Cow Slaughter: ‘গো-হত্যা বন্ধ হলেই পৃথিবীর সব সমস্যা মিটবে’, গরু পাচার মামলায় বিচারকের ‘বিশেষ’ পর্যবেক্ষণ!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 23, 2023 | 7:21 AM

Gujarat Court: এখানেই থামেননি বিচারক, তিনি আরও বলেন, "বিজ্ঞানে এটা প্রমাণিত যে গোবর দিয়ে তৈরি বাড়ি পারমাণবিক বিকিরণে ক্ষতিগ্রস্ত হয় না। ধর্মের উৎপত্তিও গরু থেকেই হয়েছে।"

Cow Slaughter: 'গো-হত্যা বন্ধ হলেই পৃথিবীর সব সমস্যা মিটবে', গরু পাচার মামলায় বিচারকের 'বিশেষ' পর্যবেক্ষণ!
ফাইল চিত্র

আহমেদাবাদ: গোহত্য়া (Cow Slaughtering) নিয়ে আজব পর্যবেক্ষণ আদালতের (Court)। বেআইনি গরু পাচার মামলায় এক ব্যক্তিকে যাবজ্জীবন সাজা দিতে গিয়ে গুজরাটের (Gujarat) আদালতের অদ্ভুত পর্যবেক্ষণ জানানো হল। আদালতের বিচারক বলেন, “পৃথিবীর যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে যদি গো-হত্যা বন্ধ হয়।” বিচারকের এ হেন মন্তব্য নিয়েই শোরগোল শুরু হয়ে গিয়েছে। উঠেছে সমালোচনার ঝড়ও। জানা গিয়েছে, গুজরাটের তাপি জেলা আদালতের বিচারক গরু পাচার মামলায় সাজা ঘোষণার সময়ে এমন মন্তব্য করেছেন।

জানা গিয়েছে, গরু পাচারের একটি মামলার শুনানি চলছিল তাপি জেলা আদালতে। ১৬টি গরুকে বেআইনিভাবে পাচারের অভিযোগে গত বছরের অগস্ট মাসে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। সেই মামলার রায়ে অভিযুক্তকে যাবজ্জীবন সাজা দেন বিচারক। একইসঙ্গে ৫ লক্ষ টাকার জরিমানাও করা হয়। ওই মামলার রায় ঘোষণার সময়ে বিচারক সমীর বিনোদ চন্দ্র ব্যস বলেন, “যদি গো-হত্যা বন্ধ হয়ে যায়, তবে পৃথিবীর যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে। যে সমস্ত বাড়ি গোবর দিয়ে তৈরি হয়, তা পারমাণবিক বিকিরণেও ক্ষতিগ্রস্ত হয় না। বহু এমন রোগ, যার কোনও আপাত নিরাময় নেই, সেই সমস্ত রোগের চিকিৎসাতে গো-মূত্র ব্য়বহার করা হয় এবং তার ফলও মেলে।”

এখানেই থামেননি বিচারক, তিনি আরও বলেন, “বিজ্ঞানে এটা প্রমাণিত যে গোবর দিয়ে তৈরি বাড়ি পারমাণবিক বিকিরণে ক্ষতিগ্রস্ত হয় না। ধর্মের উৎপত্তিও গরু থেকেই হয়েছে। গরু শুধু একটি প্রাণী নয়, বরং গরু আমাদের মাতা। গরু ৬৮ কোটি পবিত্র স্থান এবং ৩৩ কোটি দেবতার জীবন্ত গ্রহ।”

গত নভেম্বর মাসে দেওয়া এই মামলার রায়ে বিচারক রাজ্য তথা দেশে গরু সংরক্ষণ নিয়ে কথা বলা হলেও, তা যে বাস্তবে কার্যকরী হয়নি সেভাবে, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। রায়ে একাধিক শ্লোকের উল্লেখ করে তিনি বলেন, “যদি আমরা গরুকে অখুশি রাখি, তবে আমাদের ধন-সম্পত্তি উধাও হয়ে যাবে।”

গরু পাচার মামলায় জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গও টানেন ওই বিচারক। জলবায়ু পরিবর্তনের সঙ্গে গো-হত্যার সংযোগ রয়েছে, এই দাবি করে তিনি বলেন, “আজ যে জলবায়ু পরিবর্তনের সমস্যার মধ্যে রয়েছি আমরা, তার কারণ হল উচ্চ তাপমাত্রা। এই তাপমাত্রা বৃদ্ধির একমাত্র কারণ হল নির্বিচারে গো-হত্যা। যতক্ষণ না এই কু-অভ্যাস বন্ধ হচ্ছে, ততক্ষণ সাত্ত্বিক জলবায়ু পরিবর্তন তার প্রভাব দেখাতে পারবে না।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla