Petrol Diesel Price: জ্বালানির দাম কমিয়ে ‘জ্বালা’, বছরে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা লোকসানের মুখে সরকার

india কিন্তু এই দাম কমানো মধ্যবিত্তরে কাছে স্বস্তির হলেও এর ফলে সরকারে ব্যাপক অঙ্কের আয় কমবে বলেই জানা গিয়েছে।

Petrol Diesel Price: জ্বালানির দাম কমিয়ে 'জ্বালা', বছরে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা লোকসানের মুখে সরকার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 11:31 AM

নয়া দিল্লি: পেট্রোপণ্যের (Petrol Diesel Price)  অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে পাল্লা দিয়ে বাড়ছে নিত্যনৈমিত্তিক জিনিস পত্রের দাম। মধ্যবিত্তের রান্নাঘরে ত্রাহি ত্রাহি রব ওঠার জোগাড়। উৎসবের মরশুমে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ার ফলে সাধারণ খেটে খাওয়া মানুষ ক্রমাগত নাকাল হচ্ছিলেন। প্রায় প্রত্যেকদিনই বিরোধীদের আক্রমণের মুখে পড়ছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নেতৃত্বাধীন সরকার। এবার বিরোধীদের আক্রমণের সিদ্ধান্তকে ভোঁতা করে পেট্রোল ডিজেলের দাম কমাতে পদক্ষেপ করল সরকার। দীপাবলির আগের দিনই দেশবাসীর জন্য স্বস্তির খবর নিয়ে এসেছিল কেন্দ্রীয় সরকার। লাগাতার দাম বাড়ার পর পেট্রোলে ৫ টাকা ও ডিজেলে ১০ টাকা দাম কমানোর কথা ঘোষণা করে সরকার। কিন্তু এই দাম কমানো মধ্যবিত্তরে কাছে স্বস্তির হলেও এর ফলে সরকারে ব্যাপক অঙ্কের আয় কমবে বলেই জানা গিয়েছে।

দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ৬.০৭ টাকা কমে ১০৩.৯৭ টাকা প্রতি লিটার হয়েছে, অন্যদিকে ডিজেলের দাম ১১.৭৫ টাকা কমে ৮৬.৬৭ টাকা প্রতি লিটার দরে বিকোচ্ছে। বুধবার রাজধানীতে জ্বালানি তেলের দাম ছিল সর্বোচ্চ। পেট্রোলের দাম ছিল ১১০.০৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ছিল ৯৮.৪২ টাকা প্রতি লিটার।

গতকাল রাতেই সরকার জানিয়েছিল জ্বালানির ওপর আবগারি শুল্ক কমানোর ফলেই দাম কমবে। জানা গিয়েছে আবগারি শুল্ক কমানোর ফলে বার্ষিক ১ কোটি ৪০ লক্ষ টাকা ক্ষতির মুখে পড়বে সরকার। জ্বালানি তেল আমদানি করার ক্ষেত্রে, ভারত বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। ভারতের তেলের চাহিদার ৮৫ শতাংশই আমদানি করা হয় মধ্য-পূর্বের তেল উৎপাদনকারী দেশগুলি থেকে। বর্তমানে বিশ্ববাজারে ক্রুড অয়েল অর্থাৎ অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। ফলে তার প্রভাব পড়ছিল ভারতের জ্বালানি তেলের মূল্যের উপরেও।

মুম্বইতে, বর্তমানে এক লিটার পেট্রোলের দাম ১০৯.৯৪ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.১৪ টাকায় বিক্রি হচ্ছে। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০২ টাকার নিচে চলে গিয়েছে। সেখানে ১০১.৪০ টাকা প্রতি লিটারে পেট্রোল এবং ৯১.৪৩ টাকা প্রতি লিটারে ডিজেল বিক্রি হচ্ছে। চারটি মেট্রো শহরের মধ্যে, মুম্বইতে জ্বালানির দাম সবচেয়ে বেশি। আলাদা আলাদা ভ্যাটের কারণে সমস্ত রাজ্যগুলিতে জ্বালানির দাম ভিন্ন ভিন্ন হয়।

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্র-চালিত তেল শোধনাগারগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং রুপি-ডলারের বিনিময় হার বিবেচনা করে প্রতিদিন জ্বালানির দাম সংশোধন করে। পেট্রোল এবং ডিজেলের দামে যে কোনও পরিবর্তন প্রতিদিন সকাল ৬ টা থেকে কার্যকর হবে।

আরও পড়ুন Dilip Ghosh: ‘বাংলার সরকার জঙ্গি-গ্যাংস্টারদের প্রতি নরম মনোভাবাপন্ন’, জেএমবি জঙ্গি সন্দেহে গ্রেফতারি প্রসঙ্গে দিলীপ