High Court: ‘সবসময় দোষ পুরুষের নয়’, ধর্ষণের মামলায় পর্যবেক্ষণ এলাহবাদ হাইকোর্টের

High Court: নিম্ন আদালতের রায় বহাল রাখলেও হাইকোর্ট উল্লেখ করেছে, মহিলা আগের বিয়েতে বিচ্ছেদ না হওয়া সত্ত্বেও অন্য পুরুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছেন এবং নিজের জাত লুকিয়ে দিনের পর দিন যৌন সম্পর্ক স্থাপন করেছেন।

High Court: 'সবসময় দোষ পুরুষের নয়', ধর্ষণের মামলায় পর্যবেক্ষণ এলাহবাদ হাইকোর্টের
প্রতীক ছবিImage Credit source: TV9 Network
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 4:35 PM

এলাহবাদ: বিয়ের কথা বলে যৌন সম্পর্ক স্থাপন করা হয়েছে। জাতপাত নিয়ে অপমান করা হয়েছে। এমনই অভিযোগ তুলেছিলেন এক মহিলা। নিম্ন আদালত থেকে মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। অভিযুক্তকে দোষী সাব্যস্ত করা হলেও তাঁর বিশেষ পর্যবেক্ষণ দিয়েছে আদালত। বিচারপতি রাহুল চতুর্বেদী ও বিচারপতি নন্দ প্রভা শুক্লার বেঞ্চ নির্দেশে উল্লেখ করেছে, যৌন নির্যাতনের ক্ষেত্রে যে আইন আছে, তাতে মহিলাদের সম্মানরক্ষার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে। তাই বলে সব ক্ষেত্রে যে পুরুষই ভুল করে থাকে, এমনটা নয়।

২০১৯ সালের ঘটনা। প্রয়াগরাজে একটি অভিযোগ দায়ের হয়েছিল। বিয়ের আশ্বাস দিয়ে যৌন সম্পর্ক স্থাপন করার অভিযোগ তোলেন মহিলা। এমনকী তাঁকে জাতপাত নিয়ে বিভেদমূলক কথা বলা হয়েছে বলেও দাবি করেন ওই মহিলা। শুধু ধর্ষণের অভিযোগ নয়, জাতিবিদ্বেষ নিয়েও ওঠে অভিযোগ।

গত ৮ ফেব্রুয়ারি ধর্ষণে মামলায় দোষী সাব্যস্ত করা হয় অভিযুক্তকে। অভিযুক্ত আদালতে জানান, যৌন সম্পর্কে উভয়েরই সম্মতি ছিল। তবে মহিলা যাদব সম্প্রদায়ের নন বলে তাঁকে বিয়ে না করার সিদ্ধান্ত নেন তিনি।

মামলায় উঠে এসেছে অভিযোগকারিণীর ২০১০ সালে এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়েছিল। কিছুদিন পর থেকে তিনি আলাদা থাকতে শুরু করেন।

নিম্ন আদালতের রায় বহাল রাখলেও হাইকোর্ট উল্লেখ করেছে, মহিলা আগের বিয়েতে বিচ্ছেদ না হওয়া সত্ত্বেও অন্য পুরুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছেন এবং নিজের জাত লুকিয়ে দিনের পর দিন যৌন সম্পর্ক স্থাপন করেছেন। এলাহবাদ ও লখনউয়ের একাধিক হোটেল ও লজে তাঁরা দুজন সময় কাটিয়েছেন, সেই প্রমাণও মিলেছে। তাই এ ক্ষেত্রে কে কাকে বোকা বানিয়েছে, তা বলা মুস্কিল।