অসাধ্য নয়, কেন্দ্র টাকা ঢাললেই রোখা যাবে অতিমারি, দাবি দেবী শেট্টির

তাঁর মতে, এখন ৫১ কোটি মানুষকে টিকা দিতে পারলেই অনেকাংশে রোখা যাবে সংক্রমণ।

অসাধ্য নয়, কেন্দ্র টাকা ঢাললেই রোখা যাবে অতিমারি, দাবি দেবী শেট্টির
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 16, 2021 | 4:35 PM

নয়া দিল্লি: করোনার (COVID) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত ভারত। বারবার প্রকাশ্যে আসছে একাধিক রাজ্যের ভেঙে পড়া স্বাস্থ্য পরিকাঠামো। শয্যা সঙ্কট, অক্সিজেনের সঙ্কটে প্রভাব ফেলছে কালোবাজারি। সব মিলিয়ে বহমুখী সমস্যায় গোটা দেশ। এই অতিমারি থেকে রেহাইয়ের পথ কী? একাধিক স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, করোনা সঙ্কট কাটিয়ে ওঠার একমাত্র পথ টিকাকরণ। কিন্তু টিকা কোথায়? চাহিদা বিপুল, কিন্তু জোগান নেই। এই পরিস্থিতিতে কার্যত অতিমারি রোখার পথ দেখালেন চিকিৎসক তথা সুপ্রিম কোর্ট গঠিত টাস্ক ফোর্সের সদস্য দেবী শেট্টি।

তাঁর মতে, এখন ৫১ কোটি মানুষকে টিকা দিতে পারলেই অনেকাংশে রোখা যাবে সংক্রমণ। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন বিশিষ্ট চিকিৎসক দেবী শেট্টি। কেন্দ্র করোনা অতিমারিতে ইতি টানতে ১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়ার কথা জানিয়েছে। কিন্তু একাধিক রাজ্যে ছবিটা স্পষ্ট, বেশিরভাগ ভ্যাকসিনেশন সেন্টারেই লেখা, ‘টিকা নেই।’ সেক্ষেত্রে করণীয় কী? দেবী শেট্টি অবশ্য বলছেন কেন্দ্র টাকা দিলে ২-ত মাসের মধ্যেই ৫১ কোটি মানুষকে টিকা দেওয়া সম্ভব।

তার সর্বাঙ্গিক হিসেবও দিয়েছেন তিনি। আপাতত ৫১ কোটি মানুষকে সম্পূর্ণ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে নামলে কেন্দ্রকে ঢালতে হবে ৭০ হাজার কোটি টাকা। দেশের বার্ষিক গড় উৎপাদন ২০০ লক্ষ কোটি টাকা। ভারত সরকার টিকার গবেষণা ও উৎপাদনের জন্য কোনও  অর্থই বরাদ্দ করেনি বলে জানিয়েছে সুপ্রিম কোর্টে। তাই দেবী শেট্টির মতে, সেখান থেকে টিকাকরণের জন্য ৭০ হাজার কোটি টাকা দেওয়া কেন্দ্রের কাছে অসাধ্য নয়। তিনি এ-ও জানিয়েছেন, কেন্দ্র চাইলে নির্মাতাদের কিছু টাকা অগ্রিম দিয়ে এই পদ্ধতিতে টিকাকরণ প্রক্রিয়া শুরু করতে পারে। এর ফলে নির্মাতা সংস্থাগুলিও দ্রুত টিকা উৎপাদন করবে। যার ফলে দেশে অতিমারি রোখার পথ প্রশস্ত হবে।

আরও পড়ুন: দায়িত্ব বাড়ল আশা কর্মীদের, হোম আইসোলেশনে নয়া নির্দেশিকা কেন্দ্রের