Indian Rail: সিগারেট তো নয়, আর কী কী বহন করা যায় না ট্রেনে? ধরা পড়লে হতে পারে জেল

Indian Rail: ভারতীয় রেলের যাতে কোনও ক্ষতি না হয় এবং যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয় তার জন্য বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। ট্রেনে আপনি কোনও ধরনের দাহ্য পদার্থ বহন করতে পারবেন না।

Indian Rail: সিগারেট তো নয়, আর কী কী বহন করা যায় না ট্রেনে? ধরা পড়লে হতে পারে জেল
ফাইল ছবিImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 10:25 PM

নয়া দিল্লি: ভারতে একদিনে রেল সফর করেন যত যাত্রী, তা গোটা অস্ট্রেলিয়ার মোট জনসংখ্যার প্রায় সমান। প্রতিদিন অন্তত আড়াই কোটি যাত্রী ট্রেনে যাতায়াত করেন। প্রতিদিন ২২ হাজার ট্রেন ছোটে বিভিন্ন রুটে, যার মধ্যে ১৩ হাজার প্যাসেঞ্জার ট্রেন রয়েছে। সেই কারণেই রেলকে বলা হয় দেশের লাইফলাইন।

কম থেকে বেশি দূরত্বের পথ ট্রেনে যাত্রা করেন অনেকেই। লাগেজে পোশাক ছাড়াও অনেক কিছু বহনও করেন যাত্রীরা। কিন্ত অনেকেই জানেন না, বেশ কিছু জিনিস ট্রেনে বহন করা যায় না।

ভারতীয় রেলের যাতে কোনও ক্ষতি না হয় এবং যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয় তার জন্য বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। ট্রেনে আপনি কোনও ধরনের দাহ্য পদার্থ বহন করতে পারবেন না।

ট্রেনে কোনও রকম অ্যাসিডও বহন করা যাবে না। ট্রেনে গ্যাসের চুলা, গ্যাস সিলিন্ডার নিয়ে ওঠা নিষিদ্ধ। সিগারেট সঙ্গে রাখা যায় না। কোনও ধরনের জিনিস যা ট্রেনের নিরাপত্তা ব্যাহত করতে পারে এবং অন্য যাত্রীদের ক্ষতি করতে পারে, তার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এগুলি বহন করলে রেলওয়ে আইনের ১৬৪ ধারা অনুযায়ী আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

যে কোনও ধরনের বিপজ্জনক নিষিদ্ধ পণ্য বহন করলে ১৬৪ ধারা লঙ্ঘন করা হয়। কোনও যাত্রীর কাছ থেকে এমন কোনও পণ্য পাওয়া গেলে, যাত্রীদের ১০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে, হতে পারে তিন বছর পর্যন্ত জেল। জরিমানা এবং জেল উভয় দণ্ডও হতে পারে।