ডেল্টা ভ্যারিয়েন্টের প্রবেশদ্বার উত্তরবঙ্গ! দাবি চিকিত্‍সকদের, তথ্য গোপন স্বাস্থ্যদফতরের?

Siliguri: চিকিত্‍সকদের একাংশের অভিযোগ, উত্তরবঙ্গে ক্রমেই খারাপ হচ্ছে অবস্থা। বাড়ছে সংক্রমণ। স্বাস্থ্য দফতরের গাফিলতির জেরে একাধিক দার্জিলিং-সহ একাধিক জেলায় কমছে না সংক্রমণ।

ডেল্টা ভ্যারিয়েন্টের প্রবেশদ্বার উত্তরবঙ্গ! দাবি চিকিত্‍সকদের, তথ্য গোপন স্বাস্থ্যদফতরের?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 3:24 PM

শিলিগুড়ি: কোভিডের নয়া ডেল্টা রূপ (new COVID variant) ইতিমধ্য়েই ছড়িয়ে পড়েছে একশোর বেশি দেশে। নয়া এই ভ্যারিয়েন্ট নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারতে দ্বিতীয় ঢেউ বড় আকার ধারণ করার পেছনে এই রূপকেই দায়ী করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কোভিডের এই বদলে যাওয়া রূপ বঙ্গের জন্য় চিন্তার কারণ বলে আগেই দাবি করেছিল রাজ্যের স্বাস্থ্য দফতর। পাশাপাশি সরকারি চিকিত্‍সকদের একাংশের দাবি, এ রাজ্যে ডেল্টা ভ্য়ারিয়েন্টের প্রবেশদ্বার হতে পারে উত্তরবঙ্গ। এমন আশঙ্কার কথা জানালেন খোদ সরকারি চিকিত্‍সকেরাই।

চিকিত্‍সকদের একাংশের অভিযোগ, উত্তরবঙ্গে ক্রমেই খারাপ হচ্ছে অবস্থা। বাড়ছে সংক্রমণ। স্বাস্থ্য দফতরের গাফিলতির জেরে একাধিক দার্জিলিং-সহ একাধিক জেলায় কমছে না সংক্রমণ। অভিযোগ, আরটিপিসিআর পরীক্ষার সংখ্যা না বাড়ানো, যাঁরা সংক্রমিত তাঁদের ও তাঁদের সংস্পর্শে থাকা ব্যক্তিদের চিহ্নিতকরণ: সবই বন্ধ হয়ে গিয়েছে। উপরন্তু নেই টিকা। ফলে, সংক্রমণ কমার কোনও লক্ষণই দেখছেন না চিকিত্‍সকেরা।

কোভিড কেয়ার নেটওয়ার্কের অন্যতম চিকিৎসক উত্তরবঙ্গ মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের কল্যাণ খাঁ বলেন, “সরকারি তথ্য সরাসরি স্বাস্থ্য দফতরে যায়। উত্তরবঙ্গে ডেল্টা ভ্য়ারিয়েন্টে আক্রান্ত কেউ আছেন কি না তা সরকারি ভাবে জানি না। কিন্তু সিকিমে ৯৭টি কেস মিলেছে। তাঁরা  দার্জিলিং হয়েই যাতায়াত করছেন। ফলে, আমরা নিশ্চিত উত্তরবঙ্গেই ডেল্টা ভ্যারিয়েন্টের (new COVID variant) খোঁজ মিলবে। তার প্রভাবেই নতুন নতুন বহু মানুষ আক্রান্ত হচ্ছেন।কনট্যাক্ট ট্রেসিং বন্ধই হয়ে গিয়েছে। ফলে, সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী।”

মাইক্রো বায়োলজি বিভাগের প্রধান অরুণাভ সরকার বলেন, “মানুষের সচেতনতা কম। কনট্যাক্ট ট্রেসিং হওয়া উচিত। কিন্তু, সেই দায়িত্ব আর মেডিকেল কলেজ নেয়নি। সরাসরি সেই তথ্য় যায় স্বাস্থ্য দফতরে। ফলে, একমাত্র জেলা স্বাস্থ্য দফতর সূত্রেই আমরা সঠিক তথ্য় পেতে পারি।” করোনার নতুন রূপ ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ প্রসঙ্গে চিকিত্‍সক সরকার বলেন, “আমরা ২০০ টি সন্দেহজনক নমুনা কল্যাণীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সে পাঠিয়েছি। নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, উত্তরবঙ্গে ডেল্টা রয়েছে।”

রাজ্যে একমাত্র কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সেই  জিন সিকোয়েন্সিং-এর পরীক্ষা হয়। বর্তমানে কল্যাণীর এই গবেষণাগারে কোভিডের যত নমুনার জিন সিকোয়েন্সিং করা হয়েছে, তার ৯০ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্ট। গবেষণা বলছে, ডেল্টা, কোভিডের আগের আলফা রূপের থেকে প্রায় ৪০ থেকে ৬০ শতাংশ বেশি সংক্রামক। চিকিত্‍সকদের দাবি,  সব নমুনা পাঠানো সম্ভব নয়। সেক্ষেত্রে, বিশেষ কিছু সন্দেহের ভিত্তিতেই নমুনা পরীক্ষা করাতে পাঠানো হয়। সংক্রমণ কমাতে টেস্টের পরিমাণ বাড়ানোর পাশাপাশি টিকাকরণেই জোর দিচ্ছেন চিকিত্‍সকেরা।

সম্প্রতি, করোনা বিষয়ক  ‘গ্লোবাল অ্যাডভাইজ়রি কমিটি’র সঙ্গে বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা। উত্তরবঙ্গ যেহেতু উত্তর-পূর্ব ভারতের সংযোগদ্বার তাই করোনার তৃতীয় ঢেউয়ের প্রবেশের সম্ভাব্য় কারণও হতে পারে উত্তরবঙ্গের (North Bengal) পরিবহন। কারণ, প্রতিবেশী রাজ্যগুলিতে যাতায়াতে উত্তরের রেল ও সড়ক পথই ভরসা। সেক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনার কথা তখনই উল্লেখ করেছিলেন কমিটির সদস্যরা। তারপরেই তড়িঘড়ি শিলিগুড়ি পৌরনিগমে রিভিউ বৈঠক করেন পুরপ্রশাসক গৌতম দেব, জেলাশাসক ও স্বাস্থ্য দফতরের অন্যান্য প্রতিনিধিরা। আরও  পড়ুন: ‘তোলা’ চাইছেন বিমল গুরুঙ্গ! আর্থিক প্রতারণা কাণ্ডে গ্রেফতার ২