ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ

ইউকে (UK) তে সংক্রমণের হার গত কয়েক সপ্তাহে হু হু করে বেড়েছে। ডেল্টা (Delta) ভ্যারিয়েন্ট নিয়ে বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা

ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 6:59 AM

লন্ডন: একবার করোনা আক্রান্ত হয়ে সেরে উঠলেও (COVID 19) রেহাই দিচ্ছে না ডেল্টা (Delta)। করোনার এই ভ্যারিয়য়েন্টের জন্যই বাড়ছে পুনরায় সংক্রমণের আশঙ্কা। এমনটাই আশঙ্কা প্রকাশ করলেন ইউকে-র স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদিও বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে, তবে সে দেশে বাড়তে থাকা সংক্রমণের জন্য ডেল্টাকেই অনেকাংশে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

ইউকে-তে করোনা ভাইরাসের সব স্ট্রেনের ওপর নজরদারি চালাচ্ছে ‘পাবলিক হেল্থ ইংল্যান্ড।’ প্রত্যেক সপ্তাহে ভ্যারিয়েন্টগুলোর ওপর নজরদারি চালানো হয়। সেই সংস্থা দেখেছে গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে ডেল্টা সংক্রমণের সখ্যা বেড়েছে ৩৩,৭১৬। গোটা ইউকে জুড়ে এখনও পর্যন্ত ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছে ২৮৬,৭৬৫ জন। ৯৯ শতাংশ আক্রান্তের শরীরে এই স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে।

এর আগে সে দেশে আলফা ভ্যারিয়েন্টের দাপাদাপি ছিল বেশি। ইউকে-র গবেষকরা দাব করেছেন আলফার তুলনায় ডেল্টা সংক্রমণে পুনরায় আক্রান্ত হওয়ার ভয় অনেক বেশি। সব রিপোর্ট খতিয়ে দেখে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে তাতে ৩,৬৯২ জন করোনা আক্রান্তকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে, যাদের শরীরে ডেল্টা স্ট্রেনের হদিশ মিলেছে। এর মধ্যে ২,১৫২ জনের টিকাকরণ না হলেও ৮৪৩ জন টিকা প্রাপ্ত। অর্থাৎ টিকা নেওয়ার পরও ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

শুধু ইউকে নয়, ইতিমধ্যেই আমেরিকা বা সিঙ্গাপুরের মতো একাধিক দেশে পৌঁছে গিয়েছে ডেল্টা। হু-এর তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে, ‘ ১০০টিরও বেশি দেশে পৌঁছে গিয়েছে ডেল্টা স্ট্রেন। এই স্ট্রেন যে ভাবে ছড়াচ্ছে তাতে আগামিদিনে বিশ্ব জুড়ে সবথেকে ভয়ঙ্কর আকার ধরবে ডেল্টা।’ অন্যদিকে, আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফৌসি বলেছেন, ‘বর্তমানে বিশ্বে করোনার সবথেকে শক্তিশালী স্ট্রেন এই ডেল্টা। আরও পড়ুন: নষ্ট হয়নি একটিও ডোজ়, শেষ আড়াই মাসে দেশে দ্বিতীয় সর্বোচ্চ টিকাকরণ বাংলায়: কেন্দ্র