১২-১৭ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা, অনুমোদন পেল মডার্না

এর আগে ফাইজারের (Pfizer) টিকার ক্ষেত্রেও অনুমোদন দেওয়া হয়েছিল। এ বার বিশেষজ্ঞরা জানালেন অপ্রাপ্ত বয়স্কদেরও মডার্নার (Moderna) টিকা নেওয়ার ক্ষেত্রে কোনও বাধা থাকবে না।

১২-১৭ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা, অনুমোদন পেল মডার্না
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 7:50 AM

নেদারল্যান্ড: বেশির ভাগ দেশেই টিকাকরণ চলছে ১৮ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে। কিন্তু তৃতীয় ঢেউতে বিশেষজ্ঞরা যেহেতু শিশুদের সংক্রমণ নিয়ে বারবার সতর্ক করেছেন তাই এ বার শিশুদের টিকাকরণ নিয়ে জোরকদমে চলছে ট্রায়াল। বিভিন্ন ভ্যাকসিন উৎপাদক সংস্থাগুলি এই বিষয়ে গবেষণা চালাচ্ছে। এ বার ১২ থেকে ১৭ বছর বয়সি কিশোর-কিশোরীদের মডার্না ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দিল ইউরোপিয়ান মেডিসিন। ১৮ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে যেরকম ডোজ দেওয়া হচ্ছে, এ ক্ষেত্রেও সেটাই দেওয়া হবে বলে জানা গিয়েছে।

ইউরোপিয়ান মেডিক্যাল এজেন্সির তরফ থেকে জানানো হয়েছে, চার সপ্তাহের ব্যবধানে দুটি ইনজেকশন দেওয়া হবে কিশোর কিশোরীদের। এর আগে গত মে মাসে ১২ থেকে ১৫ বছর বয়সিদের ফাইজার ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিয়েছিল এই ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। ৩ হাজার ৭৩২ জন কিশোর কিশোরীর ওপর এই মডার্নার ভ্যাকসিনের ট্রায়াল চালানো হয়েছে বলে দাবি সংস্থার। দেখা গিয়েছে, এই ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের শরীরে যত পরিমাণ অ্যান্টিবডি তৈরি করে, কিশোর-কিশোরীদের ক্ষেত্রেও ততই অ্যান্টিবডি তৈরি করে।

যদিও ১৮ বছরের কম বয়সীদের জন্য এখনও কোনও ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চালু হয়নি। তবে ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজার ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আগেই অনুমোদন দিয়েছে ইউকে। ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজারের কোভিড ভ্যাকসিন নিরাপদ বলে জানিয়েছে ইউকে। ব্রিটেনের তরফে জানানো হয়েছে, ১২ থেকে ১৫ বছর বয়স্কদের দেহে পরীক্ষা করে দেখা গিয়েছে তাদের দেহে ফাইজারের টিকা একেবারে নিরাপদ। আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির বিধি ও মাপকাঠি অনুযায়ী ফাইজারের টিকার পরীক্ষা করা হয়েছে। আরও পড়ুন: ডেল্টার কোপেই দ্বিতীয়বার সংক্রমণ! ইউকে জুড়ে বাড়ছে উদ্বেগ