কৃত্রিম নয়! মোদীর চোখের জল কতটা সত্যি ছিল, ব্যাখ্যা দিলেন আজ়াদ

মোদীর চোখের জলেও 'বরফ' গলবে না কাশ্মীরের, বুঝিয়ে দিলেন আজাদ

কৃত্রিম নয়! মোদীর চোখের জল কতটা সত্যি ছিল, ব্যাখ্যা দিলেন আজ়াদ
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 7:47 PM

নয়া দিল্লি: তাঁর মেয়াদ শেষ হওয়ার দিনে চোখ মুছতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। কিন্তু তাতে যে কাশ্মীরের আবেগে কোনও পরিবর্তন হয়নি, দু’দিন বাদেই সেটা বুঝিয়ে দিলেন গুলাম নবি আজ়াদ।

সংসদে তাঁর মত একজন বিরোধী নেতার জন্য প্রধানমন্ত্রীর চোখে যেভাবে জল এসেছিল, তা কার্যত নজিরবিহীন। তবে, কাশ্মীরের বরফ বোধ হয় গলেনি তাতে। মোদীর সেই চোখের জল ভূস্বর্গের মানুষকে কতটা নাড়া দিল, সেই প্রশ্নের উত্তরে সম্প্রতি এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, “এতে কাশ্মীরের পরিস্থিতি পাল্টে যাবে না।” তিনি জানান, শুধুমাত্র ৩৭০ ধারা নিয়েই যে সবাই চিন্তিত, তা নয়, যেভাবে একটা রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হল, তা কাশ্মীরের মানুষকে কষ্ট দিয়েছে। এটা বিজেপির অ্যাজেন্ডাতে ছিল না বলেও উল্লেখ করেছেন তিনি। তাঁর কথায়, জম্মু ও কাশ্মীরের দেশের বৃহত্তর ও পুরনো রাজ্যগুলির মধ্যে একটা। তাই তাকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা খুব একটা অভিপ্রেত নয়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, গুজরাটেই লুকিয়ে দীনেশের বিজেপি যোগ সূত্র?

তবে মোদীর সেই চোখের জল যে কৃত্রিম নয়, সে কথা এ দিন স্বীকার করেছেন আজ়াদ। কংগ্রেস সাংসদ শশী থারুর সেদিনের প্রধানমন্ত্রীর আবেগ প্রবণ হওয়ার ঘটনাকে এক ‘শৈল্পিক উপস্থাপনা’ বলে ব্যাখ্যা করেছেন। যদিও তা মানতে নারাজ কাশ্মীরের দীর্ঘদিনের সাংসদ গুলাম নবি আজ়াদ। তিনি বলেন, “অনেকেই ভেবেছেন, সেদিনের ওই চোখের জল কৃত্রিম। একজন কংগ্রেস নেতার জন্য তিনি কেন কাঁদবেন? কিন্তু মোদী আর আমার সম্পর্কের অতীত জানেন না অনেকেই।” একটি ঘটনার জন্যই সেদিন দু’জনের আবেগ এক হয়ে গিয়েছিল।

আজ়াদ বলেন, আমরা একে অপরকে অনেক দিন ধরে চিনি। কিন্তু কাশ্মীরে এক গুজরাটি বাসে সন্ত্রাসবাদী হামলার ঘটনার কথা মনে পড়েই সেদিন কেঁদে ফেলেছিলাম দু’জনেই। তিনি জানান, গল্পটা বলতে গিয়ে সেদিন ভেঙে পড়েছিলেন মোদী। তিনিও বলতে পারেননি কারণ এক লহমায় তিনি সেদিন ১৪ বছর আগে ফিরে গিয়েছিলেন। সেই ১৯৯০ থেকে আলাপ দু’জনের। তখন সংশ্লিষ্ট দলের জেনারেল সেক্রেটারি ছিলেন তাঁরা। একসঙ্গে টিভি চ্যানেলে গিয়ে ডিবেটে জোর তর্কও হত। আবার আগে স্টুডিওতে পৌঁছলে চায়ের কাপ হাতে গল্পও করতেন তাঁরা।

বিদায়ী ভাষণে নিজেকে হিন্দুস্তানি মুসলিম বলতে গর্ব বোধ করার কথা বলেছিলেন তিনি। ভারতীয় মুসলিমরা যে কতটা সুখী, তা বলতে গিয়ে কার্যত আবেগ প্রবণ হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু এ দিনের সাক্ষাৎকারে তিনি বললেন, দেশের কোনও মুসলিম নেতার পক্ষে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখেন না। সাক্ষাৎকারে আজ়াদ জানিয়েছেন, অদূর ভবিষ্যতে কোনও মুসলিম নেতার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা দেখছেন না তিনি। তাঁর মতে, হয়ত কয়েক দশকেও এমনটা সম্ভব হবে না।

গুলাম নবি আজ়াদ বিজেপিতে যোগ দিতে পারেন বলে যে জল্পনা তৈরি হয়েছিল, তা উড়িয়ে দিয়েছেন তিনি। এই বিষয়ের প্রশ্ন করা হলে তিনি বলেন, “যেদিন কাশ্মীরে কালো বরফ ঝরবে, সেদিন আমি বিজেপিতে যোগ দেব। বিজেপি কেন সেদিনই আমি যে কোনও অন্য দলে যোগ দেব।”