‘হৃদয়বিদারক’, দেশের অক্সিজেন সঙ্কট মেটাতে বিশ্ববাসীর কাছে সাহায্য চাইলেন গ্রেটা

কৃষক আন্দোলনের পর ফের একবার ভারতের সমস্যা নিয়ে সরব হলেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। দেশের অক্সিজেন সঙ্কটের চিত্রকে তিনি হৃদয়বিদারক বলেন।

'হৃদয়বিদারক', দেশের অক্সিজেন সঙ্কট মেটাতে বিশ্ববাসীর কাছে সাহায্য চাইলেন গ্রেটা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 1:48 PM

নয়া দিল্লি: ফের একবার ভারতের ইস্যুতে সরব হলেন সুইডিশ আবহাওয়া আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ। তবে এ বার কৃষক আন্দোলন নয়, দেশের অক্সিজেন সঙ্কটে সমগ্র বিশ্বের কাছে সাহায্যের আবেদন জানালেন তিনি।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ভয়াল গ্রাসের মুখে দাঁড়িয়ে ভারত। চলতি সপ্তাহেই দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা তিন লাখের গণ্ডি পার করেছে। মোট আক্রান্তের সংখ্যা দেড় কোটি পার করেছে। ক্রমশ বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এই পরিস্থিতিকে আরও ভয়ানক করে তুলেছে অক্সিজেন সঙ্কট। বিভিন্ন রাজ্য, বিশেষত দিল্লিতে ব্যাপক অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। অক্সিজেনের অভাবে প্রতিনিয়তই রোগী মৃত্যুও হচ্ছে। এই পরিস্থিতিতেই টুইটারের মাধ্যমে সমগ্র বিশ্বের কাছে ভারতের জন্য সাহায্য প্রার্থনা করলেন গ্রেটা থুনবার্গ।

দিল্লির করোনা পরিস্থিতি এবং অক্সিজেনের ঘাটতি নিয়ে একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রকাশিত ভিডিয়ো শেয়ার করে শনিবার গ্রেটা লেখেন, “ভারতের বর্তমান পরিস্থিতি অত্যন্ত দুঃখজনক। এই পরিস্থিতিতে সাহায্যের জন্য সমগ্র বিশ্বের উচিত ভারতের পাশে দাঁড়ানো।” ইতিমধ্যেই তাঁর টুইটকে ১৬ হাজারেরও বেশি মানুষ শেয়ার করেছেন। ভিডিয়োটি দেখেছেন ১০ লাখ মানুষ।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই কৃষক আন্দোলন নিয়ে সরব হয়েছিলেন গ্রেটা। তবে তাঁর ওই টুইটকে ভাল চোখে দেখেনি সরকার। থুনবার্গের শেয়ার করা টুলকিটে খলিস্তানি আন্দোলনকে প্রশ্রয় দেওয়া হচ্ছে এই অভিযোগ তোলা হয়। প্ররোচনার অভিযোগ এনে তাঁর বিরুদ্ধে এফআইআরও দায়ের করে দিল্লি পুলিশ। টুলকিট শেয়ার করার অপরাধে গ্রেফতার করা হয় পরিবেশকর্মী দিশা রবিকে। পরব্র্তী সময়ে নিকিতা জেকব ও শান্তনু মালিকের নামেও অভিযোগ দায়ের করে হয়। আপাতত জামিনে ছাড়া পেয়েছেন সকলে।

আরও পড়ুন: Mann ki Baat: ‘ভুয়ো খবরে বিশ্বাস করবেন না, টিকা নিন’, রাজ্যগুলির পাশে দাঁড়ানোর আশ্বাস নমোর