Indian Railways : যাত্রা শুরু দেশের প্রথম বেসরকারি ট্রেনের, জেনে নিন টিকিটের দাম

Indian Railways : দেশে প্রথম বেসরকারি ট্রেনের যাত্রা শুরু হল। ২০ টি বগির জন্য রেলওয়েকে সিকিউরিটি ডিপোজ়িট বাবদ ১ কোটি টাকা দিয়েছে সাউথ স্টার সংস্থা।

Indian Railways : যাত্রা শুরু দেশের প্রথম বেসরকারি ট্রেনের, জেনে নিন টিকিটের দাম
ছবি সৌজন্য়ে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 10:12 PM

‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে ভারতের প্রথম বেসরকারি ট্রেন হিসেবে যাত্রা শুরু করল। গত মঙ্গলবার তামিলনাড়ুর কোয়েম্বাটুর থেকে যাত্রা শুরু করেছিল এই বেসরকারি ট্রেনটি। মহারাষ্ট্রে সিরিডি হয়ে শনিবার ফের কোয়েম্বাটুরে ফেরার কথা। বেসরকারি সংস্থা ‘সাউথ স্টার’ এই ট্রেন চালাচ্ছে। ভারতীয় রেলের তরফে এই প্রথম কোনও বেসরকারি সংস্থাকে ট্রেন চালানোর বরাত দেওয়া হয়েছে।

রেল মন্ত্রকের তরফে এই ট্রেনের যাত্রা শুরুর কিছু ছবি টুইট করে বলা হয়েছে, ‘ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। ভারত গৌরব প্রকল্পের অধীনে দক্ষিণ রেলেওয়ে প্রথম এই পরিষেবা শুরু হল।’ এই ট্রেনে মোট ২০ টি কোচ রয়েছে। ১ টি ফার্স্ট ক্লাস এসি কামরা রয়েছে। ২ টায়ার এসি কামরা রয়েছে ৩ টি ও ৩ টায়ারের এসি কামরা রয়েছে ৮ টি। স্লিপার ক্লাসের ৫ টি কামরা রয়েছে এই ট্রেনে। ১ টি প্যান্ট্রি কার ও ২ টি মালপত্র ও ব্রেক ভ্যান। এই ২০ টি কামরার জন্য রেলকে সিকিউরিটি ডিপোজ়িট বাবদ এক কোটি টাকা দিয়েছে সাউথ স্টার।

কী কী সুবিধা পাওয়া যাবে এই ট্রেনে?

অনেক সময়ই যাত্রার সময় যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। সেরকম আপৎকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে ট্রেনে যাত্রার সময় একজন চিকিৎসক উপস্থিত থাকবেন।

নিরপত্তার জন্য ট্রেনে রেলওয়ে পুলিশের উপস্থিতির পাশাপাশি বেসরকরি নিরাপত্তার সংস্থার কর্মীরাও থাকবেন।

এই ট্রেনে এসি মেক্যানিক, ইলেকট্রিশিয়ান ও ফায়ার অ্যান্ড সেফটি অফিসার থাকবেন।

নামিদামি হাউসকিপিং পরিষেবা প্রদানকারী বেসরকারি সংস্থা দিয়ে ট্রেন পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করা হয়েছে।

এই ট্রেনে সফরের সময় যাত্রীদের বিনোদনের জন্য সব কামরাতে উন্নত মানের স্পিকার ও রেলের রেডিয়ো জকি থাকবেন। থাকবে ভক্তিমূলক গান ও আধ্যাত্মিক গল্পের ব্যবস্থাও।

ট্রেনের টিকিটের দাম :

স্লিপার ক্লাস, ৩ টায়ার এসি, ২ টায়ার এসি ও ফার্স্ট ক্লাস এসি কামরার টিকিটের দাম যথাক্রমে, ২৫০০ টাকা, ৫০০০ টাকা, ৭০০০ টাকা ও ১০,০০০ টাকা।