ধস, বন্যা, বৃষ্টিতে পরিস্থিতি ভয়ঙ্কর, ৪৮ ঘণ্টায় মৃত্যু ১২৯ জনের

মহারাষ্ট্রের (Maharashtra) একাধিক জেলায় রেড অ্যালার্ট জার করেছে মৌসম ভবন (IMD)। চলছে উদ্ধারকাজ।

ধস, বন্যা, বৃষ্টিতে পরিস্থিতি ভয়ঙ্কর, ৪৮ ঘণ্টায় মৃত্যু ১২৯ জনের
বন্যবিধ্বস্ত এলাকার ছবি (পিটিআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 9:08 AM

মুম্বই: বৃষ্টি, বন্যা, ধসে ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে মহারাষ্ট্রের চেহারা। গত দু’দিনের বৃষ্টির জেরে ১২৯ জনের মৃ্ত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মহারাষ্ট্র জুড়ে একাধিক জায়গায় ধস নেমেছে। বন্যার জলের তোড়ে ভেসে গিয়েও অনেকের মৃত্যু হয়েছে। একাধিক জায়গায় চলছে উদ্ধার কাজ। চূড়ান্ত তৎপরতার সঙ্গে উদ্ধারকাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। হেলিকপ্টারে চালানো হচ্ছে নজরদারি। রাজ্যের বিভিন্ন জায়গায় জারি হয়েছে রেড অ্যালার্ট।

শুক্রবার পুনের ৮৪,৪৫২ জন বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গায় এখনও ভারী বৃষ্টিপাত চলছে। গত বৃহস্পতিবারেই মহারাষ্ট্রের রায়গড়ে ধসে মৃত্যু হয়েছে ৩৮ জনের। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ৪৮ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১২৯। রায়গড় ও সাতারা জেলাতেই মৃতের সংখ্যা সবথেকে বেশি। শুধুমাত্র সাতারায় মৃত্যু হয়েছে ২৭ জনের। গন্ডিয়া, চন্দ্রপুরের মতো এলাকাগুলোতেও পরিস্থিতি মারাত্মক আকার নিয়েছে। ধস নেমেছে আম্বেঘর, মিরগাঁও গ্রামে।

রত্নগিরি জেলায় আটকে পড়েছে ১০ জন। বন্যার জলে ভেসে গিয়েছে একটি বাস। বাসের যাত্রীদের কোনোমতে উদ্ধার করা সম্ভব হয়েছে। রাত আড়াইটা নাগাদ সেই ঘটনা ঘটে। বন্যা বিধ্বস্ত সেতুর ওপর দিয়ে এ ভাবে ঝুঁকি নিয়ে বাস চালানোয় চালককে আটক করা হয়েছে।

শুক্রবার মহারাষ্ট্রে ধসে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। বায়ুসেনার এমআই-১৭ভি৫ ও এমআই- ১৭ হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে মহারাষ্ট্রে। ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর তরফেও সাতটি টিম কাজ করছে। শনিবারই উদ্ধারকাজে যোগ দেবে ভারতীয় সেনা ও নৌবাহিনীর মোট ৬টি টিম। মহারাষ্ট্রের মোট ৬টি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে মৌসম ভবন। আরও পড়ুন: মোবাইল ছেড়ে ‘ল্যান্ডফোন’ ধরুন, পেগাসাস-কাণ্ডের পর নির্দেশ সরকারি কর্মীদের