Nipah Viras: কী ফল খেয়ে ১৪ বছরের কিশোরের শরীরে ঢুকল নিপা ভাইরাস? মৃত্যুর পর জানা গেল সত্যিটা

Nipah Viras: মন্ত্রী জানিয়েছেন, পুনের ন্যাশনাল ভাইরোলজি ইনস্টটিউট থেকে বিশেষজ্ঞরা কেরলে গিয়েছিলেন। তাঁরাই সবটা খতিয়ে দেখেন। কিশোরের মৃত্যুর পর ১৩ জনের রক্ত পরীক্ষা করা হয়েছে। সেই রিপোর্ট এখনও আসেনি স্বাস্থ্য দফতরের হাতে।

Nipah Viras: কী ফল খেয়ে ১৪ বছরের কিশোরের শরীরে ঢুকল নিপা ভাইরাস? মৃত্যুর পর জানা গেল সত্যিটা
প্রতীকী ছবিImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 11:02 AM

কেরল: আবারও আতঙ্ক ছড়িয়েছে নিপা ভাইরাস। সম্প্রতি কেরলে এক কিশোরের মৃত্যু হয়েছে ওই ভাইরাসে আক্রান্ত হয়ে। সোমবারই সেই মৃত্যুর কথা নিশ্চিত করেছে কেরলের স্বাস্থ্য দফতর। কীভাবে ভাইরাসের সংক্রমণ ঘটল, কীভাবে ওই কিশোর আক্রান্ত হল, তা খতিয়ে দেখে একটি সূত্র খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, একটি গাছ থেকে ফল পেড়ে খাওয়ার পরই জ্বরে আক্রান্ত হয় ১৪ বছরের ওই কিশোর। তার বাড়ি কেরলের মালপ্পুরমে। বাড়ির কাছ থেকেই গাছের ফলটি খেয়েছিল সে। জানা গিয়েছে, ফলটি ছিল বিলিতি আমড়া, কেরলের ভাষায় যাকে বলা হয় আমবাড়াঙ্গা। ওই এলাকায় বাদুড়ের উপস্থিতিও দেখা গিয়েছে।

মন্ত্রী জানিয়েছেন, পুনের ন্যাশনাল ভাইরোলজি ইনস্টটিউট থেকে বিশেষজ্ঞরা কেরলে গিয়েছিলেন। তাঁরাই সবটা খতিয়ে দেখেন। কিশোরের মৃত্যুর পর ১৩ জনের রক্ত পরীক্ষা করা হয়েছে। সেই রিপোর্ট এখনও আসেনি স্বাস্থ্য দফতরের হাতে। কোনও উপসর্গ না থাকলেও কিশোরের বাবা-মায়েরও রক্ত পরীক্ষা করা হয়েছে।

ফল খাওয়ার পর ওই কিশোর কোথা কোথায় গিয়েছিল, সেই রুট ম্যাপ তৈরি করছে স্বাস্থ্য দফতর। এলাকার লোকজনকে বলা হয়েছে, তারা ওই কিশোরের সংসর্গে এসে থাকলে যেন ভয় না পেয়ে পরীক্ষা করান। সব রিপোর্ট আসার পরই পরবর্তী পদক্ষেপের কথা ভাববে স্বাস্থ্য দফতর।