IMD Red Alert : গভীর নিম্নচাপে পরিণত সিত্রাং, চার জায়গায় লাল সতর্কতা জারি IMD-র

IMD Red Alert : গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। উত্তর-পূর্বের কিছু রাজ্যে জন্য লাল সতর্কতা জারি করেছে IMD।

IMD Red Alert : গভীর নিম্নচাপে পরিণত সিত্রাং, চার জায়গায় লাল সতর্কতা জারি IMD-র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 9:05 AM

নয়া দিল্লি: সিত্রাংয়ের দাপটে বাংলাদেশের কিছু জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে একেবারে। সেখানে ঘূর্ণিঝড়ের বলি মোট ৯ জন। বাংলাদেশে তুমুল তাণ্ডব চালিয়েছে সিত্রাং। তবে এপার বাংলায় এই ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব না পড়বে না বলেই জানিয়েছে হাওয়া দফতর। তবে হাওয়ার দাপট কিছুটা থাকবে বলে মৎসজীবীজদের দুপুর অবধি সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এখন শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সিত্রাং।

তবে এই সিত্রাংয়ের জেরে উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরা, অসম, মিজোরাম ও মেঘালয়- এই চার রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। এই চার রাজ্যে মৌসম ভবনের তরফে জারি করা হয়েছে লাল সতর্কতাও। এই পরিস্থিতিতে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত ত্রিপুরাতে স্কুল ও কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ থাকবে বলে নির্দেশিকা জারি করা হয়েছে। এক সপ্তাহের জন্য ছুটি বাতিল হয়েছে সমস্ত সরকারি কর্মচারীদেরও। আজ ত্রিপুরায় বজ্রপাত সহ বিক্ষিপ্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অরুণাচলপ্রদেশেও জারি করা হয়েছে কমলা সতর্কতা।

অসমের কাছার, করিমগঞ্জ ও হাইলাকান্ডিতে জারি করা হয়েছে লাল সতর্কতা। উত্তর পূর্বের রাজ্যগুলিকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে লাল সতর্কতা জারি করলেও ভাল খবর রয়েছে পশ্চিমবঙ্গের জন্য। বাংলায় এই ঘূর্ণিঝড়ের প্রভাব খুব একটা পড়বে না বলেই জানিয়েছে মৌসম ভবন। মঙ্গলবার সকাল থেকেই পশ্চিমবঙ্গের আবহাওয়ায় উন্নতি দেখা গিয়েছে। গভীর নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলির কয়েকটি জায়গায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে নদিয়া ও মুর্শিদাবাদে।