Arvind Kejriwal: ‘আমি অপরাধী নই, তবে কেন আমাকে…’, প্রশ্ন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবালের

Arvind Kejriwal: সোমবার কেজরীবাল জানিয়েছেন, দেশের অভ্যন্তরে যে রাজনৈতিক মতানৈক্য রয়েছে, আন্তর্জাতিক স্তরে তা কখনই প্রতিফলিত হওয়া উচিত নয়।

Arvind Kejriwal: 'আমি অপরাধী নই, তবে কেন আমাকে...', প্রশ্ন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবালের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 5:48 PM

নয়া দিল্লি: আম আদমি পার্টি প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের (Arvind Kejriwal) সিঙ্গাপুর সফরকে (Singapore Visit) অনুমোদন দেয়নি বিদেশমন্ত্রক। সোমবার এই প্রসঙ্গে মুখ খুলে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন কেজরীবাল। কেজরীবালের দাবি, ‘রাজনৈতিক কারণ’-এর জন্য কেন্দ্রীয় সরকার তাঁর সিঙ্গাপুর সফরকে ছাড়পত্র দেয়নি। সোমবার কেজরীবাল জানিয়েছেন, তিনি অপরাধী নন, তা সত্ত্বেও ‘বিশ্ব শহর সম্মেলন’-এ যাওয়ার জন্য তাঁকে অনুমতি দেওয়া হয়নি। কেজরীবাল জানিয়েছেন, তিনি সিঙ্গাপুরে গেলে তা দেশের জন্য গর্বের হত। দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “আমি কোনও অপরাধী নই, আমি একটি রাজ্যের নির্বাচিত মুখ্যমন্ত্রী।” কেজরীবাল জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সামনে ‘দিল্লি মডেল’ তুলে ধরার জন্য সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে তাঁকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু কেন্দ্রের তরফে সিঙ্গাপুর যাওয়ার অনুমোদন মেলেনি। এ দিন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়ে কেজরীবাল বলেন, “আমি এখনও বুঝতেই পারছি না যে কেন আমাকে দিল্লি যেতে দেওয়া হল না। আমি যদি দিল্লি যেতাম তবে তা দেশের জন্য গর্বের হত।”

সোমবার কেজরীবাল জানিয়েছেন, দেশের অভ্যন্তরে যে রাজনৈতিক মতানৈক্য রয়েছে, আন্তর্জাতিক স্তরে তা কখনই প্রতিফলিত হওয়া উচিত নয়। রবিবার চিঠি লিখে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দিল্লি সফরের অনুমোদন চেয়েছেন। চিঠিতে কেজরীবাল লিখেছিলেন, “সেদেশে গিয়ে দিল্লি মডেল পেশ করার জন্য সিঙ্গাপুর সরকার আমাদের আমন্ত্রণ জানিয়েছে। ওই সম্মেলনে বিশ্বের অনেক তাবড় দেশের নেতাদের সামনে দিল্লি মডেল উপস্থাপনের সুযোগ রয়েছে। এখন গোটা বিশ্বই দিল্লি মডেলের বিষয়ে জানতে চায়। এই আমন্ত্রণ দেশের জন্য সম্মান ও গর্বের।”

চিঠিতে দিল্লির মুখ্যমন্ত্রী লিখেছিলেন, “গোটা বিশ্বই দিল্লির স্বাস্থ্য ও শিক্ষা মডেল দেখে অনুপ্রাণিত, তা গোটা দেশের জন্যই গর্বের। দেশ গর্বিত হত যখন আমি দিল্লির স্কুল, হাসপাতাল, মহল্লা ক্লিনিক গোটা বিশ্বের সামনে তুলে ধরতাম।” জুন মাসেই সিঙ্গাপুর হাই কমিশনের তরফে হাই কমিশনার সাইমন ওয়ং অরবিন্দ কেজরীবালকে আমন্ত্রণ জানিয়েছিলেন। অগস্ট মাসের ১ তারিখ এই সম্মেলন হওয়ার কথা ছিল।