমোদন চেয়ে আবেদন করেছে ৩ করোনা (COVID-19) প্রতিষেধক। শীঘ্রই অনুমোদন পেতে পারে তাদের কোনও একটি। ভ্যাকসিন বিতরণ নিয়েও তোড়জোড় শুরু করেছে কেন্দ্র। কিন্তু তবুও ভ্যাকসিন নিয়ে প্রশ্ন কাটছিল না। তাই ভ্যাকসিন নিয়ে সম্ভাব্য সব প্রশ্নের উত্তর দিল স্বাস্থ্যমন্ত্রক। দেশের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, অন্য যে কোনও দেশের ভ্যাকসিনের মতোই সমান কার্যকরি হবে দেশের করোনা প্রতিষেধকগুলি।

ভ্যাকসিন নেওয়া কি আবশ্যক? অ্যান্টিবডি তৈরি হতে কত দিন সময় লাগবে? করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিও কি করোনা প্রতিষেধক নেবেন?

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনা প্রতিষেধক নেওয়া আবশ্যক নয়। করোনা প্রতিষেধকের দ্বিতীয় ডোজ় নেওয়ার ২ সপ্তাহ পর করোনার অ্যান্টিবডি তৈরি হয় বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এছাড়া যাঁরা করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন তাঁরা-সহ প্রত্যেক ব্যক্তিকেই করোনা প্রতিষেধক নেওয়ার উপদেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

 এত কম সময়ে তৈরি প্রতিষেধক কি নিরাপদ হবে?

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনা প্রতিষেধকের নিরাপত্তা পরীক্ষা করে তারপরই তা জনগণের সামনে আনা হবে। এছাড়া অন্য প্রতিষেধকের মতো এই ক্ষেত্রেও সামান্য জ্বর বা মাথা যন্ত্রণার মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

সকলকেই করোনা প্রতিষেধক দেওয়া হবে?

এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ভ্যাকসিনের উপলব্ধতা ও প্রয়োজনীয় ব্যক্তিদের গুরুত্ব অনুযায়ী করোনা প্রতিষেধক দেওয়া হবে। আগে অধিক ঝুঁকিপূর্ণরা করোনা প্রতিষেধক পাবেন।

 কেন স্বাস্থ্যকর্মীদের আগে করোনা প্রতিষেধক দেওয়া হবে?

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আগে করোনা প্রতিষেধক তাদের দেওয়া হবে যারা ঝুঁকিপূর্ণ কাজের সঙ্গে যুক্ত। সেক্ষেত্রে স্বাস্থ্যকর্মীরা, যারা করোনা যুদ্ধ লড়েছেন তাদেরই সর্বপ্রথম ভ্যাকসিন প্রাপ্য।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে এখন মোট ৬ করোনা প্রতিষেধকের ট্রায়াল চলছে। সেই ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলি হল ভারত বায়োটেক, জাইডাস ক্যাডিলা, জেনোভা, সেরাম ইনস্টিটিউট, ডঃ রেড্ডিজ ল্যাব ও বায়োলজিকাল ই লিমিটেড। এছাড়া আম জনতা কীভাবে করোনা প্রতিষেধক পাবেন সে পদ্ধতি আগেই জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: রেজিস্ট্রেশন না করলে ভ্যাকসিন পাবে না আম জনতা

নির্দেশিকা দিয়ে স্বাস্থ্যমন্ত্রক আগেই জানিয়েছিল করোনা প্রতিষেধক পেতে হলে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। রেজিস্ট্রেশন ছাড়া করোনা প্রতিষেধক পাবেন না কোনও ব্যক্তি। প্রথম দফায় ২৯ কোটি মানুষের হাতে করোনা প্রতিষেধক তুলে দেবে কেন্দ্র। যার মধ্যে ১ কোটি স্বাস্থ্যকর্মী। ২ কোটি প্রথম সারির যোদ্ধা ও ২৬ কোটি গুরুতর আক্রান্ত বয়স্ক ব্যক্তি।