Corona Cases Lockdown News: কোভিডজ্বরে ধুঁকছে শৈলশহর, বঙ্গে সংক্রমণের হার কমলেও কমছে না উদ্বেগ

| Edited By: | Updated on: Jul 25, 2021 | 12:19 AM

COVID-19 Daily Update: শনিবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৩০ জন। এই একই সময়ের মধ্যে সুস্থ হয়েছেন ৯২০ জন।

Corona Cases Lockdown News: কোভিডজ্বরে ধুঁকছে শৈলশহর, বঙ্গে সংক্রমণের হার কমলেও কমছে না উদ্বেগ
আরও কমল দেশে সংক্রমণ (প্রতীকী চিত্র।)

কলকাতা: উত্তরবঙ্গে ২ মৃত্যু, দক্ষিণবঙ্গে ৬। শুক্রবার মৃত্যুর সংখ্যা একধাক্কায় ১৬-তে পৌঁছে যাওয়ার পর শনিবার তা ফের ১০-এর নীচে নামল। তবে দৈনিক আক্রান্তের হিসেবটা অনেকটাই কম। যদিও দার্জিলিং জেলার পরিস্থিতি যে কে সেই। খুব একটা বদল আসেনি সেখানে। রাজ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে এই জেলা। অন্যদিকে, একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনায়। শেষ ২৪ ঘণ্টায় অবশ্য ১৮ জেলায় কোনও মৃত্যু হয়নি।

শনিবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৩০ জন। এই একই সময়ের মধ্যে সুস্থ হয়েছেন ৯২০ জন। গোটা রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৮ জনের। গতকাল এই সংখ্যাটা ছিল ১৬। সক্রিয় রোগীর সংখ্যা আরও ১৯৮ কমে তা নেমেছে ১১ হাজার ৮৯১-তে। সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৮.০৩ শতাংশ। মৃত্যুর হার ১.১৯ শতাংশে দাঁড়িয়ে। শেষ ২৪ ঘণ্টায় ৫২ হাজার ১৮৮ টি নমুনা পরীক্ষা হয়েছে। আজকের পজিটিভিটির হার ১.৪০ শতাংশ।

অন্যদিকে,  দেশে ফের এক ধাপ বাড়ল করোনা সংক্রমণের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া রপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ০৯৭ জন, একদিনে সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ৫৪৬ জনের, শুক্রবার এই সংখ্যাটা ছিল ৪৮৩। অন্যদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৫ হাজার ০৮৭ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ১৩ লক্ষ ৩২ হাজার ১৫৯-তে। এর মধ্যে মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ০৫ লক্ষ ০৩ হাজার ১৬৬ জন। সংক্রমণের জেরে মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ২০ হাজার ০১৬ জনের। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ৫ হাজার ৫১৩।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 24 Jul 2021 11:35 PM (IST)

    পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে, তবু গর্ভবতীদের জন্য বরাদ্দ কোভিশিল্ড

    Pregnant-women-Vaccine

    প্রতীকী ছবি

    সৌরভ দত্ত: অন্তঃসত্ত্বাদেরও টিকা নিতে বাধা নেই। জুলাই মাসের শুরুতেই জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু পশ্চিমবঙ্গে সন্তানসম্ভবা মহিলাদের টিকাকরণের পথে সবথেকে বড় বাধা হয়েছে দাঁড়াচ্ছে টিকার অপ্রতুলতা। যেহেতু কোভ্যাক্সিন নিয়ে টানাটানা খুব বেশি, তাই পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে জেনেও জোগানের কথা মাথায় রেখে অন্তঃসত্ত্বা মহিলাদের কোভিশিল্ডই দিতে হচ্ছে। দু’টি ভ্যাকসিন বাদে কোনও বিকল্প না থাকায় কোন টিকায় অগ্রাধিকার দেওয়া হবে, তাও নিশ্চিত করে বলতে পারছেন না স্ত্রী রোগ বিশেষজ্ঞরা।

    বিস্তারিত পড়ুন: পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি বেশি, জেনেও অন্তঃসত্ত্বাদের কোভিশিল্ড দিতে বাধ্য হচ্ছে চিকিৎসক মহল

  • 24 Jul 2021 09:31 PM (IST)

    কোভিডমুক্ত তামিলনাড়ুর চিড়িয়াখানার সিংহরা

    সম্প্রতিই করোনা আক্রান্ত হয়েছিল তামিলনাড়ুর ভান্দালুর চিড়িয়াখানার একাধিক সিংহ। এ দিন চিড়িয়াখানার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, সমস্ত সিংহের করোনা রিপোর্টই নেগেটিভ এসেছে। আপাতত সুস্থ রয়েছে তারা।

  • 24 Jul 2021 09:28 PM (IST)

    একদিনেই দেশে টিকাপ্রাপ্ত ৪৬ লাখ

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, শনিবার দেশে মোট ৪৬ লক্ষ মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে। এই নিয়ে দেশে মোট টিকাপ্রাপ্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৩ কোটিতে।

  • 24 Jul 2021 09:26 PM (IST)

    কোভিডবিধি ভঙ্গ, এ বার মুম্বইতে বন্ধ হল ডি-মার্ট

    কোভিড বিধি ভেঙেই নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত গ্রাহককে ঢুকতে দেওয়ায় বিএমসি কর্তৃপক্ষের তরফে মুম্বইয়ের মালাদের ডি মার্ট বন্ধ করে দেওয়া হল।

  • 24 Jul 2021 08:58 PM (IST)

    'এগিয়ে বাংলা'-ই! শেষ আড়াই মাসে দেশে দ্বিতীয় সর্বোচ্চ টিকাকরণে নজির গড়ল রাজ্য

    শিয়ালহদ স্টেশনে টিকাকরণ। ছবি-PTI

    কলকাতা: রাজ্যে টিকাকরণ নিয়ে বিরোধীদের অভিযোগ বিস্তর। কখনও টিকাকরণে বেনিয়ম, কখনও আবার বণ্টনে অনিময়ের অভিযোগ তোলে বিজেপি। নির্বাচনের পর থেকেই এই নিয়ে খোদ স্বাস্থ্য়মন্ত্রীর কাছেও একাধিক অভিযোগ জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও কেন্দ্রীয় সরকারের তথ্য কিন্তু বলছে, গত আড়াই মাসে টিকাকরণের গতিবেগে দেশে দ্বিতীয় স্থানেই রয়েছে পশ্চিমবঙ্গ। এমনকী, এই সময়ের মধ্যে বাংলায় করোনা ভ্যাকসিনের একটি ডোজ়ও নষ্ট হয়নি।

    বিস্তারিত পড়ুন: নষ্ট হয়নি একটিও ডোজ়, শেষ আড়াই মাসে দেশে দ্বিতীয় সর্বোচ্চ টিকাকরণ বাংলায়: কেন্দ্র

  • 24 Jul 2021 08:50 PM (IST)

    ‘টাকার বদলে টিকা’, বিস্ফোরক অভিযোগ ঘিরে হইচই স্কুল অব ট্রপিক্যালে

    tropical

    নিজস্ব চিত্র।

    কলকাতা: টাকার বিনিময়ে টিকা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠল ক্যালকাটা স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের বিরুদ্ধে। শনিবার এই ঘটনা ঘিরে উত্তেজনা ছড়ায় সরকারি প্রতিষ্ঠানে। যদিও পরে বিষয়টি নিয়ে খোঁজ খবর করেন প্রতিষ্ঠানের অধিকর্তা। তিনি জানান, এরকম কোনও ঘটনা ঘটেনি। প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, এদিন সকাল ১০টা নাগাদ টিকা দেওয়া শুরু হতেই একসঙ্গে ৩০ জনকে নিয়ে টিকার লাইনে ঢোকানোর চেষ্টা করছিলেন দুই মহিলা। লাইনে দাঁড়ানো বাকিরা আপত্তি জানালে বচসা শুরু হয়ে যায়। প্রত্যক্ষদর্শীদের দাবি, বচসা চলাকালীন একজন জানান তিনি টিকা পাওয়ার লাইনে আগে জায়গা পাওয়ার জন্য ৩০০ টাকা দিয়েছেন।

    বিস্তারিত পড়ুন: ‘টাকার বদলে টিকা’, বিস্ফোরক অভিযোগ ঘিরে হইচই স্কুল অব ট্রপিক্যালে

  • 24 Jul 2021 08:45 PM (IST)

    কতটা নিরাপদ কোভিশিল্ড?

    Serum Instititute of India seeks Indemnity from Lianlity too

    ফাইল চিত্র

    নয়া দিল্লি: হাইপোথাইরয়ডিজম, হাইপারটেনশন, অ্যালার্জির মতো সমস্যা থাকলে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা বেশি। উত্তর ভারতের কোভিশিল্ড প্রাপক স্বাস্থ্যকর্মীদের উপর সমীক্ষা চালিয়ে এমনই পর্যবেক্ষণ তুলে ধরেছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠান, ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের বিজ্ঞানী-চিকিত্‍সকরা। যার নেতৃত্বে বাঙালি অধ্যাপক-চিকিৎসক শঙ্খশুভ্র চক্রবর্তী। শুক্রবার তাঁদের সেই পর্যবেক্ষণই গবেষণাপত্রের আকারে প্রকাশিত হয়েছে প্রথম সারির মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটে। তবে সমীক্ষকরা দেশবাসীকে আশ্বস্ত করেই লিখেছেন, কোভিশিল্ড মানবশরীরে প্রয়োগের জন্য একেবারে নিরাপদ। কিছু ক্ষেত্রে সাবধানতা দরকার, দরকার টিকাকরণের পর বিশেষ নজরদারিও, অভিমত বিজ্ঞানীদের।

    বিস্তারিত পড়ুন: নিরাপদ হলেও পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে কোভিশিল্ডে, ল্যানসেটে গবেষণাপত্র বাঙালির

  • 24 Jul 2021 03:26 PM (IST)

    ডেল্টা ভ্যারিয়েন্টের প্রবেশদ্বার উত্তরবঙ্গ! তথ্য গোপন স্বাস্থ্যদফতরের?

    COVID new Strain

    ফাইল চিত্র

    শিলিগুড়ি: কোভিডের নয়া ডেল্টা রূপ (new COVID variant) ইতিমধ্য়েই ছড়িয়ে পড়েছে একশোর বেশি দেশে। নয়া এই ভ্যারিয়েন্ট নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারতে দ্বিতীয় ঢেউ বড় আকার ধারণ করার পেছনে এই রূপকেই দায়ী করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কোভিডের এই বদলে যাওয়া রূপ বঙ্গের জন্য় চিন্তার কারণ বলে আগেই দাবি করেছিল রাজ্যের স্বাস্থ্য দফতর। পাশাপাশি সরকারি চিকিত্‍সকদের একাংশের দাবি, এ রাজ্যে ডেল্টা ভ্য়ারিয়েন্টের প্রবেশদ্বার হতে পারে উত্তরবঙ্গ। এমন আশঙ্কার কথা জানালেন খোদ সরকারি চিকিত্‍সকেরাই।

    বিস্তারিত পড়ুন: ডেল্টা ভ্যারিয়েন্টের প্রবেশদ্বার উত্তরবঙ্গ! দাবি চিকিত্‍সকদের, তথ্য গোপন স্বাস্থ্যদফতরের?

  • 24 Jul 2021 03:02 PM (IST)

    করোনা সারাবে না! তবে কোভিড চিকিৎসায় অনুমোদন পেল পতঞ্জলির ‘করোনিল’

    করোনা সারাবে না! তবে কোভিড চিকিৎসায় অনুমোদন পেল পতঞ্জলির 'করোনিল'

    করোনার ওষুধ হিসেবে ‘করোনিল’ নিয়ে এসেছিল পতঞ্জলি। এ বার সেই ওষুধকে করোনা চিকিৎসার সহযোগী ওষুধ হিসেবে ব্যবহারের ছাড়পত্র দিল উত্তরাখণ্ড। শুক্রবার লোকসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার। পতঞ্জলি এই ওষুধ কোভিড নিরাময় করবে বলে যে দাবি তুলেছিল, সেই দাবি বাদ রেখেই এই অনুমোদন দেওয়া হয়েছে।

    বিস্তারিত পড়ুন: করোনা সারাবে না! তবে কোভিড চিকিৎসায় অনুমোদন পেল পতঞ্জলির ‘করোনিল’

  • 24 Jul 2021 03:01 PM (IST)

    টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

    টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

    চলতি বছরের শুরুতে দেশ জুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। টিকাকরণ নিয়ে বিতর্কও তৈরি হয়েছে অনেক। কোনও কোনও রাজ্য দাবি করেছে যে সেখানে ঠিক মতো ভ্যাকসিন পৌঁছয়নি, আবার কোথাও নষ্ট হয়েছে টিকা। তবে এ সবের মধ্যে এখনও পর্যন্ত ভ্যাকসিনের জন্য কেন্দ্র কত টাকা খরচ করেছে, সেই তথ্য প্রথমবার প্রকাশ্যে এল। শুক্রবার কেন্দ্রের তরফ থেকে লোকসভায় জানানো হয়েছে যে এখনও পর্যন্ত টিকাকরণের খাতে সরকার খরচ করেছে ৯,৭২৫ টাকা।

    বিস্তারিত পড়ুন: টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

  • 24 Jul 2021 01:22 PM (IST)

    ৭ মাসে করোনা টিকাকরণে কেন্দ্রের খরচ কত জানেন?

    টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

    চলতি বছরের শুরুতে দেশ জুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। টিকাকরণ নিয়ে বিতর্কও তৈরি হয়েছে অনেক। কোনও কোনও রাজ্য দাবি করেছে যে সেখানে ঠিক মতো ভ্যাকসিন পৌঁছয়নি, আবার কোথাও নষ্ট হয়েছে টিকা। তবে এ সবের মধ্যে এখনও পর্যন্ত ভ্যাকসিনের জন্য কেন্দ্র কত টাকা খরচ করেছে, সেই তথ্য প্রথমবার প্রকাশ্যে এল। শুক্রবার কেন্দ্রের তরফ থেকে লোকসভায় জানানো হয়েছে যে এখনও পর্যন্ত টিকাকরণের খাতে সরকার খরচ করেছে ৯,৭২৫ টাকা।

    বিস্তারিত পড়ুন: টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

  • 24 Jul 2021 01:20 PM (IST)

    কবে থেকে শুরু হবে শিশুদের টিকাকরণ, জানালেন এইমস কর্তা

    '১টি নয়, আসবে ২টি ভ্যাকসিন', কবে থেকে শুরু হবে শিশুদের টিকাকরণ, জানালেন এইমস প্রধান

    তৃতীয় ঢেউ আসার আগেই জোরকদমে চলছে প্রস্তুতি। নির্দিষ্ট কোনও চিকিৎসা না থাকায় সংক্রমণ রুখতে একমাত্র ভরসা করোনা টিকাই। তবে এখনও হাতে আসেনি শিশুদের করোনা টিকা (COVID-19 Vaccine for Children)। শিশুদের টিকাকরণে কত দেরী, এই বিষয়ে প্রশ্ন করা হলে এইমস(AIIMS)-র প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া (Randeep Guleria) বলেন, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে টিকার প্রয়োজনীয়তার উপরও জোর দেন তিনি।

    বিস্তারিত পড়ুন: '১টি নয়, আসবে ২টি ভ্যাকসিন', কবে থেকে শুরু হবে শিশুদের টিকাকরণ, জানালেন এইমস প্রধান

  • 24 Jul 2021 10:11 AM (IST)

    ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ

    ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ

    একবার করোনা আক্রান্ত হয়ে সেরে উঠলেও (COVID 19) রেহাই দিচ্ছে না ডেল্টা (Delta)। করোনার এই ভ্যারিয়য়েন্টের জন্যই বাড়ছে পুনরায় সংক্রমণের আশঙ্কা। এমনটাই আশঙ্কা প্রকাশ করলেন ইউকে-র স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদিও বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে, তবে সে দেশে বাড়তে থাকা সংক্রমণের জন্য ডেল্টাকেই অনেকাংশে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

    বিস্তারিত পড়ুন: ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ

  • 24 Jul 2021 10:10 AM (IST)

    ১২-১৭ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা, অনুমোদন পেল মডার্না

    ১২-১৭ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা, অনুমোদন পেল মডার্না

    বেশির ভাগ দেশেই টিকাকরণ চলছে ১৮ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে। কিন্তু তৃতীয় ঢেউতে বিশেষজ্ঞরা যেহেতু শিশুদের সংক্রমণ নিয়ে বারবার সতর্ক করেছেন তাই এ বার শিশুদের টিকাকরণ নিয়ে জোরকদমে চলছে ট্রায়াল। বিভিন্ন ভ্যাকসিন উৎপাদক সংস্থাগুলি এই বিষয়ে গবেষণা চালাচ্ছে। এ বার ১২ থেকে ১৭ বছর বয়সি কিশোর-কিশোরীদের মডার্না ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দিল ইউরোপিয়ান মেডিসিন। ১৮ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে যেরকম ডোজ দেওয়া হচ্ছে, এ ক্ষেত্রেও সেটাই দেওয়া হবে বলে জানা গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: ১২-১৭ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা, অনুমোদন পেল মডার্না

Published On - Jul 24,2021 10:03 AM

Follow Us: